বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:২৬ অপরাহ্ন

সিরাজগঞ্জে পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধ দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক :
  • সময় কাল : সোমবার, ২৫ জুলাই, ২০২২
  • ৫৮ বার পড়া হয়েছে

বিশ্ব পানিতে ডুবে মৃত্যু- প্রতিরোধ দিবস-২০২২ উপলক্ষে সিরাজগঞ্জে গণমাধ্যম ও উন্নয়ন যোগাযোগ সংগঠন ”সমষ্টি” আয়োজিত র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৫ জুলাই) বেলা ১১টায় সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পুলিশ ক্যাফে র‌্যালীর উদ্বোধন করেন জেলা প্রশাসক ড, ফারুক আহাম্মদ।

এ সময় অন্যান্যেদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বক) মনির হোসেন, সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মাশুকাতে রাব্বী, রায়গঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তৃপ্তি কণা মন্ডলসহ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ।

”সমষ্টি” সিরাজগঞ্জের সমন্বয়ক ও দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার নূরুল ইসলাম বাবু’র সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হেলাল আহমেদ, সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম সান্টু, সহ-সভাপতি দৈনিক কালের কন্ঠের জেলা প্রতিনিধি ইসরাইল হোসেন বাবু, দৈনিক সিরাজগঞ্জ প্রতিদিনের নির্বাহী সম্পাদক ইসমাইল হোসেন, দৈনিক যমুনা প্রবাহ পত্রিকার নির্বাহী সম্পাদক আব্দুল মজিদ সরকার, সিরাজগঞ্জ জেলা সিনিয়র সাংবাদিক দৈনিক সংবাদে’র স্টাফ রিপোর্টার আব্দুল কুদ্দুসসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
র‌্যালী উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, পানিতে ডুবে-মৃত্যুর মতো প্রতিরোধযোগ্য কারণেও বিভিন্ন দেশে শিশু ও কিশোর-কিশোরীগণ অকালে প্রাণ হারাচ্ছে। পানিতে ডুবে-মৃত্যু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, জাতীয় পদক্ষেপকে উৎসাহিত করা এবং এ বিষয়ক সর্বোত্তম অনুশীলন ও সমাধানসমূহ পারষ্পরিকভাবে ভাগ করে নেওয়ার লক্ষ্যে ২৫ জুলাইকে বিশ্ব ‘ডুবে-মৃত্যু প্রতিরোধ’ দিবস হিসেবে ঘোষণা দিয়েছে জাতিসংঘ সাধারণ পরিষদ।

এতে পানিতে ডুবে-মৃত্যু রোধ পদক্ষেপটির সাথে টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস সম্পর্কিত বৈশ্বিক কাঠামোগুলোর সংযোগের কথা উল্লেখ করা হয়েছে এবং বলা হয়েছে জাতিসংঘ গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বেশ কয়েকটির অর্জনকে এগিয়ে নেওয়ার জন্য এটি তাৎপর্যপূর্ণ সুযোগ সৃষ্টি করেছে। রেজুলেশনটির অপারেটিভ অনুচ্ছেদে পানিতে ডুবে-মৃত্যু প্রতিরোধে জাতীয় ফোকাল পয়েন্ট নিয়োগ, জাতীয় প্রতিরোধ পরিকল্পনা ও কর্মসূচি উন্নয়ন, জাতীয় পর্যায়ে আইন প্রণয়ন, সচেতনতা তৈরি করা, আন্তর্জাতিক পদক্ষেপকে সহযোগিতা করা এবং এ বিষয়ক গবেষণা ও উন্নয়নকে এগিয়ে নিতে সদস্য দেশসমূহকে উৎসাহিত করা উচিৎ।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102