• শুক্রবার, ২১ জুন ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
শিরোনামঃ
সিলেট-সুনামগঞ্জে বন্যাদুর্গতদের পাশে আনসাররা কৃষিতে বকেয়া ভর্তুকি : ১০ হাজার কোটির বন্ড ইস্যু করছে সরকার ঈদকে ঘিরে রেমিট্যান্স বেড়েছে দেশে শেখ হাসিনার দিল্লি সফরের তিন প্রধান কারণ ঈদের ২য় দিনে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ ডিএনসিসির বিসিক চামড়া শিল্প নগরীর সিইটিপি প্রস্তুত : শিল্প সচিব আজ থেকে নতুন সময়সূচিতে চলবে সরকারি অফিস হাসপাতাল ভিজিট করে ডাক্তার হিসেবে লজ্জা লাগছে : স্বাস্থ্যমন্ত্রী এবার আছাদুজ্জামানের দুর্নীতি তদন্তে নামছে দুদক? কবি অসীম সাহার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সেন্টমার্টিন দ্বীপ নিয়ে স্বার্থান্বেষী মহলের গুজবে বিভ্রান্ত হবেন না: আইএসপিআর ঈদ কেন্দ্র করে বাড়ল রিজার্ভ চামড়া কেনায় মিলছে ২৭০ কোটি টাকা ঋণ দুই সিটিতে কুরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত ১৯ হাজার কর্মী দুর্নীতি করে, কাউকে ঠকিয়ে সফল হওয়া যায় না: এলজিআরডি মন্ত্রী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী বিজিবি পুলিশকে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট হচ্ছে কৃষি জুনের ১২ দিনে প্রবাসীরা ১৪৬ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন পদ্মা সেতুতে দ্বিতীয় সর্বোচ্চ, বঙ্গবন্ধুতে নতুন রেকর্ড

১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠান দেশের সেরা করদাতা

সিরাজগঞ্জ টাইমস / ৫৬ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২

চলতি ২০২১-২২ করবর্ষে দেশের ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা হিসেবে নির্বাচিত করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে যাচাই-বাছাইয়ের পর ট্যাক্স কার্ড-প্রাপ্তদের সেরা করদাতা হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। বুধবার এনবিআর সূত্র জানায়, এ তালিকায় জাতীয় পর্যায়ের ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম রয়েছে। ট্যাক্স কার্ডের মেয়াদ থাকবে এক বছর। কার্ডপ্রাপ্তরা বিভিন্ন ধরনের রাষ্ট্রীয় সুবিধা পাবেন।

সংশোধিত জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা-২০১০ অনুসারে এসব কার্ড দেওয়া হয়। নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ডধারীরা রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। সড়ক, বিমান, নদীপথে ভ্রমণে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট পাবেন। হোটেল-রেস্তোরাঁয় অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ পাবেন। ট্যাক্স কার্ডধারী ব্যক্তি ও তার পরিবার চিকিৎসার ক্ষেত্রে হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে শয্যা সুবিধা পাবেন। তথ্য অনুযায়ী, দেশের করদাতাদের কর পরিশোধ খতিয়ে দেখে ব্যক্তি পর্যায়ে ৭৬ জন এবং কোম্পানি পর্যায়ে ৫৩ জনকে এবং অন্য ক্যাটাগরিতে ১২ জনসহ মোট ১৪১ জনকে সর্বোচ্চ ও দীর্ঘ সময়ের সেরা করদাতা হিসেবে নির্বাচিত করা হয়েছে। এ ছাড়া প্রত্যেক জেলা ও সিটি করপোরেশন পর্যায়ের সেরা করদাতাদের আঞ্চলিকভাবে সম্মাননাও দেওয়া হবে। ট্যাক্স কার্ডের জন্য নির্বাচিতরা গেজেটভুক্ত বীর মুক্তিযোদ্ধা তালিকায় সেরা করদাতারা হলেন- এ মতিন চৌধুরী, মো. নাসির উদ্দিন মৃধা, মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন, লে. জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.)। প্রতিবন্ধী তালিকায় রয়েছেন- আকরাম মাহমুদ, ডা. মামুনুর রশিদ ও লুবনা নিগার। খেলোয়াড় তালিকায় রয়েছেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল খান ও কাজী নুরুল হাসান (সোহান)।

অভিনেতা-অভিনেত্রী তালিকায় রয়েছেন- মাহফুজ আহমেদ, মেহজাবীন চৌধুরী ও পীযূষ বন্দ্যোপাধ্যায়। শিল্পী তালিকায় রয়েছেন- তাহসান রহমান খান, এস ডি রুবেল ও কুমার বিশ্বজিৎ। নারী করদাতার তালিকায় রয়েছেন- আনোয়ারা হোসেন, আমিনা আহমেদ, শাহনাজ রহমান, তাসমীন মাহমুদ ও পারভীন হাসান। চিকিৎসক তালিকায় রয়েছেন- জাহাঙ্গীর কবির, একেএম ফজলুল হক, প্রাণ গোপাল দত্ত, নার্গিস ফাতেমা ও এন এ এম মোমেনজ্জুামান। তরুণ করদাতার তালিকায় রয়েছেন- সাফওয়ান সোবহান, আফিস ইকবাল মাহমুদ, নাসিরুদ্দিন আকতার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত। ব্যবসায়ীদের তালিকায় রয়েছেন- গোলাম দস্তগীর গাজী, এস এম আশরাফুল আলম, এস এম শামছুল আলম, মাহবুবুর রহমান ও গাজী গোলাম মুর্তজা। বেতনভোগী তালিকায় সেরা করদাতারা হলেন- মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন, এম এ হায়দার হোসেন। সাংবাদিকদের মধ্যে রয়েছেন- ফরিদুর রেজা সাগর, মাহফুজ আনাম, মতিউর রহমান, শাইখ সিরাজ ও নঈম নিজাম। আইনজীবী তালিকায় রয়েছেন- শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌফিকা আফতাব, নিহাদ কবীর ও আবু মোহাম্মদ আমিন উদ্দিন। প্রকৌশলী তালিকায় রয়েছেন- মো. জহুরুল ইসলাম, মো. মোখলেছুর রহমান ও মোহাম্মদ আবদুলস্নাহ। স্থপতি তালিকায় রয়েছেন- মোহাম্মদ ফয়েজ উলস্নাহ, এনামুল করিম নির্ঝর ও ইয়াসেফ ওসমান। অ্যাকাউন্ট্যাট তালিকায়- মাশুক আহমেদ, মো. মোক্তার হোসেন ও রাকেশ সাহা। সিনিয়র সিটিজেন করদাতারা হলেন- কাউছ মিয়া, খাজা তাজমহল, ফজলুর রহমান, এম সাহাবুদ্দিন আহমেদ ও খন্দকার বদরুল হাসান। নতুন করদাতা হিসেবে নাম লিখিয়েছেন- এরিক এম ওয়াকার, ওবায়দুল ইসলাম কিরণ, নাজমা আক্তার, লুইস এনরিক মায়োরগা মনকাডা, জুমারা বেগম, সাকেব মোহাম্মদ আলী ও সাদরুদ্দিন আহসান আলী। অন্য ক্যাটাগরিতে মো. নজরুল ইসলাম মজুমদার, মো. মনির হোসেন ও নাফিস সিকদার।

প্রতিষ্ঠান পর্যায়ে সেরা করদাতা ব্যাংকিং খাত থেকে সেরা করদাতার নাম রয়েছে- স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড ও ডাচ্‌-বাংলা ব্যাংকের। অব্যাংকিং আর্থিক খাতের ইনফ্র্যাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি, আইডিএলসি ফাইন্যান্স, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, বাংলাদেশ ইনফ্র্যাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড। টেলিযোগাযোগ খাতে সেরা করদাতা হচ্ছে গ্রামীণফোন। খাদ্য ও আনুষঙ্গিক তালিকায় রয়েছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, প্রাণ ডেইরি, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের নাম। প্রকৌশল খাতে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস ও ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড। জ্বালানি খাতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, যমুনা ওয়েল কোম্পানি ও পেট্রোম্যাক্স রিফাইনারি লিমিটেড। পাটশিল্পে সেরা করদাতার মর্যাদা পেয়েছে আকিজ জুট মিলস, আইয়ান জুট মিলস ও রোমান জুট মিলস লিমিটেড। স্পিনিং ও টেক্সটাইল খাতে কোটস বাংলাদেশ, প্যারামাউন্ট টেক্সটাইল, নাহিদ কটন মিলস, এসিএস টেক্সটাইলস (বাংলাদেশ), বাদশা টেক্সটাইলস, অ্যাপেক্স টেক্সটাইলস ও এন. জেড. টেক্সটাইল লিমিটেড। ওষুধ ও রসায়ন খাতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইনসেপটা ফার্মাসিউটিক্যালস, রেনাটা ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড। প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া মিডিয়াস্টার, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রম্নপ, সময় মিডিয়া ও টাইমস মিডিয়া লিমিটেড। আবাসন খাতের সেরা করদাতার মর্যাদা পেয়েছে- বে ডেভেলপমেন্টস, কনকর্ড রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট ও বিল্ডিং টেকনোলজি অ্যান্ড আইডিয়াল লিমিটেড।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর