• শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
শিরোনামঃ
র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া আরও পাঁচ হাসপাতালে পরমাণু চিকিৎসাসেবা খুলনায় লবণাক্ত জমিতে বছরজুড়েই ফলছে ফসল সন্ত্রাসবাদে ঢাকার সাফল্যের প্রশংসা মার্কিন দপ্তরের ‘মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ বে টার্মিনাল প্রকল্পে গতি বাংলাদেশ ও গাম্বিয়া রোহিঙ্গা গণহত্যা মামলার দ্রুত নিষ্পত্তিতে আশাবাদী বস্তিবাসীর জন্য ৯ কুলিং জোন করবে ডিএনসিসি খাদ্য নিরাপত্তায় ২০ লাখ টন গম কিনছে সরকার এনআইওতে চোখের চিকিৎসা নিয়েছেন প্রধানমন্ত্রী গাজায় যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য কমপ্লেক্স সচল করতে হবে মে মাসের জন্য এলপিজির দাম কমল ৪৯ টাকা সরকারীকরণ হচ্ছে শহীদ জননী জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী বাংলাদেশিদের জন্য শিক্ষাবৃত্তি বাড়াতে আগ্রহী রাশিয়া কক্সবাজারে হবে উন্মুক্ত কারাগার উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ আমাকে সরিয়ে তারা কাকে আনবে? সেনা সদস্যদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব

এবার হজে যেতে পারবেন সোয়া লাখের বেশি, সৌদি আরবের সঙ্গে চুক্তি

সিরাজগঞ্জ টাইমস / ৩৭ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত দুই দেশের কর্মকর্তারা। ছবি: আজকের পত্রিকা চলতি বছর দেশের ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মানুষ হজ করতে সৌদি আরব যেতে পারবেন। আজ সোমবার সৌদি আরবের জেদ্দায় এ বিষয়ে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে একটি দ্বিপক্ষীয় চুক্তি সই হয়েছে। সৌদি আরবের হজ ও ওমরাহমন্ত্রী তাওফিক বিন ফাওজান আল রাবিয়াহ এবং বাংলাদেশের ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুই দেশের পক্ষে চুক্তিতে সই করেন। দুই দেশের কূটনৈতিক সূত্রগুলো বিষয়টি নিশ্চিত করেছে।

বাংলাদেশে সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান ও জেদ্দায় বাংলাদেশ কনসাল জেনারেল মুহাম্মদ নাজমুল হক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। করোনা পরিস্থিতির কারণে সীমিত পরিসরে হজ হওয়ায় গত ১০ লাখ মানুষকে হজের সুযোগ দিয়েছিল সৌদি আরব। অন্যান্য দেশের মতো সংখ্যা কমিয়ে বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রীর দেওয়ার সীমা বেঁধে দেওয়া হয়।

আর করোনাভাইরাসের সংক্রমণ বেশি থাকায় ২০২১ সালে শুধু সৌদিতে থাকা কয়েক হাজার মানুষ হজ করতে পেরেছিলেন। আর করোনাভাইরাস সংক্রমণের আগে প্রতিবছর প্রায় ২৫ লাখ মানুষ সৌদিতে হজ পালনের জন্য যেতেন। এর আগে গতকাল রোববার সংসদে এক প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানান, ২০০৯ সালে বাংলাদেশের হজযাত্রীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৬২৮ জন, যা ২০১৯ সালে ১ লাখ ২৬ হাজার ৯২৩ জনে বৃদ্ধি পেয়েছিল।

তিনি আরও বলেন, ‘সার্বিক বিবেচনায় ২০০৯ সাল থেকে ২০২৩ পর্যন্ত হজযাত্রীর কোটা ১৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা বর্তমান সরকারের সাফল্যের একটি বড় মাইলফলক।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর