• বুধবার, ১৫ মে ২০২৪, ১২:০৭ অপরাহ্ন
শিরোনামঃ
সব হাসপাতালের লিফটের সেফটি পরীক্ষার নির্দেশ বস্তিবাসীর জন্য ফ্ল্যাট বানাবে সরকার অবশেষে দেশের মাটিতে নোঙর করেছে এমভি আবদুল্লাহ ‘সবাইকে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু ও তাদের পরিবারের পাশে দাঁড়াতে হবে’ গেটলক সিস্টেমে যানজটমুক্ত মহাখালী বাংলাদেশ-ভারত সম্পর্ক এগিয়ে নিতে কাজ চলছে শেষ হচ্ছে গুরুত্বপূর্ণ ৩৩৪ প্রকল্প প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রায় বাস্তবতার ছাপ মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত না হলে আসামিকে কনডেম সেলে নয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহবান দ্রব্যমূল্যের লাগাম টানার নির্দেশ প্রধানমন্ত্রীর একীভূত হতে সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তি করল বিডিবিএল নেপাল থেকে বিদ্যুৎ আসছে ৯ টাকা ইউনিটে ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষক অ্যাপ চালু করা হয়েছে : কৃষিমন্ত্রী কোরবানির চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করবে সরকার বাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কমাবে এনবিআর খেলাপি ঋণের ১% নগদ আদায় করতে হবে দশ দিনে এলো প্রায় ১ হাজার কোটির রেমিট্যান্স ঘরে বসেই হজযাত্রীরা পাবে প্রাক-নিবন্ধন রিফান্ডের টাকা ‘বাংলাদেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কেন্দ্রীয় বাজার হওয়ার সুযোগ আছে’

‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ : সম্মাননা পাচ্ছেন আরো জাপানি বন্ধু

সিরাজগঞ্জ টাইমস / ৫১ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ৮ এপ্রিল, ২০২৩

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদান রাখার জন্য কয়েকজন জাপানি নাগরিককে সম্মাননা দেয়া হবে। এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও সফরের সময়ে ওই সম্মাননা দেয়ার পরিকল্পনা রয়েছে। সবকিছু ঠিক থাকলে চার থেকে ছয়জনকে ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ সম্মাননা দেয়া হতে পারে বলে জানিয়েছে একাধিক সূত্র।

জানা গেছে, ১৯৭১ সালে জাপান সরকার যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হলেও দেশটির জনগণ, বিভিন্ন পেশাজীবী বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তা করেছিলেন। দেশটির রাজনীতিবিদ, শিক্ষক, সাংবাদিক, ছাত্র, বুদ্ধিজীবী, সামরিক বাহিনীর সদস্যসহ অনেকেই মুক্তিকামী বাঙালিদের পাশে দাঁড়িয়েছিলেন। এ কারণে বাংলাদেশ তাদের স্বীকৃতি দিয়েছে এবং ভবিষ্যতেও দেবে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ওই সহযোগিতার স্বীকৃতি দিয়েছিলেন এবং ১৯৭৩ সালে তার টোকিও সফরের ওপর ভিত্তি করে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক দাঁড়িয়ে আছে। এর আগে ৮ জন জাপানিকে সম্মাননা দেয়া হয়েছে। সেই ধারাবাহিকতায় এবার জাপানে ওই বিদেশি বন্ধুদের হাতে সম্মাননা তুলে দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। এ বছর যাদের সম্মাননা দেয়া হতে পারে তাদের মধ্যে রাজনীতিবিদ, সাংবাদিক, চিত্রগ্রাহক, রেড ক্রস স্বেচ্ছাসেবক, শিক্ষাবিদসহ অন্যান্য পেশার লোক রয়েছেন।
প্রসঙ্গত, বিদেশি বন্ধুদের সম্মাননা দিয়ে থাকেন প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী। এর আগে সাতবার সম্মাননা দেয়া হয়েছে বিদেশি বন্ধুদের। ওই সময়ে একটি প্রশংসা সনদ, কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ মানপত্র ও সোনার একটি ক্রেস্ট দেয়া হয়েছে। জাপানি বন্ধুদের জন্য এসবের পাশাপাশি জাপানি ভাষায় বঙ্গবন্ধুর অসমাপ্ত জীবনীসহ কয়েকটি বই এবং কিছু উপঢৌকন দেয়া হতে পারে বলে জানিয়েছে একটি সূত্র।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর