• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন
শিরোনামঃ
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ বিভেদ মেটাতে মাঠে আওয়ামী লীগ নেতারা রেমিট্যান্সে সুবাতাস, ১২ দিনে এলো ৮৭ কোটি ডলার বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ পথচলা হয়ে উঠুক আরো শক্তিশালী বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা: ওবায়দুল কাদের আজ খুলছে অফিস-আদালত-ব্যাংক-বিমা হাওরে বিশ্বের দীর্ঘতম আলপনা সমৃদ্ধ ও স্মার্ট ভবিষ্যৎ নির্মাণে একযোগে কাজ করার আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর বাংলাদেশি জাহাজ ছিনতাই: সোমালিয়ার ৮ জলদস্যু গ্রেপ্তার ইরান-ইসরাইল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে এলো ১৪৩১ পয়লা বৈশাখে র‌্যালি করবে আওয়ামী লীগ চালের বস্তায় লিখতে হবে মূল্য-জাত

আদানির প্রতিনিধি দল ঢাকায়, কয়লার দাম নিয়ে আলোচনা শুরু

সিরাজগঞ্জ টাইমস / ৯৪ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৩

আদানির কাছ থেকে কম দামে কয়লা পাওয়ার আশা করছে বাংলাদেশ। তারই ধারাবাহিকতায় আদানির ৫ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিকালে বিদ্যুৎ ভবনে পিডিবির উচ্চ পর্যায়ের কয়েকজন কর্মকর্তার সাথে তারা কয়লার দাম নিয়ে প্রাথমিক আলোচনা করেছে বলে সূত্র জানায়।

আদানি গ্রুপ বাংলাদেশের কাছ থেকে কয়লার অতিরিক্ত দাম নিচ্ছে বলে সম্প্রতি অভিযোগ ওঠে। এর প্রেক্ষিতে আদানিকে চুক্তি সংশোধন করার অনুরোধ জানিয়ে পিডিবি একটি চিঠি দেয়। এ বিষয়ে প্রাথমিক আলোচনার অংশ হিসেবে আজ এই আলোচনা শুরু হলো।

পিডিবির একটি সূত্র জানায়, আজ বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে প্রায় একঘণ্টা আলোচনা হয়েছে। এতে পিডিবির সদস্য (কোম্পানি সচিব) এবং সদস্য (অর্থ) উপস্থিত ছিলেন বলে জানা যায়। তবে এদের দুজনের একজনও আদানির বিষয়ে কোনও কথা বলতে রাজি হননি। দুপক্ষের সবাই এই সভার বিষয়ে কথা বলতে অনাগ্রহ দেখান। বিশেষ করে পিডিবি এই বৈঠকে আদানির কারা কারা উপস্থিত ছিলেন তাদের নামও জানাতে চাচ্ছে না।

জানা যায়, পিডিবি এবং আদানির প্রতিনিধিরা একে অপরের প্রস্তাব উপস্থাপন করেন। দুইপক্ষের মধ্যে আলোচনা হয়৷ উভয়েই এই আলোচনা অব্যাহত রাখার আগ্রহ দেখিয়েছে। তারা আরও কয়েকবার আলোচনায় বসবে।

পিডিবির একজন কর্মকর্তা জানান, আমরা তাদের বলেছি— আমাদের দেশের বিদ্যুৎকেন্দ্রে কয়লার দাম কত পড়ছে। একইসঙ্গে এ কারণে আমাদের দেশের বিদ্যুৎকেন্দ্রের ইউনিট প্রতি উৎপাদন ব্যয়ও তাদের জানানো হয়েছে। এখন আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান হবে বলে আশা করা হচ্ছে।

পিডিবি জানায়, আদানি তাদের কথা শুনেছে। এতে তারা আশা করছে আদানি কয়লার দামের বিষয়ে ইতিবাচক সমাধানে যাবে।

দেশের কয়লা চালিত বিদ্যুৎকেন্দ্র গুলোর চাইতে টনপ্রতি আদানির কয়লার দাম অন্তত ১০০ ডলার বেশি পড়ছে বলে সরকারের তরফ থেকেও জানানো হয়েছে। কয়লার দাম বেশি নেওয়াতে আদানির বিদ্যুতের দাম পড়ছে প্রতি ইউনিট ২৪ টাকা। সেখানে দেশে আমদানি করা কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন করে পায়রা বিদ্যুৎকেন্দ্র ১২ টাকায় প্রতি ইউনিট বিদ্যুৎ গ্রিডে দিচ্ছে।

২০১৭ সালের ৫ নভেম্বর বিদ্যুৎ বিভাগ ও আদানি পাওয়ারের মধ্যে একটি ক্রয় চুক্তি হয়। চুক্তির আওতায় আদানি ভারতের ঝাড়খণ্ডে ১ হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে।  প্রথম ইউনিট আগামী মার্চে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ শুরু করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর