• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঈদের ২য় দিনে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ ডিএনসিসির বিসিক চামড়া শিল্প নগরীর সিইটিপি প্রস্তুত : শিল্প সচিব আজ থেকে নতুন সময়সূচিতে চলবে সরকারি অফিস হাসপাতাল ভিজিট করে ডাক্তার হিসেবে লজ্জা লাগছে : স্বাস্থ্যমন্ত্রী এবার আছাদুজ্জামানের দুর্নীতি তদন্তে নামছে দুদক? কবি অসীম সাহার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সেন্টমার্টিন দ্বীপ নিয়ে স্বার্থান্বেষী মহলের গুজবে বিভ্রান্ত হবেন না: আইএসপিআর ঈদ কেন্দ্র করে বাড়ল রিজার্ভ চামড়া কেনায় মিলছে ২৭০ কোটি টাকা ঋণ দুই সিটিতে কুরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত ১৯ হাজার কর্মী দুর্নীতি করে, কাউকে ঠকিয়ে সফল হওয়া যায় না: এলজিআরডি মন্ত্রী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী বিজিবি পুলিশকে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট হচ্ছে কৃষি জুনের ১২ দিনে প্রবাসীরা ১৪৬ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন পদ্মা সেতুতে দ্বিতীয় সর্বোচ্চ, বঙ্গবন্ধুতে নতুন রেকর্ড পাস হতে পারে ঋণের কিস্তি ছাড়ের প্রস্তাব সারা দেশে অভিযানের নির্দেশ জনশক্তি নিতে আজারবাইজানকে অনুরোধ সরে গেছে মিয়ানমারের জাহাজ

২৫ জেলায় খুলছে শত সেতুর দ্বার

সিরাজগঞ্জ টাইমস / ২০৯ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ৭ নভেম্বর, ২০২২

দেশের সড়ক যোগাযোগ ব্যবস্থায় আরেক ধাপ অগ্রগতি হতে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আজ খুলে দেওয়া হচ্ছে শত সেতু। সড়ক ও জনপথের নির্মাণ করা এসব সেতু ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল রোববার এক অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘আগামীকাল (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি নবনির্মিত ১০০টি সেতুর উদ্বোধন করবেন। এ ছাড়া আগামী ২৬ নভেম্বর কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত দুই টিউববিশিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দক্ষিণ পাশের টিউবের পূর্ত কাজের সমাপনী উদযাপনে ভার্চুয়ালি যুক্ত হবেন।’

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, আজ দেশের ২৫টি জেলায় সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত ১০০টি সেতুর উদ্বোধন করা হবে। তার মধ্যে রয়েছে চট্টগ্রাম সড়ক জোনের আওতায় সর্বোচ্চ ৪৫টি, সিলেট জোনে ১৭টি, বরিশাল জোনে ১৪টি, ময়মনসিংহ জোনে ৬টি, ঢাকা জোনে ২টি, কুমিল্লা জোনে ১টি, রাজশাহী, রংপুর এবং গোপালগঞ্জ জোনে ৫টি করে মোট ১০০টি সেতু।

এগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি সেতু হলো মানিকগঞ্জের ঘিওর সেতু, শেরপুরের শিমুলতলী ও পোড়াদহ সেতু, খাগড়াছড়ির লোগাং সেতু, সুনামগঞ্জের রানীগঞ্জ কুশিয়ারা সেতু, দিনাজপুরের কাহারোল সেতু এবং চট্টগ্রামে কালারপোল ও বরকল সেতু।

সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা বলছেন, এসব সেতু উদ্বোধনের মধ্য দিয়ে সড়ক যোগাযোগ ব্যবস্থায় আরেকধাপ অগ্রগতি হবে।

খাগড়াছড়ির সড়ক যোগাযোগে পরিবর্তনের ছোঁয়া :  গত এক দশকে খাগড়াছড়ির সড়ক বিভাগের অধীন অধিকাংশ পাটাতনের ঝুঁকিপূর্ণ বেইলি সেতুর স্থলে নির্মাণ করা হয়েছে স্থায়ী আরসিসি সেতু। এর অংশ হিসেবে খাগাড়ছড়ির বিভিন্ন সড়কে নির্মাণকাজ শেষ হয়েছে আরও ৪২টি স্থায়ী সেতুর। এ সেতুগুলো নির্মাণের মধ্য দিয়ে পাহাড়ি জনপদ খাগড়াছড়ির সড়ক যোগাযোগের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে। গতি এসেছে পাহাড়ের অর্থনীতিতে। উদ্বোধন হতে যাওয়া ১০০ সেতুর মধ্যে এ ৪২টি সেতুও রয়েছে।

এসব সেতু নির্মাণের মধ্য দিয়ে দুর্ঘটনা রোধের পাশাপাশি স্বাভাবিক যোগাযোগ ব্যবস্থার দ্বার উন্মোচিত হচ্ছে। সেতুগুলো পাহাড়ি সড়কে দুর্ভোগ কমানোর পাশাপাশি জেলার বাসিন্দাদের জীবনমান উন্নয়নসহ পর্যটন খাতকে সমৃদ্ধ করবে বলে মনে করছেন স্থানীয়রা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর