• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন
শিরোনামঃ
হাটিকুমরুল হাইওয়ে পুলিশের ‘ওপেন হাউজ ডে’ অনুষ্ঠিত সলঙ্গায় তীব্র তাপদাহে পানি ও স্যালাইন বিতরণ করলেন যুবলীগ নেতা রাজিব পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ জিআই সনদ পেল টাঙ্গাইল শাড়িসহ আরো ১৪ পণ্য গ্যাসের সিস্টেম লস শূন্যে নামানো হবে : নসরুল হামিদ আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বেনজীর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে দুদকের চিঠি আবহাওয়া বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সিদ্ধান্ত হবে: শিক্ষা প্রতিমন্ত্রী থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ যুদ্ধকে ‘না’ বলুন যুদ্ধ কোনো সমাধান আনতে পারে না সলঙ্গা থানা যুবলীগের সাধারণ সম্পাদক পদে সিভি জমা দিলেন সোহেল রানা এভিয়েশন শিল্পে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য ৩ শতাংশের বেশি শেয়ার দর কমতে পারবে না বে-টার্মিনালে বিনিয়োগ হবে দশ বিলিয়ন ডলার ডেঙ্গু নিয়ন্ত্রণে মে থেকেই অভিযান আশ্রয় কেন্দ্র নির্মাণে সহায়তা করতে চায় ভারত মডেল ঘরে পেঁয়াজ সংরক্ষণ কৃষকের মধ্যে সাড়া ব্যাংক একীভূত হলেও আমানত সুরক্ষিত থাকবে: বাংলাদেশ ব্যাংক হজযাত্রীদের সহযোগীতার আশ্বাস সৌদির

৪৭৩ বীরাঙ্গনাই পাচ্ছেন বাড়ি

সিরাজগঞ্জ টাইমস / ৫০ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ৪ মার্চ, ২০২৩

ধনী-গরিব নির্বিশেষে দেশের সব বীরাঙ্গনা মুক্তিযোদ্ধাকে নিজ জমিতে (ভিটা) একতলা বাড়ি নির্মাণ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যদি কারও ভিটা না থাকে, তাহলে উপজেলা প্রশাসনের মাধ্যমে তথ্য যাচাই করে খাসজমিতে বাড়ি নির্মাণ করে দেওয়া হবে। একতলাবিশিষ্ট প্রতিটি বাড়িতে দুটি বেডরুম, একটি ড্রইং ও একটি ডাইনিং, দুটি বাথরুম এবং একটি বারান্দা থাকবে। আড়াই ডেসিমেল জমিতে ৭৩২ বর্গফুট আয়তনের একেকটি ভবনের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৪ লাখ ১০ হাজার ৩৮২ টাকা।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন সংক্রান্ত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের এক সভায় সম্প্রতি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, গত ৯ নভেম্বর পর্যন্ত বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত ৪৭৩ জনের প্রত্যেককেই এই বাড়ি নির্মাণ করে দেওয়া হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের ১৪ হাজার বাড়ি নির্মাণের জন্য ‘বীরনিবাস’ প্রকল্প গ্রহণ করেছিল, পরে প্রকল্পটি সংশোধন করে ৩০ হাজার অসচ্ছল বীর মুক্তিযোদ্ধার জন্য বীরনিবাস তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। এর আলোকে গত ১৫ ফেব্রুয়ারি প্রথম দফায় পাঁচ হাজার বীর মুক্তিযোদ্ধার কাছে নবনির্মিত পাঁচ হাজার বীরনিবাসের চাবি হস্তান্তর করা হয়। এই প্রকল্পের আওতায় এবার ধনী-গরিব নির্বিশেষে সব বীরাঙ্গনাকে বাড়ি নির্মাণ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সমকালকে বলেন, মহান মুক্তিযুদ্ধে দেশের স্বার্থে বীরাঙ্গনারা অনেক বড় ত্যাগ স্বীকার করেছেন। তাঁদের অবদান কখনোই ভোলা যাবে না। বীরাঙ্গনা অনেকে এখনও দুঃখকষ্টের মধ্য দিয়ে জীবনযাপন করছেন। আমরা সিদ্ধান্ত নিয়েছি ধনী-গরিব নির্বিশেষে সব বীরাঙ্গনাকে নিজ ভিটায় বাড়ি তৈরি করে দেওয়া হবে। যাঁদের জমি নেই, তাঁদের বাড়ি নির্মাণের জন্য সরকার জমিও বরাদ্দ দেবে।

দেশে গেজেটভুক্ত মুক্তিযোদ্ধার সংখ্যা ১ লাখ ৯৮ হাজার ৮৭৩। এর মধ্যে বিভিন্ন বাহিনীসহ শহীদ মুক্তিযোদ্ধা ৬ হাজার ৩৯৯ জন। বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার সংখ্যা হচ্ছে ৪৭৩।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর