• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
নারীর প্রতি বৈষম্য দূর করতে কাজ করছে সরকার দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে চায় বাংলাদেশ শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আড়াই মাসে টিআইএনধারী বেড়েছে ২ লাখ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের: সমাজকল্যাণ মন্ত্রী নতুন ১১ জেলা যুক্ত হচ্ছে রেল নেটওয়ার্কে আসছে পড়াশোনার শিক্ষা চ্যানেল এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন নয়: গণপূর্তমন্ত্রী পাহাড়ে শেখ হাসিনার আমলে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে-পার্বত্য প্রতিমন্ত্রী রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবে প্রধানমন্ত্রীর অনুমোদন চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী হাটিকুমরুল হাইওয়ে পুলিশের ‘ওপেন হাউজ ডে’ অনুষ্ঠিত সলঙ্গায় তীব্র তাপদাহে পানি ও স্যালাইন বিতরণ করলেন যুবলীগ নেতা রাজিব পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ জিআই সনদ পেল টাঙ্গাইল শাড়িসহ আরো ১৪ পণ্য গ্যাসের সিস্টেম লস শূন্যে নামানো হবে : নসরুল হামিদ আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বেনজীর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে দুদকের চিঠি

বাপা ও বিবিসিএফ’র ইছামতি নদীর বাঁধ পরিদর্শন

সিরাজগঞ্জ টাইমস / ৪৭ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ২৪ অক্টোবর, ২০২২

বগুড়ার সারিয়াকন্দি ও ধুনট উপজেলায় ইছামতি নদীর উৎসমুখের বাঁধ পরিদর্শন করেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) প্রতিনিধি দল। গত ২২ অক্টোবর দুপুরে প্রতিনিধি দল সারিয়্কাান্দির বাঁশহাটা ও ধুনটের ধামাচামা গ্রামে ইছামতি নদীমুখে নির্মিত বাঁধটি দুটি পরিদর্শন করেন।

বাপা বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক জিয়াউর রহমান বলেন, উজানে বগুড়ার সারিয়াকান্দির বাঁশহাটা গ্রামের উপকন্ঠ থেকে বাঙালী নদীর একটি শাখা ইছামতি নাম ধারণ করে বগুড়ার ধুনট উপজেলার মধ্যে প্রবেশ করার পর উপজেলার নিমগাছি ইউনিয়নের ধামাচামা গ্রামের নিকট বাঙালী নদীর আরেকটি শাখা বের হয়ে ঝিনাইগ্রাম শ্মশান ঘাটের নিকট ইছামতির সাথে মিলিত হয়। প্রায় এক কিলোমিটার দীর্ঘ এই সংযোগ খালের মাধ্যমে উভয় নদীর পানির উচ্চতার সমন্বয় হতো। এতে শুকনো মৌসুমেও ইছামতির প্রবাহ বেগবান থাকতো। নদীটি ধুনট উপজেলা অতিক্রম করে সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার মধ্য দিয়ে দক্ষিণে প্রবাহিত হয়ে হুরা সাগরে মিলিত হয়েছে। এনদীর দৈর্ঘ প্রায় ৪৮ কিলোমিটার, প্রস্থ পড়ে প্রায় ২১১ মিটার। ২০০৪ সালে এলাকাবাসী ধামাচামা গ্রামের ঐ সংযোগ খালটির উৎসমুখে বাঁধ নির্মাণ করে। অপরদিকে সারিয়াকান্দির বাঁশহাটায় নদীর প্রধান উৎমুখে এলাকাবাসী বাঁধ দিয়ে প্রায় ৬০০ মিটার ভাটিতে একটি সরু খাল কেটে পানির প্রবাহ বাইপাস করে। ফলে বাঁশহাটা এলাকায় বাঙ্গালী নদী থেকে ইছামতিতে পানির প্রবাহ কমে যায় এবং ধামাচামা এলাকায় বাঙ্গালী নদী থেকে ইছামতি নদীতে পানি প্রবাহ একেবারে বন্ধ হওয়ায় নদীটি মরা খালে পরিণত হয়।

বাঁধ এলাকা পরিদর্শন দলের নেতৃত্বে দেন বাপা বগুড়া জেলা শাখার সাধারণ সম্পাদক জিয়াউর রহমান ও বিবিসিএফ’র সভাপতি প্রফেসর ড. এস এম ইকবাল। তাদের সফর সঙ্গী ছিলেন, সহযোগী অধ্যাপক মতিউর রহমান, অধ্যাপক ছালজুর রহমান, বাপা বগুড়া শাখার যুগ্ম সম্পাদক সৈয়দ ফজলে রাব্বী ডলার, কোষাধ্যক্ষ জাকিয়া সুলতানা, সাংগঠনিক সম্পাদক এম ফজলুল হক বাবলু, পরিবেশ বিষয়ক সম্পাদক আহসান হাবিব রনজু, সদস্য তাহমিনা পারভীন শ্যামলী, সেচ্ছাসেবী পরিবেশবাদী সংগঠন মুক্তজীবনের সভাপতি সাংবাদিক দীপক কুমার কর, সদস্য ডাঃ মো. আব্দুল করিম, ধুনট প্রেসক্লাবের সভাপতি রফিকুল আলম, শেরপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান ও সাংবাদিক জাহিদুল ইসলাম । বাঁধ ও ধামাচামা খাল পরিদর্শন শেষে প্রতিনিধি দল এলাকাবাসীর সাথে মতবিনিময় করেন। এসময় নিমগাছি ইউপি চেয়ারম্যান মোছা : সোনিতা নাসরিন ও ইউপি সদস্য মজনু মিয়া উপস্থিত ছিলেন। ইছামতি নদীতে পুনরায় পানি প্রবাহ সৃষ্টির জন্য বাপা ও বিবিসিএফ সংগঠনের পক্ষ থেকে সংশ্লিষ্ট ঊর্ধতন কর্তৃপক্ষের সাথে মতবিনিময় করা হবে বলে নেতৃবৃন্দ জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর