• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন
শিরোনামঃ
দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ বিভেদ মেটাতে মাঠে আওয়ামী লীগ নেতারা রেমিট্যান্সে সুবাতাস, ১২ দিনে এলো ৮৭ কোটি ডলার বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ পথচলা হয়ে উঠুক আরো শক্তিশালী বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা: ওবায়দুল কাদের আজ খুলছে অফিস-আদালত-ব্যাংক-বিমা হাওরে বিশ্বের দীর্ঘতম আলপনা সমৃদ্ধ ও স্মার্ট ভবিষ্যৎ নির্মাণে একযোগে কাজ করার আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর বাংলাদেশি জাহাজ ছিনতাই: সোমালিয়ার ৮ জলদস্যু গ্রেপ্তার ইরান-ইসরাইল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে এলো ১৪৩১ পয়লা বৈশাখে র‌্যালি করবে আওয়ামী লীগ চালের বস্তায় লিখতে হবে মূল্য-জাত

হামলার হুমকিতে বাড়তি নিরাপত্তা বইমেলায়

সিরাজগঞ্জ টাইমস / ৩৪ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৩

অমর একুশে বইমেলায় নিরাপত্তা তল্লাশি জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। গতকাল শুক্রবার সকাল থেকেই বইমেলার ভেতর ও বাইরে অন্যান্য দিনের তুলনায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি ছিল বেশি। মেলার প্রবেশদ্বারে কঠোর তল্লাশির মুখে পড়তে হয়েছে ক্রেতা ও দর্শনার্থীদের।

জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের নামে চিঠি পাঠিয়ে বইমেলা ও পুলিশ সদর দপ্তরে বোমা হামলার হুমকি দেওয়ায় নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। এ ঘটনার পর ‘অনিবার্য কারণে’ গতকাল বইমেলা যাওয়ার সিদ্ধান্ত বাতিল করেন দুই মন্ত্রী। পুলিশ কর্মকর্তারা বলছেন, আনসার আল ইসলামের চিঠি নিয়ে শঙ্কিত হওয়ার কারণ নেই। চিঠি দিয়ে জঙ্গি হামলার নজির বাংলাদেশে নেই।

গত বৃহস্পতিবার সকালে বইমেলা ও পুলিশ সদরদপ্তরে বোমা হামলার হুমকি দিয়ে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদাকে চিঠি পাঠানো হয়। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের নামে হাতে লেখা এক পৃষ্ঠার ওই চিঠিতে রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীর শহীদ ফারুক রোডের পাশে দুটি আবাসিক হোটেলে অসামাজিক কার্যক্রম বন্ধের দাবি জানানো হয়। জঙ্গি সংগঠনটি দাবি করেছে, দেহ ব্যবসাসহ অন্যান্য নারীঘটিত অপরাধের বিরুদ্ধে তাদের অবস্থান। যাত্রাবাড়ীর ওই দুটি আবাসিক হোটেলের বিষয়ে পুলিশকে অবহিত করলেও কোনো ব্যবস্থা নেয়নি এবং বইমেলায় লেখকরাও দেহ ব্যবসার বিরুদ্ধে কোনো বই লেখেনি বলে চিঠিতে উল্লেখ করা হয়।

চিঠিতে আরও লেখা হয়েছে, ‘আমাদের সিদ্ধান্ত পাকিস্তানের করাচি পুলিশ সদর দপ্তরের মতো বাংলাদেশের পুলিশ সদরদপ্তরে বোমা মেরে পুলিশ হত্যা করব। এটা করার জন্য সুযোগের অপেক্ষায় আছি। পত্র পাওয়ামাত্রই যদি ওই দেহ ব্যবসা বন্ধ করা না হয়, তবে বাংলা একাডেমি আয়োজিত বইমেলায় বোমা মেরে বইপ্রেমীদের খুন করব।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বরাবর চিঠির অনুলিপি দেওয়া হয়েছে বলে চিঠিতে দাবি করা হয়েছে।

এ বিষয়ে গত বৃহস্পতিবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) শাহবাগ থানায় জিডি করেছেন বাংলা একাডেমির নিরাপত্তা কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

গতকাল সকাল থেকে বইমেলায় পুলিশ, র‌্যাব ও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের ব্যাপক তৎপরতা ছিল। নিরাপত্তার স্বার্থে মেলার আশপাশের ভ্রাম্যমাণ দোকানপাট তুলে দেওয়া হয়েছে। শুক্রবার ছুটির দিন হওয়ায় মেলায় দর্শনার্থীদের উপস্থিতি ছিল অন্যান্য দিনের চেয়ে বেশি।

পুলিশ সদস্যরা জানান, মেলাকেন্দ্রিক বিভিন্ন হামলার ঘটনা এর আগে মাসের শেষ দিকেই বেশি ঘটেছে। আর মেলার শেষ দিকে লোকজনও বেশি আসে। তাই এই সময়টিতে এমনিতেই নিরাপত্তা জোরদার করা হয়। এর মধ্যে জঙ্গি হামলার হুমকির পর আরও সতর্ক অবস্থানে আছেন তারা।

ডিএমপির রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মো. শহীদুল্লাহ গতকাল দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ‘জঙ্গি হামলার চিঠিটি নিয়ে গুরুত্ব দিয়ে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। ছুটির দিনে (গতকাল শুক্রবার) বইমেলার নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ধরনের চিঠি আগেও আমরা পেয়েছি। এই চিঠির ওপর ভিত্তি করে শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।’

মেলায় একাধিক বইয়ের স্টলের কর্মীরা জানিয়েছেন, জঙ্গি হামলার হুমকিতে মেলায় দর্শনার্থীদের উপস্থিতিতে কোনো প্রভাব পরেনি। শুক্রবার মেলায় উপস্থিতি স্বাভাবিক আছে। তাদের বিক্রিও ভালো। এ ছাড়া মেলায় আসা অনেক ক্রেতাই জঙ্গি হুমকির বিষয়টি অবগত নন।

ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান বলেন, ‘বোমা হামলার হুমকি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। আইনশৃঙ্খলা বাহিনীর দৃষ্টি আকর্ষণের জন্য উড়ো চিঠি দেওয়া হয়েছে। তবুও বিষয়টিকে গুরুত্ব দিয়ে আমরা কাজ করছি। কারা কোথা থেকে চিঠি পাঠিয়েছে, সেটি শনাক্তে কাজ চলছে।’

আগে থেকে চিঠি দিয়ে বাংলাদেশে কোনো জঙ্গিগোষ্ঠীর বোমা হামলার নজির নেই উল্লেখ করে সিটিটিসিপ্রধান বলেন, ডাকযোগে চিঠি পাঠানো হলেও কোথা থেকে এবং কীভাবে পাঠানো হয়েছে, সব বিষয় খতিয়ে দেখা হচ্ছে। এ ছাড়া আশপাশের সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করা হচ্ছে।

দুই মন্ত্রীর বইমেলা যাওয়া স্থগিত : বইমেলায় দুটি আলাদা বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে শুক্রবার উপস্থিত থাকার কথা ছিল সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিনের। কিন্তু শুক্রবার সকালে দুই মন্ত্রণালয় থেকে আলাদা দুটি বার্তায় জানানো হয়েছে- তারা বইমেলার অনুষ্ঠানে যাচ্ছেন না। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা শেখ ওয়ালিদ ফয়েজ জানান, অনিবার্য কারণে সেতুমন্ত্রীর মোড়ক উন্মোচন কর্মসূচি স্থগিত করা হয়েছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা দীপংকর বর খুদেবার্তায় জানান, অনিবার্য কারণে মন্ত্রী মো. শাহাব উদ্দিনের শুক্রবার বিকেল ৫টায় একুশে বইমেলায় গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় গেলে সন্ত্রাসী হামলায় খুন হন লেখক অভিজিৎ রায় (৩৭)। এর আগে ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি রাতে একুশে বইমেলা থেকে ফেরার পথে বহুমাত্রিক লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হুমায়ুন আজাদের ওপর হামলা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর