• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১১:০৩ অপরাহ্ন
শিরোনামঃ
‘প্রতিরোধ যোদ্ধাদের’ স্বীকৃতি দিতে কমিটি বাড়ছে সামাজিক নিরাপত্তা বেষ্টনী সরকারি ক্রয় আইন পরিবর্তনের সুপারিশ শৃঙ্খলা ভঙ্গকারীরা পড়বেন ব্ল্যাকলিস্টে শারীরিক শিক্ষা ও সংগীতের শিক্ষক পাবে প্রাথমিক স্কুল থাইল্যান্ড সফর শেষে প্রধানমন্ত্রী ফিরেছেন রোগীর প্রতি অবহেলা বরদাশত করব না স্কুলে থাকবে না দ্বিতীয় শিফট কোরবানির জন্য এক কোটি ৩০ লাখ গবাদিপশুর জোগান রয়েছে: প্রাণিসম্পদ মন্ত্রী চলতি বছর মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনা শুরু করবে বাংলাদেশ-থাইল্যান্ড মে থেকে বাংলাদেশে ফ্লাইট চালু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স ও এয়ার চায়না চলতি মাসের ২৬ দিনে এলো ১৬৮ কোটি ডলার বাজেট হবে জনবান্ধব রোহিঙ্গা ক্যাম্প থেকে পাঁচ সন্ত্রাসী আটক রুমায় সেনা অভিযানে দুই কেএনএ সন্ত্রাসী নিহত তাপদাহে দেশে লবণ উৎপাদনে রেকর্ড ফরিদপুরের ঘটনায় জড়িতদের ছাড় নেই প্রধানমন্ত্রী আজ দেশে ফিরছেন থাই ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর দেশের ওষুধ যাচ্ছে ১৫৭ দেশে

কূটনীতিকরা তাদের ‘আচরণবিধি’ মেনে চলবেন : প্রত্যাশা ঢাকার

সিরাজগঞ্জ টাইমস / ৫১ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ঢাকা প্রত্যাশা করে যে বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকরা কূটনৈতিক শিষ্টাচারের সাথে সঙ্গতিপূর্ণভাবে তাদের ‘আচরণবিধি’ মেনে চলবেন। সোমবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংকালে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখানে নিযুক্ত কূটনীতিকরা তাদের আচরণবিধি সম্পর্কে অবগত রয়েছেন। তারা তা মেনে চলবেন এবং এটাই আমাদের প্রত্যাশা।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন আর কোন দেশের কলোনী নয়। এটি একটি স্বাধীন-স্বার্বভৌম রাষ্ট্র। তিনি আরো বলেন, ‘তাদের এই কথা স্মরণ রাখা উচিৎ।’ এ সময় তিনি অভিযোগ করে বলেন, আমাদের দেশের বিভিন্ন লোকজন বিদেশী কূটনীতিকদের কাছে গিয়ে দেশের অভ্যন্তরীণ বিষয়ে তাদের সাথে আলোচনা করেন ও তাদের কাছ থেকে পরামর্শ নেন।

একে ‘অত্যন্ত দুঃখজনক’ হিসেবে অভিহিত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। আজ অথবা কাল আমাদের এই সংস্কৃতি পরিবর্তন করতে হবে।’ গত সপ্তাহে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম বলেন, এদেশে নিযুক্ত বিদেশী কূটনীতিকরা সীমা অতিক্রম করলে, সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

সাম্প্রতিক দিনগুলোতে ঢাকায় নিযুক্ত কয়েকটি দেশের রাষ্ট্রদূত দেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করার প্রেক্ষিতে মন্ত্রীরা এই মন্তব্য করেন। বিদেশী কূটনীতিকদের ওই মন্তব্যগুলো ভিয়েনা কনভেনশনের আওতায় কূটনৈতিক শিষ্টাচারের সাথে সাংঘর্ষিক।

সূত্র : বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর