মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৫৫ অপরাহ্ন

আসামে বঙ্গবন্ধু কর্নার ও বঙ্গবন্ধু গার্ডেন উদ্বোধন করলেন ড. মোমেন

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : রবিবার, ৪ ডিসেম্বর, ২০২২
  • ১৩ বার পড়া হয়েছে

ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য আসামের শিলচরে ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি)তে ‘বঙ্গবন্ধু কর্নার’ এবং ‘বঙ্গবন্ধু গার্ডেন’ উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার এনআইটির ভারতরত্ন ড. এপিজে আবদুল কালাম লার্নিং অ্যান্ড রিসোর্স সেন্টারে বঙ্গবন্ধু কর্নার এবং বঙ্গবন্ধু গার্ডেনটি ইনস্টিটিউটের লাইব্রেরি প্রাঙ্গণে স্থাপন করা হয়।

এনআইটি পরিচালক অধ্যাপক রজত গুপ্তের সঙ্গে বঙ্গবন্ধু কর্নার ও গার্ডেন উদ্বোধনের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী প্রধান অতিথি হিসেবে প্রতিষ্ঠানে একটি আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন।

এনআইটির মতো একটি প্রতিষ্ঠিত ও স্বনামধন্য প্রতিষ্ঠান যেখানে দক্ষিণ এশিয়ার বৃহত্তম ডিজিটাল আর্কাইভ রয়েছে সেখানে বঙ্গবন্ধু কর্নার এবং বঙ্গবন্ধু গার্ডেন স্থাপন করায় মোমেন ভারত সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন, ভারতসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের শিক্ষার্থীরা বঙ্গবন্ধু কর্নারের মাধ্যমে নির্যাতিত মানুষের মুক্তির জন্য বঙ্গবন্ধুর জীবনব্যাপী সংগ্রামের পাশাপাশি তার নীতি ও স্বপ্ন সম্পর্কে আরো জানতে পারবে।
এ ছাড়া বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভারত কিভাবে বাংলাদেশকে সমর্থন করেছিল সে বিষয় শিক্ষার্থীরা জানতে পারবে বলেও জানান তিনি।

এ সময় তিনি বলেন, বাংলাদেশ ও ভারত একই ধরনের সংস্কৃতি, ঐতিহ্য ও ভাষার গভীর বন্ধনে আবদ্ধ। জনগণের মধ্যে দৃঢ় যোগাযোগ থাকলে, আমাদের (বাংলাদেশ ও ভারত) মধ্যে কোনো বাধা থাকতে পারে না।

বঙ্গবন্ধু গার্ডেনে একটি চারা রোপণকালে পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার সরকারের অধীনে বঙ্গবন্ধু, বাংলাদেশ ও উন্নয়নের ওপর নিজের  লেখা ও সম্পাদিত কিছু বই বঙ্গবন্ধু কর্নারে উপহার দেন।

আসামের শিলচরে ২-৩ ডিসেম্বর অনুষ্ঠিত ‘১ম শিলচর-সিলেট ফেস্টিভ্যাল-২০২২’-এ প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। শুক্রবার সিলেট সীমান্তের শেওলা স্থলবন্দর অতিক্রম করে ভারতীয় অংশের সুতারকান্দি সীমান্তে পৌঁছলে তাকে এবং তার প্রতিনিধিদলকে উষ্ণ অভ্যর্থনা দেওয়ায় মোমেন গভীর সন্তুষ্টি প্রকাশ করেন এবং ভারতীয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

ইকবালুর রহিম, গাজী মোহাম্মদ শাহনেওয়াজ, মহিবুর রহমান মানিক, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মুবিন চৌধুরী, ব্যবসায়ী নেতৃবৃন্দ, রাজনৈতিক বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং সিলেটের গণমাধ্যম প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102