• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন
শিরোনামঃ
কোটা বজায় রাখার নির্দেশ, চাইলে করা যাবে সংস্কার রাজউক প্রকল্পের দীর্ঘসূত্রতায় ক্ষোভ গণপূর্তমন্ত্রীর গমের উৎপাদন বাড়াতে মেক্সিকোর সহযোগিতা চান কৃষিমন্ত্রী সবুজ কারখানার সনদপ্রাপ্তিতে বাংলাদেশের নতুন রেকর্ড পিএসসিতে শুদ্ধি অভিযান জানমাল অনিশ্চয়তায় পড়লে বসে থাকবে না পুলিশ : স্বরাষ্ট্রমন্ত্রী কেন বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী ফ্রান্স, জানালেন রাষ্ট্রদূত আন্দোলনকারীদের জন্য আদালতের দরজা খোলা: প্রধান বিচারপতি মংলা বন্দরে এক বছরে রাজস্ব বেড়েছে সাড়ে ৫ শতাংশ সাত দেশ থেকে পরিশোধিত জ্বালানি তেল কিনবে সরকার বাণিজ্যে স্থানীয় মুদ্রার ব্যবহার বাড়াতে সম্মত বাংলাদেশ-চীন ২৫ বছরের পুরোনো নথি জমা না দিলে জরিমানা নজরদারিতে পিএসসির ১০ কর্তা দেশের শিল্প খাতে রুফটপ সোলার ব্যবহার বাড়ছে ২০২৬ সালের মধ্যে শেষ হবে ডিজিটাল ভূমি জরিপ: ভূমিমন্ত্রী কর্মীদের দক্ষতা বাড়াতে কোটি ডলারের চুক্তি জাতিসংঘে সর্বসম্মতভাবে প্রস্তাব গৃহীত কোটা বাতিলের প্রজ্ঞাপন আপাতত বহাল এবার ওয়েবসাইটে মুদ্রানীতি প্রকাশ করবে কেন্দ্রীয় ব্যাংক বৃটেনে অন্য উচ্চতায় বাংলাদেশ

২১ ডিসেম্বর ২ হাজার কিলোমিটার মহাসড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জ টাইমস / ৬০ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২

আগামী ২১ ডিসেম্বর সারাদেশে দুই হাজার কিলোমিটার সড়ক-মহাসড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান সমকালকে এ তথ্য নিশ্চিত করেন।আগামী বুধবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব সড়ক-মহাসড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তবে তিনি যেসব রাস্তার উদ্বোধন করবেন, এর সবগুলোতেই আগে থেকেই যান চলাচল করছে।

সারাদেশে সওজের আওতাধীন সড়কের দৈর্ঘ্য ২২ হাজার ৪৭৬ কিলোমিটার। এর মধ্যে জাতীয় মহাসড়ক তিন হাজার ৯৯০ কিলোমিটার। আঞ্চলিক মহাসড়ক চার হাজার ৮৯৮ কিলোমিটার এবং জেলা সড়ক ১৩ হাজার ৫৮৮ কিলোমিটার।

দুই হাজার কিলোমিটার মহাসড়কের উদ্বোধনের প্রস্তুতিতে আজ বুধবার সড়ক পরিবহ সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে এক প্রস্তুতি সভা হয়েছে।

দুই হাজার কিলোমিটার রাস্তাকে মহাসড়ক বলা হলেও এতে জেলা সড়কও রয়েছে। সওজের প্রধান প্রকৌশলী জানিয়েছেন, দুই হাজার কিলোমিটারের মধ্যে জাতীয় মহাসড়ক, আঞ্চলিক মহাসড়ক ও জেলা সড়কও রয়েছে। নতুন নির্মিত সড়কের পাশাপাশি পুনর্নির্মিত এবং যথাযথ মানে প্রশস্থ করা রাস্তাও রয়েছে। নানা কারণে এসব সড়ক অনুষ্ঠান করে উদ্বোধন করা হয়নি বলে জানান তিনি।

সড়ক পরিবহ বিভাগ সূত্র জানিয়েছে, এক হাজার তিন কিলোমিটার সড়ক প্রধানমন্ত্রীর মাধ্যমে উদ্বোধনের পরিকল্পনা ছিল। পরে আরও ৯৯৭ কিলোমিটার রাস্তা যোগ করা হয়।

সওজের প্রতিবেদন অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে ৭৮ দশমিক ৮১ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করা হয়। ৮৪৮ দশমিক ৫৮ কিলোমিটার মহাসড়ক প্রশস্থ করা হয়েছে। আগের অর্থ বছরে ৫২ দশমিক ৪৩ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করা হয়েছে। এক হাজার ১০৭ কিলোমিটার মহাসড়ক প্রশস্থ করা হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, গত অর্থবছরে ১০৮ কিলোমিটার ৩৪ কিলোমিটার সড়কে ফ্লেক্সিবল পেভমেন্ট, এক হাজার ২৪৬ কিলোমিটার সার্ফেসিং, ১২৩ কিলোমিটার রিজিট পেভমেন্ট এবং ৭৪৬ কিলোমিটার মজবুত করেছে সওজ।

গত ৭ নভেম্বর জেলায় জেলায় অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে সওজের ১০০টি সেতু উদ্বোধন করেন। সেতুগুলো ৫০ থেকে ৭৫০ মিটার দৈর্ঘ্যের। এর মধ্যে অধিকাংশ সেতু উদ্বোধনের আগে থেকেই যান চলাচল শুরু হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর