• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ বিভেদ মেটাতে মাঠে আওয়ামী লীগ নেতারা রেমিট্যান্সে সুবাতাস, ১২ দিনে এলো ৮৭ কোটি ডলার বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ পথচলা হয়ে উঠুক আরো শক্তিশালী বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা: ওবায়দুল কাদের আজ খুলছে অফিস-আদালত-ব্যাংক-বিমা হাওরে বিশ্বের দীর্ঘতম আলপনা সমৃদ্ধ ও স্মার্ট ভবিষ্যৎ নির্মাণে একযোগে কাজ করার আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর বাংলাদেশি জাহাজ ছিনতাই: সোমালিয়ার ৮ জলদস্যু গ্রেপ্তার ইরান-ইসরাইল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে এলো ১৪৩১ পয়লা বৈশাখে র‌্যালি করবে আওয়ামী লীগ চালের বস্তায় লিখতে হবে মূল্য-জাত

১৮১ মিলিয়ন ইউরো ঋণ দেবে জার্মানি

সিরাজগঞ্জ টাইমস / ৩৬ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২

নবায়নযোগ্য জ্বালানি খাতে জার্মানির কাছে ১৮১ দশমিক ৫ মিলিয়ন ইউরো ঋণ পাবে বাংলাদেশ। ‘শিল্পে শক্তি দক্ষতা’ ও ‘নবায়নযোগ্য শক্তি প্রোগ্রাম-দ্বিতীয়’ শীর্ষক প্রকল্পগুলোর জন্য ১৬২ মিলিয়ন ইউরো এবং ‘নবায়নযোগ্য শক্তি প্রোগ্রাম-তৃতীয়’ বাস্তবায়নের জন্য ১৯ দশমিক ৫ মিলিয়ন ইউরো অনুদান দেবে জার্মানির কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংক।

শুক্রবার (২৩ ডিসেম্বর) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছে। ইআরডি জানায়, বৃহস্পতিবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংকের মধ্যে দুটি ঋণ চুক্তি এবং একটি অনুদান চুক্তি সই হয়েছে। চুক্তিটি সই করেন ইআরডি সচিব শরিফা খান এবং কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংকের দক্ষিণ এশিয়ার প্রথম ভাইস প্রেসিডেন্ট ও পরিচালক ক্যারোলিন গাসনার।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কেএফডব্লিউ ঢাকা অফিসের পরিচালক মাইকেল সামসার এবং ইআরডি ও কেএফডব্লিউ ঢাকা অফিসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ইআরডি জানায়, নবায়নযোগ্য শক্তির উৎসের ব্যবহার বাড়ানো ও বিদ্যুৎ খাতে নিঃসরণ কমানো এই কর্মসূচির মূল উদ্দেশ্য। প্রকল্পের আওতায় সৌর সেচ পাম্প, গৃহস্থালির বায়োগ্যাস প্ল্যান্ট বাস্তবায়ন করা হবে। সেই সঙ্গে এই কর্মসূচির আওতায় প্রযুক্তিগত মূল্যায়নে সহায়তা ও সক্ষমতা বৃদ্ধির জন্য ব্যবহার করা হবে। প্রকল্প ও পর্যবেক্ষণ, প্রশিক্ষণ, প্রকল্প অধিগ্রহণের পাশাপাশি পাইপলাইন প্রকল্পের উন্নয়নে এই অর্থ ব্যয় করা হবে।

নির্বাহী সংস্থা হিসেবে প্রকল্পগুলো বাস্তবায়ন করবে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (আইডিসিওএল) ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল)।

১৯৭২ সাল থেকে জার্মানি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দিয়ে আসছে। উন্নয়ন সহযোগিতার ধারাবাহিকতার অংশ হিসেবে দুই দেশের মধ্যে চুক্তি সই হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর