• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
সেনা সদস্যদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব এপ্রিলে রেমিট্যান্স এলো ১৯০ কোটি ৮০ লাখ ডলার ফিলিপাইনে যাচ্ছে বাংলাদেশের হাইব্রিড ধানবীজ হজ ব্যবস্থাপনায় অনেক ইতিবাচক পরিবর্তন আসবে : ধর্মমন্ত্রী বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন: খাদ্যমন্ত্রী ঢাকাকে পরিবেশ বান্ধব সুন্দর শহরে রূপান্তরিত করা হবে : রাজউক চেয়ারম্যান নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আ. লীগকে আমন্ত্রণ বিজেপির ধান উৎপাদনে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বাড়ানো হবে: পরিবেশমন্ত্রী দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে আজ আইপিডিআই ফাউন্ডেশন হৃদরোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে : স্পিকার যতবার সরকারে এসেছি শ্রমিকদের মজুরি বাড়িয়েছি: প্রধানমন্ত্রী বাংলাদেশের রেল উন্নয়নে সহযোগিতায় আগ্রহী রাশিয়া রেলপথে মাত্র ৪ ঘণ্টায় ঢাকা থেকে খুলনা, শুরু জুলাই থেকে এআই প্রযুক্তিতে চলবে সরকারি অফিস অর্থনৈতিক সঙ্কট মোকাবেলা করে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশ সৌরবিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশকে ১২১ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার সুপারিশ সংশোধন করা হচ্ছে শ্রম আইন রেডিয়েশন প্রয়োগে ঘরেই সংরক্ষণ করা যাবে পেঁয়াজ চিকিৎসকরা অফিস টাইমে হাসপাতালের বাইরে গেলে ব্যবস্থা

যুক্তরাষ্ট্রের সঙ্গে দূরত্ব অনেক কমেছে

সিরাজগঞ্জ টাইমস / ৬১ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩

আগামী সংসদ নির্বাচন, র‍্যাবের প্রতি নিষেধাজ্ঞা, ব্যবসা-বাণিজ্যসহ যেসব বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভুল বোঝাবুঝি রয়েছে, তা অনেক কমে এসেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। দুই দেশের দূরত্বও অনেক কমেছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়াসহ ঢাকায় সফররত প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। রাতে সালমান এফ রহমানের গুলশানের বাসায় দুই ঘণ্টাব্যাপী বৈঠক হয়। বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের সাত সদস্য এবং বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, আইনমন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (নর্থ আমেরিকা উইং) খন্দকার মাসুদুল আলম অংশগ্রহণ করেন। পরে তারা নৈশভোজ করেন। বৈঠকের বিষয় সাংবাদিকদের কাছে তুলে ধরেন সালমান এফ রহমান ও শাহরিয়ার আলম।

সালমান এফ রহমান বলেন, দুই দেশের মধ্যে কিছু ভুল বোঝাবুঝি নিশ্চয়ই আছে। যদি এটা না থাকত তাহলে নিষেধাজ্ঞা, ভিসা নীতি এগুলো হতো না। আমরা এ ব্যাপারে বলেছি, বন্ধুদের মধ্যে ভুল বোঝাবুঝি হতে পারে। তবে আলোচনা করে তা দূর করা যায়। এ জন্য যোগাযোগ বাড়ানো প্রয়োজন। আরও আলোচনা হবে। এটি ভালো দিক। আমাদের তারা বুঝতে চাচ্ছেন। বৈঠক সন্তোষজনক উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, তারা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চান। আমরাও তাতে একমত, শান্তিপূর্ণ নির্বাচন চাই। এর বাইরে মার্কিন প্রতিনিধিদের আর কেনো শর্ত নেই। তারা নির্বাচন প্রশ্নে নতুন কেনো শর্ত দেয়নি।

সালমান এফ রহমান জানান, আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশ সুন্দরভাবে সম্পন্ন হওয়ায় অভিনন্দন জানিয়েছে মার্কিন প্রতিনিধি দল। তারা দুটি সমাবেশে পুলিশের ভূমিকার প্রশংসা করেছেন, এভাবে যদি এ ধরনের সমাবেশ চলমান থাকে তাহলে তা অবাধ নির্বাচনের পক্ষে সহায়ক হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর