• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৫০ অপরাহ্ন
শিরোনামঃ
নারীর প্রতি বৈষম্য দূর করতে কাজ করছে সরকার দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে চায় বাংলাদেশ শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আড়াই মাসে টিআইএনধারী বেড়েছে ২ লাখ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের: সমাজকল্যাণ মন্ত্রী নতুন ১১ জেলা যুক্ত হচ্ছে রেল নেটওয়ার্কে আসছে পড়াশোনার শিক্ষা চ্যানেল এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন নয়: গণপূর্তমন্ত্রী পাহাড়ে শেখ হাসিনার আমলে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে-পার্বত্য প্রতিমন্ত্রী রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবে প্রধানমন্ত্রীর অনুমোদন চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী হাটিকুমরুল হাইওয়ে পুলিশের ‘ওপেন হাউজ ডে’ অনুষ্ঠিত সলঙ্গায় তীব্র তাপদাহে পানি ও স্যালাইন বিতরণ করলেন যুবলীগ নেতা রাজিব পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ জিআই সনদ পেল টাঙ্গাইল শাড়িসহ আরো ১৪ পণ্য গ্যাসের সিস্টেম লস শূন্যে নামানো হবে : নসরুল হামিদ আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বেনজীর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে দুদকের চিঠি

যুক্তরাজ্যে খরা, শুকিয়ে যাচ্ছে টেমস নদী

সিরাজগঞ্জ টাইমস / ৬৬ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

জলবায়ু পরিবর্তনের কারণে যুক্তরাজ্যের টেমস নদী আগের থেকে অনেক বেশি শুকিয়ে গেছে। এমন পরিস্থিতিতে দেশটির বিভিন্ন অঞ্চলে দেখা দিয়েছে খরা।

ব্রিটিশ সরকারের পক্ষ থেকে শুক্রবার ( ১২ আগস্ট) এই খরার কথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

ব্রিটিশ সরকারের পক্ষ থেকে জানানো হয়, যুক্তরাজ্যের দক্ষিণাঞ্চল, মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চলে খরা দেখা দিয়েছে।

ব্রিটেনের আবহাওয়া হাওয়া অফিস বলছে, ২০২২-এর জুলাই মাস ছিল ইংল্যান্ডের ৮৫ বছরের ইতিহাসে সবথেকে শুষ্কতম। এবার গড় বৃষ্টিপাত ছিল ২৩.১ মিলিমিটার বা ০.৯ ইঞ্চি। এই সংখ্যা এ মাসের গড় বৃষ্টিপাতের মাত্র ৩৫ শতাংশ। ইংল্যান্ডের বেশ কিছু অংশে সবথেকে শুষ্ক কেটেছে এই জুলাই মাস।

এছাড়া ইংল্যান্ড ও ওয়েলসের বিভিন্ন স্থানে চলছে তাপদাহ।

টেমস নদীটি দক্ষিণ ইংল্যান্ডজুড়ে ২১৫ মাইল বা ৩৫৬ কিলোমিটার প্রসারিত। পশ্চিমে গ্লুচেস্টারশায়ার থোকে লন্ডনের প্রাণকেন্দ্র হয়ে পূর্বে এসেক্সে সমুদ্রে প্রবেশ করেছে এই টেমস নদী। এখন দেখা যাচ্ছে নদীর উৎসস্থলে যে ঝরনা রয়েছে সেগুলো গ্রীষ্মকালে শুকিয়ে গেছে।

যুক্তরাজ্যের পানিমন্ত্রী স্টিভ ডাবল এক বিবৃতিতে বলেন, পানি সরবরাহকারী সংস্থাগুলো আমাদের আশ্বস্ত করেছে যে প্রয়োজনীয় পানির উৎস নিশ্চিত রয়েছে।  শুষ্ক আবহাওয়ার জন্য আমরা আগের চেয়ে আরও ভালোভাবে প্রস্তুত কিন্তু আমরা কৃষক ও পরিবেশের ওপর প্রভাব সহ পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে থাকব এবং প্রয়োজনে আরও পদক্ষেপ নেব।

যুক্তরাজ্যে ২০১৮ সালে সর্বশেষ খরা দেখা দেয়।

সূত্র: এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর