• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
শিরোনামঃ
হাটিকুমরুল হাইওয়ে পুলিশের ‘ওপেন হাউজ ডে’ অনুষ্ঠিত সলঙ্গায় তীব্র তাপদাহে পানি ও স্যালাইন বিতরণ করলেন যুবলীগ নেতা রাজিব পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ জিআই সনদ পেল টাঙ্গাইল শাড়িসহ আরো ১৪ পণ্য গ্যাসের সিস্টেম লস শূন্যে নামানো হবে : নসরুল হামিদ আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বেনজীর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে দুদকের চিঠি আবহাওয়া বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সিদ্ধান্ত হবে: শিক্ষা প্রতিমন্ত্রী থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ যুদ্ধকে ‘না’ বলুন যুদ্ধ কোনো সমাধান আনতে পারে না সলঙ্গা থানা যুবলীগের সাধারণ সম্পাদক পদে সিভি জমা দিলেন সোহেল রানা এভিয়েশন শিল্পে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য ৩ শতাংশের বেশি শেয়ার দর কমতে পারবে না বে-টার্মিনালে বিনিয়োগ হবে দশ বিলিয়ন ডলার ডেঙ্গু নিয়ন্ত্রণে মে থেকেই অভিযান আশ্রয় কেন্দ্র নির্মাণে সহায়তা করতে চায় ভারত মডেল ঘরে পেঁয়াজ সংরক্ষণ কৃষকের মধ্যে সাড়া ব্যাংক একীভূত হলেও আমানত সুরক্ষিত থাকবে: বাংলাদেশ ব্যাংক হজযাত্রীদের সহযোগীতার আশ্বাস সৌদির

আইআরইএনএ’র কাউন্সিল সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ

সিরাজগঞ্জ টাইমস / ৪৩ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩

বাংলাদেশ ২০২৩-২৪ মেয়াদে নবায়নযোগ্য জ্বালানিবিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইআরইএনএ-এর ২১ সদস্যের কাউন্সিলে এশিয়া-প্যাসিফিক গ্রুপ থেকে সদস্য নির্বাচিত হয়েছে। সংযুক্ত আরব-আমিরাতের রাজধানী আবুধাবিতে অবস্থিত আইআরইএনএ’র সদরদপ্তরে ১৪-১৫ জানুয়ারি অনুষ্ঠিত সংস্থার ১৩তম বার্ষিক অধিবেশনে এ কাউন্সিল গঠিত হয়। রোববার (১৫ জানুয়ারি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত ও আইআরইএনএ-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবু জাফরের নেতৃত্বে বিদ্যুৎ বিভাগ এবং দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে পাঁচ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এ অধিবেশনে অংশগ্রহণ করে।

বাংলাদেশের প্রতিনিধদল এ অধিবেশনে নবায়নযোগ্য জ্বালানি খাতে বাংলাদেশের অর্জিত অগ্রগতি এবং এ ক্ষেত্রে সরকারের ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন। লক্ষ্য অর্জনে আইআরইএনএ-কে কারিগরি ও বিনিয়োগ সহায়তার অনুরোধ জানান।

ভিশন ২০৪১-এর অধীনে বাংলাদেশ মোট বিদ্যুৎ উৎপাদনের ৪০ শতাংশ পর্যন্ত নবায়নযোগ্য জ্বালানি থেকে পূরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থয়ী কমিটির সদস্যদের সমন্বয়ে গঠিত অন্য একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল অ্যাসেম্বলি সংশ্লিষ্ট লেজিসলেটিভ ফোরাম, পাবলিক-প্রাইভেট ডায়ালগসহ বিভিন্ন সভায় যোগদান করেন।

আইআরইএনএ ২০১১ সালে প্রতিষ্ঠিত নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থা, যার বর্তমান সদস্য সংখ্যা ১৬৮। বাংলাদেশ এ সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য।

সংস্থাটি নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত নীতি প্রণয়ন, প্রযুক্তির উদ্ভাবন ও প্রসারে সহায়তা প্রদান এবং এ বিষয়ক বিভিন্ন প্রকল্পে সদস্য দেশগুলোকে আর্থিক ও কারিগরি সহায়তা দিতে সহযোগীর ভূমিকা পালন করে থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর