• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন
শিরোনামঃ
সলঙ্গা থানা যুবলীগের সাধারণ সম্পাদক পদে সিভি জমা দিলেন সোহেল রানা এভিয়েশন শিল্পে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য ৩ শতাংশের বেশি শেয়ার দর কমতে পারবে না বে-টার্মিনালে বিনিয়োগ হবে দশ বিলিয়ন ডলার ডেঙ্গু নিয়ন্ত্রণে মে থেকেই অভিযান আশ্রয় কেন্দ্র নির্মাণে সহায়তা করতে চায় ভারত মডেল ঘরে পেঁয়াজ সংরক্ষণ কৃষকের মধ্যে সাড়া ব্যাংক একীভূত হলেও আমানত সুরক্ষিত থাকবে: বাংলাদেশ ব্যাংক হজযাত্রীদের সহযোগীতার আশ্বাস সৌদির আইনের আওতায় আসবে সব ধরনের অনলাইন সেবা সাইবার অপরাধ নিয়ন্ত্রণের উদ্যোগ থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা সলঙ্গায় স্বেচ্ছাসেবকলীগ নেতাকে মারপিট আ’লীগ নেতা আরাফাতকে গ্রেফতার দাবীতে মানববন্ধন সলঙ্গা থানা যুবলীগের সভাপতি পদে সিভি জমা দিলেন রিয়াদুুল ইসলাম ফরিদ ডিজিটাল জরিপকালে জমির মালিকদের জানাতে হবে সিলেট ও কুষ্টিয়ার সেই দুই ইউপি চেয়ারম্যান পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন বিমানবন্দর-গাজীপুর বিআরটি করিডোরের জন্য কেনা হচ্ছে ১৩৭টি এসি বাস ঢাকার পয়ঃবর্জ্য ও গ্যাস লাইন পরীক্ষা-নিরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ আমানতের মুনাফার ওপর কর দিতে হবে না চলছে কয়লা খালাস, জাহাজেই ফিরবেন সব নাবিক

বয়সের সাথে সাথে বাচ্চার সঠিক ওজন বাড়ছে না?

সিরাজগঞ্জ টাইমস / ১৬৭ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

বয়স বাড়ছে কিন্তু ওজন কিছুতেই বাড়ছে না। অনেক মা-ই এমন সমস্যায় দুশ্চিন্তায় ভোগেন। আজ রইল এমন কিছু খাবারের হদিস যা সহজেই আপনার শিশুর ওজন বাড়াতে খুবই কার্যকর। জেনে নিন বিস্তারিত –

১) ডিম – প্রতি ১০০ গ্রাম ডিমে রয়েছে প্রায় ১৪ গ্রাম প্রোটিন। শিশুর ওজন বৃদ্ধিতে প্রোটিনের ভূমিকা অপরিসীম। তাই রোজ খাবারে ডিম রাখলে প্রোটিন এর সাথে সাথে ভিটামিন, মিনারেলস, সব কিছুরই চাহিদা পূরণ হবে।

২) দুধ – শিশুর ওজন বৃদ্ধিতে দুধ সবার সেরা। এটি প্রাকৃতিক প্রোটিন ও কার্বোহাইড্রেটের উৎস। তাই বাচ্চাকে রোজ দু গ্লাস করে দুধ খাওয়ানোর চেষ্টা করুন। এছাড়া দুধের সর ও খাবারে মিলিয়ে খাওয়াতে পারেন।

৩) আলু – ওজন সঠিক বৃদ্ধি করতে চাইলে রোজ খাবারে অন্তত ৪০% কার্বোহাইড্রেট রাখুন। এর সব থেকে ভালো উৎস হলো আলু। আলুতে থাকা অ্যামিনো অ্যাসিড শিশুর ওজন বৃদ্ধি করতে সাহায্য করে।

৪) মুরগির মাংস – প্রোটিনের অন্যতম উৎস মুরগির মাংস। এটি পেশী মজবুত করে ও শিশুর ওজন বৃদ্ধি করে। তবে প্রতিদিনের খাদ্য তালিকায় মুরগির মাংস না রেখে মাছের সঙ্গে পাল্টে পাল্টে মাংস খাওয়ান।

৫) মাখন – স্বাস্থ্যকর ফ্যাটের অন্যতম উৎস মাখন। ওজন বাড়াতে তাই শিশুর খাবারের তালিকায় রোজ রাখুন মাখন। রুটি বা ভাত ইত্যাদির সঙ্গে এটি দিতে পারেন।

৬) কলা – এতে আছে প্রচুর ফাইবার,পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি৬, যা শিশুর শরীরের পুষ্টির চাহিদা পূরণ করে ও ওজন বাড়াতে সাহায্য করে। বাচ্চাকে তাই দুধ ও কলা দিয়ে তৈরী মিল্কশেক তৈরী করে খাওয়াতে পারেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর