• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন
শিরোনামঃ
সলঙ্গায় স্বেচ্ছাসেবকলীগ নেতাকে মারপিট আ’লীগ নেতা আরাফাতকে গ্রেফতার দাবীতে মানববন্ধন সলঙ্গা থানা যুবলীগের সভাপতি পদে সিভি জমা দিলেন রিয়াদুুল ইসলাম ফরিদ ডিজিটাল জরিপকালে জমির মালিকদের জানাতে হবে সিলেট ও কুষ্টিয়ার সেই দুই ইউপি চেয়ারম্যান পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন বিমানবন্দর-গাজীপুর বিআরটি করিডোরের জন্য কেনা হচ্ছে ১৩৭টি এসি বাস ঢাকার পয়ঃবর্জ্য ও গ্যাস লাইন পরীক্ষা-নিরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ আমানতের মুনাফার ওপর কর দিতে হবে না চলছে কয়লা খালাস, জাহাজেই ফিরবেন সব নাবিক দুই মাসের মধ্যে অগ্রগতি প্রতিবেদন চান হাইকোর্ট ৯ মাসে রাজস্ব আয়ে ১৫.২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সব ধরনের সহযোগিতার আশ্বাস কাতারের আমিরের সম্পর্ক নতুন উচ্চতায় কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত অগ্রাধিকার পাচ্ছে বাণিজ্য বিনিয়োগ ও ভূরাজনীতি বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে চায় কিরগিজস্তান গ্যাস খাতে বড় সংস্কার করবে পেট্রোবাংলা মুক্তিযুদ্ধ ও মুজিবনগর সরকার নিয়ে গবেষণার আহ্বান এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার চালের বিকল্প হিসেবে গম আমদানি করছে সরকার

এবার হজে যেতে পারবেন সোয়া লাখের বেশি, সৌদি আরবের সঙ্গে চুক্তি

সিরাজগঞ্জ টাইমস / ৩৫ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত দুই দেশের কর্মকর্তারা। ছবি: আজকের পত্রিকা চলতি বছর দেশের ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন মানুষ হজ করতে সৌদি আরব যেতে পারবেন। আজ সোমবার সৌদি আরবের জেদ্দায় এ বিষয়ে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে একটি দ্বিপক্ষীয় চুক্তি সই হয়েছে। সৌদি আরবের হজ ও ওমরাহমন্ত্রী তাওফিক বিন ফাওজান আল রাবিয়াহ এবং বাংলাদেশের ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুই দেশের পক্ষে চুক্তিতে সই করেন। দুই দেশের কূটনৈতিক সূত্রগুলো বিষয়টি নিশ্চিত করেছে।

বাংলাদেশে সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান ও জেদ্দায় বাংলাদেশ কনসাল জেনারেল মুহাম্মদ নাজমুল হক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। করোনা পরিস্থিতির কারণে সীমিত পরিসরে হজ হওয়ায় গত ১০ লাখ মানুষকে হজের সুযোগ দিয়েছিল সৌদি আরব। অন্যান্য দেশের মতো সংখ্যা কমিয়ে বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রীর দেওয়ার সীমা বেঁধে দেওয়া হয়।

আর করোনাভাইরাসের সংক্রমণ বেশি থাকায় ২০২১ সালে শুধু সৌদিতে থাকা কয়েক হাজার মানুষ হজ করতে পেরেছিলেন। আর করোনাভাইরাস সংক্রমণের আগে প্রতিবছর প্রায় ২৫ লাখ মানুষ সৌদিতে হজ পালনের জন্য যেতেন। এর আগে গতকাল রোববার সংসদে এক প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানান, ২০০৯ সালে বাংলাদেশের হজযাত্রীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৬২৮ জন, যা ২০১৯ সালে ১ লাখ ২৬ হাজার ৯২৩ জনে বৃদ্ধি পেয়েছিল।

তিনি আরও বলেন, ‘সার্বিক বিবেচনায় ২০০৯ সাল থেকে ২০২৩ পর্যন্ত হজযাত্রীর কোটা ১৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা বর্তমান সরকারের সাফল্যের একটি বড় মাইলফলক।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর