মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:২৩ অপরাহ্ন

৬ মাস পর শুরু হয়েছে যমুনায় ইউরিয়া উৎপাদন

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২
  • ১৭ বার পড়া হয়েছে

ঘনঘন লোডশেডিং ও গ্যাস সংকটের কারণে দীর্ঘ ছয় মাস বন্ধ থাকার পর ফের ইউরিয়া সার উৎপাদন শুরু হয়েছে যমুনা সার কারখানায়। গ্যাস সংযোগ পাওয়ায় মঙ্গলবার (২০ডিসেম্বর) রাত সাড়ে সাতটা থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু হয় বলে জানান তারাকান্দি যমুনা সার কারখানা কর্তৃপক্ষ। দীর্ঘদিন পর রাষ্ট্রায়ত্ত এ কারখানটিতে ইউরিয়া উৎপাদন শুরু হলে কারখানার শ্রমিক-কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে উল্লাস দেখা গেছে। কারখানা সূত্রে জানা গেছে, ১৯৯২ সালে উপজেলার তারাকান্দিতে যমুনা সার কারখানা প্রতিষ্ঠিত হয়।

শুরুতে যমুনা সার কারখানার দৈনিক উৎপাদন ক্ষমতা ছিল এক হাজার ৭০০ মেট্রিক টন। গ্যাসের চাপ কমে যাওয়ায় পরে তা এক হাজার ৩০০ মেট্রিক টনে নেমে আসে। গত জুনে গ্যাসের সংকট দেখা দিলে গত ২১ জুন যমুনার সার উৎপাদন বন্ধ হয়ে যায়। এতে কারখানা সংশ্লিষ্ট সহস্রাধিক শ্রমিক-কর্মচারী কর্মহীন হয়ে পড়েন।

১০ ডিসেম্বর ফের গ্যাস সরবরাহ দেয় তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিষ্ট্রিবিউশন কম্পানি। পরে গ্যাস সরবরাহ শুরু করায় চলতি মাসের ১৮ তারিখ রাত থেকে প্রথমে অ্যামোনিয়া উৎপাদন শুরু হয় এবং মঙ্গলবার রাত সাড়ে ৭টা থেকে ইউরিয়া উৎপাদন শুরু হয়।

যমুনা সার কারখানার শ্রমিক কর্মচারী ইউনিয়নের (সিবিএ) সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, গ্যাস সংকটে যমুনার সার উৎপাদন বন্ধ হয়ে পড়ে। গ্যাস সরবরাহের দাবিতে শ্রমিক-কর্মচারীরা দফায়-দফায় নানা কর্মসূচি পালন করে। দীর্ঘদিন বন্ধ থাকায় কারখানার বিভিন্ন মূল্যবান যন্ত্রাংশ নষ্ট হয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়। মঙ্গলবার সন্ধ্যায় যমুনার উৎপাদন শুরু হওয়ায় কারখানা সংশ্লিষ্ট সকলের মুখে হাসি ফুটে ওঠে।

কারখানার অ্যামোনিয়া প্ল্যান্টের ইনচার্জ ফজলুল রহমান বলেন, গ্যাস সরবরাহের পর চলতি মাসের ১৮ তারিখ থেকে অ্যামোনিয়া উৎপাদন শুরু হয়। মঙ্গলবার রাত সাড়ে ৭টা থেকে ইউরিয়া উৎপাদন শুরু হয়েছে।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102