• রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খুলনায় লবণাক্ত জমিতে বছরজুড়েই ফলছে ফসল সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের ‘মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ বে টার্মিনাল প্রকল্পে গতি বাংলাদেশ ও গাম্বিয়া রোহিঙ্গা গণহত্যা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদী বস্তিবাসীর জন্য ৯ কুলিং জোন করবে ডিএনসিসি খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার এনআইওতে চোখের চিকিৎসা নিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য কমপ্লেক্স সচল করতে হবে মে মাসের জন্য এলপিজির দাম কমল ৪৯ টাকা সরকারীকরণ হচ্ছে শহীদ জননী জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী বাংলাদেশিদের জন্য শিক্ষাবৃত্তি বাড়াতে আগ্রহী রাশিয়া কক্সবাজারে হবে উন্মুক্ত কারাগার উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ আমাকে সরিয়ে তারা কাকে আনবে? সেনা সদস্যদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব

বয়সের সাথে সাথে বাচ্চার সঠিক ওজন বাড়ছে না?

সিরাজগঞ্জ টাইমস / ১৭৫ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

বয়স বাড়ছে কিন্তু ওজন কিছুতেই বাড়ছে না। অনেক মা-ই এমন সমস্যায় দুশ্চিন্তায় ভোগেন। আজ রইল এমন কিছু খাবারের হদিস যা সহজেই আপনার শিশুর ওজন বাড়াতে খুবই কার্যকর। জেনে নিন বিস্তারিত –

১) ডিম – প্রতি ১০০ গ্রাম ডিমে রয়েছে প্রায় ১৪ গ্রাম প্রোটিন। শিশুর ওজন বৃদ্ধিতে প্রোটিনের ভূমিকা অপরিসীম। তাই রোজ খাবারে ডিম রাখলে প্রোটিন এর সাথে সাথে ভিটামিন, মিনারেলস, সব কিছুরই চাহিদা পূরণ হবে।

২) দুধ – শিশুর ওজন বৃদ্ধিতে দুধ সবার সেরা। এটি প্রাকৃতিক প্রোটিন ও কার্বোহাইড্রেটের উৎস। তাই বাচ্চাকে রোজ দু গ্লাস করে দুধ খাওয়ানোর চেষ্টা করুন। এছাড়া দুধের সর ও খাবারে মিলিয়ে খাওয়াতে পারেন।

৩) আলু – ওজন সঠিক বৃদ্ধি করতে চাইলে রোজ খাবারে অন্তত ৪০% কার্বোহাইড্রেট রাখুন। এর সব থেকে ভালো উৎস হলো আলু। আলুতে থাকা অ্যামিনো অ্যাসিড শিশুর ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।

৪) মুরগির মাংস – প্রোটিনের অন্যতম উৎস মুরগির মাংস। এটি পেশী মজবুত করে ও শিশুর ওজন বৃদ্ধি করে। তবে প্রতিদিনের খাদ্য তালিকায় মুরগির মাংস না রেখে মাছের সঙ্গে পাল্টে পাল্টে মাংস খাওয়ান।

৫) মাখন – স্বাস্থ্যকর ফ্যাটের অন্যতম উৎস মাখন। ওজন বাড়াতে তাই শিশুর খাবারের তালিকায় রোজ রাখুন মাখন। রুটি বা ভাত ইত্যাদির সঙ্গে এটি দিতে পারেন।

৬) কলা – এতে আছে প্রচুর ফাইবার,পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি৬, যা শিশুর শরীরের পুষ্টির চাহিদা পূরণ করে ও ওজন বাড়াতে সাহায্য করে। বাচ্চাকে তাই দুধ ও কলা দিয়ে তৈরী মিল্কশেক তৈরী করে খাওয়াতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর