• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী সলঙ্গায় ১০৭ বছরেও জীবন যুদ্ধ শেষ হয়নি বৃদ্ধা ডালিম খাতুনের দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ বিভেদ মেটাতে মাঠে আওয়ামী লীগ নেতারা

পরকালে ১০ শ্রেণির মানুষের ভয়-চিন্তা নেই

সিরাজগঞ্জ টাইমস / ১৬২ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২

দুনিয়ার জীবন ক্ষণস্থায়ী। স্থায়ী জীবন হচ্ছে পরকাল। পরকালীন সুখ বা শাস্তি নির্ভর করে দুনিয়ার আমলের ওপর। মৃত্যুর পরে আর কোনো আমল নেই। আল্লাহ তাআলা বলেন, ‘বস্তুতঃ তোমরা পার্থিব জীবনকে অগ্রাধিকার দাও, অথচ আখেরাত হচ্ছে উত্তম ও স্থায়ী।’ (সুরা আলা: ১৬-১৭)

পবিত্র কোরআনের বর্ণনায় ১০ শ্রেণির মানুষের পরকালে কোনো ভয় ও দুশ্চিন্তা থাকবে না। অর্থাৎ যথাযথ মর্যাদায় তাদের জান্নাতে প্রবেশ করানো হবে। সামান্য পরিমাণ ভয়, দুঃখ, কষ্ট তাদের ব্যথিত করবে না। কোরআনুল কারিমের বর্ণনায় যে ১০ শ্রেণির মানুষের পরকালে কোনো ভয় থাকবে না, তারা হলেন—

১. যারা আল্লাহ ও আখেরাতে ঈমান আনেন
মহান আল্লাহ ইরশাদ করেছেন, ‘…যারা আল্লাহ ও আখেরাতের ওপর ঈমান আনে এবং সৎকাজ করে, তাদের জন্য তাদের রবের কাছে পুরস্কার আছে। তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা: ৬২)

২. আল্লাহর কাছে পরিপূর্ণ আত্মসমর্পণকারী
যারা আল্লাহর কাছে পরিপূর্ণরূপে আত্মসমর্পণ করবেন, তাদের কোনো ভয় নেই। পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘হ্যাঁ, যে ব্যক্তি আল্লাহর কাছে পরিপূর্ণভাবে আত্মসমর্পণ করে এবং সৎকর্মপরায়ণ হয়, তার প্রতিফল তার রবের কাছে আছে। আর তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা: ১১২)

৩. যারা নামাজ প্রতিষ্ঠা করেন ও জাকাত দেন
পবিত্র কোরআনে আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘নিশ্চয়ই যারা ঈমান আনে, সৎকাজ করে, সালাত কায়েম করে ও জাকাত দেয়, তাদের প্রতিফল তাদের রবের কাছে আছে। তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা: ২৭৭)

৪. যারা নিজেকে সংশোধন করে নেন
ইরশাদ হয়েছে, ‘…কেউ ঈমান আনলে এবং নিজেকে সংশোধন করলে তার কোনো ভয় নেই এবং সে দুঃখিতও হবে না।’ (সুরা আনআম: ৪৮)

৫. সৎপথের নিদর্শন অনুসরণকারী বা ইসলামি অনুশাসন পালনকারী
সৎপথের নিদর্শন অনুসারীদের কোনো ভয় নেই। বলা হয়েছে, ‘…যারা আমার সৎপথের নিদর্শন অনুসরণ করবে, তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা: ৩৮)

৬. যারা আল্লাহকে ভয় করেন
আল্লাহর ভয় যাদের অন্তরে আছে, তাদের কোনো ভয় নেই। আল্লাহ তাআলা বলেন, ‘অতঃপর যারা তাকওয়া অবলম্বন করে এবং নিজেদের সংশোধন করে নেয় তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা আরাফ: ৩৫)

৭. যারা আল্লাহর পথে ব্যয় করেন
ইরশাদ হয়েছে, ‘যারা আল্লাহর পথে নিজেদের সম্পদ ব্যয় করে অতঃপর ব্যয়ের কথা বলে বেড়ায় না এবং কষ্টও দেয় না, তাদের পুরস্কার তাদের রবের কাছে আছে। তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা: ২৬২)

৮. যারা প্রকাশ্যে-গোপনে দান-সদকা করেন
ইরশাদ হয়েছে, ‘যারা নিজেদের ধন-সম্পদ রাতে-দিনে গোপনে ও প্রকাশে ব্যয় করে তাদের পুণ্যফল তাদের রবের কাছে আছে। তাদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা বাকারা: ২৭৪)

৯. আল্লাহর অলিদের কোনো ভয় নেই
‘সব সময় আল্লাহ আমাকে দেখছেন’—এই ধ্যান ও ভয় যাঁর মধ্যে কাজ করে এবং নেক আমল করেন তিনিই আল্লাহর অলি ও খাঁটি বান্দা। ইরশাদ হয়েছে, ‘জেনে রেখো! আল্লাহর অলিদের কোনো ভয় নেই এবং তারা দুঃখিতও হবে না।’ (সুরা ইউনুস: ৬২)

১০. ঈমানের ওপর অবিচল ব্যক্তির ভয় নেই
ইরশাদ হয়েছে, ‘যারা বলে, আমাদের রব আল্লাহ অতঃপর অবিচল থাকে তাদের কাছে (মৃত্যুর সময়) অবতীর্ণ হয় ফেরেশতা। এবং তারা বলে, তোমরা ভীত হয়ো না, চিন্তিত হয়ো না। আর তোমাদের যে জান্নাতের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তার জন্য আনন্দিত হও।’ (সুরা হা-মিম সাজদা: ৩০)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে উল্লেখিত ১০ শ্রেণির অন্তর্ভুক্ত করে দিন। বিশুদ্ধ ঈমান ও ইসলামি অনুশাসন অনুযায়ী জীবন যাপনের তাওফিক দিন। আমিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর