• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন
শিরোনামঃ
থাই ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর দেশের ওষুধ যাচ্ছে ১৫৭ দেশে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে মূল সড়কে বন্ধ হচ্ছে মোটরসাইকেল: বিআরটিএ চেয়ারম্যান গবেষণার মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদমন্ত্রীর বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিল ভারত আগামীকাল দেশের পথে রওনা হচ্ছে এমভি আবদুল্লাহ স্বাস্থ্য বিভাগে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেব সরকারি সুবিধাভোগী নির্বাচনের প্রচারে নামলে প্রার্থীতা বাতিল: ইসি রাশেদা ৯ মে থেকে হজের ফ্লাইট শুরু সবাইকে দেশ ও জনগণের জন্য কাজ করতে হবে শেখ জামালের আজ ৭১তম জন্মদিন নারীর প্রতি বৈষম্য দূর করতে কাজ করছে সরকার দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াতে চায় বাংলাদেশ শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আড়াই মাসে টিআইএনধারী বেড়েছে ২ লাখ সিসি ক্যামেরার আওতায় আসবে কক্সবাজার প্রতিবন্ধীদের মূল ধারায় আনতে প্রচেষ্টা আছে সরকারের: সমাজকল্যাণ মন্ত্রী নতুন ১১ জেলা যুক্ত হচ্ছে রেল নেটওয়ার্কে আসছে পড়াশোনার শিক্ষা চ্যানেল এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন নয়: গণপূর্তমন্ত্রী

শাহজালালের ৩য় টার্মিনাল চলবে পিপিপিতে

সিরাজগঞ্জ টাইমস / ৪৪ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ২০ জানুয়ারী, ২০২৩

সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) আওতায় বাস্তবায়িত হবে ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ’ কাজ। ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই প্রস্তাবটি অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে ইতোমধ্যে জাপানের ৫টি প্রতিষ্ঠান আগ্রহ প্রকাশ করেছে।
সচিবালয়ে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ দিকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনাসহ ৫টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ১ হাজার ৩৭৯ কোটি ৩৭ লাখ টাকা।

বৈঠক শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের মধ্যে সাশ্রয়ী দামে ভোজ্য তেল ও ডাল বিক্রির জন্য বৈঠকে টিসিবি কর্তৃক ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার দু’টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে শুন শিং এডিবল ওয়েল লিমিটেড-এর কাছ থেকে। প্রতি লিটার ১৮২ টাকা দরে এ তেল কিনতে ব্যয় হবে ২০০ কোটি ২০ লাখ টাকা।

অন্য দিকে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল আমদানি করা হবে ভারতীয় প্রতিষ্ঠান ইটিসি এগ্রো প্রসেসিং প্রাইভেট লিমিটেড থেকে (স্থানীয় এজেন্ট : এক্সপোর্ট ট্রেডিং বিডি লিমিটেড, ঢাকা)। প্রতি মেট্রিক টন ৮৯০ ডলার দরে এতে ব্যয় হবে ৭৩ কোটি ৯৬ লাখ ৯৬ হাজার টাকা। প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ৯২.৪৬ টাকা।

তিনি জানান, বৈঠকে সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের ডব্লিউপি-২ প্যাকেজের লট নং ডিএস-৩-এর পূর্ত কাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। জানা যায়, প্রকল্পের আওতায় নরসিংদী বিসিক মোড় থেকে মারকো এলপিজি ফিলিং স্টেশন পর্যন্ত ১৮.৫০ কিলোমিটার ৪ লেন রাস্তা নির্মাণ করা হবে। যৌথভাবে এ কাজটি করবে- চীনা প্রতিষ্ঠান এইচইজিও এবং দেশীয় প্রতিষ্ঠান মীর আখতার। এতে ব্যয় হবে ১ হাজার ৫৫ কোটি ২০ লাখ ৩৪ হাজার ৫৫৪ টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন গণপূর্ত অধিদফতর কর্তৃক ‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় পুলিশ সদস্যদের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-৫/২-এর আওতায় বৈদ্যুতিক কাজ সম্পাদনের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ কাজটি করবে নূরানী কনস্ট্রাকশন লিমিটেড। এতে ব্যয় হবে ২৩ কোটি ২০ লাখ ১২ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জেনারেল এভিয়েশন হ্যাঙ্গার, হ্যাঙ্গার এপ্রোন এবং ফায়ার স্টেশনের উত্তর দিকে এপ্রোন নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজে ব্যয় বাড়ার একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় বাড়ছে ২৬ কোটি ৭৯ লাখ ৫৯ হাজার টাকা। এ কাজটি করছে যৌথভাবে- বিইউসিজি, এনডিই ও অ্যারোনেস।

অতিরিক্ত সচিব জানান, ক্রয় কমিটির বৈঠকের আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত ‘অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ভার্চুয়াল বৈঠকে ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের পরিচালনা ও রক্ষণাবেক্ষণ’ শীর্ষক প্রকল্পটি ‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর