• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন
শিরোনামঃ
হাটিকুমরুল হাইওয়ে পুলিশের ‘ওপেন হাউজ ডে’ অনুষ্ঠিত সলঙ্গায় তীব্র তাপদাহে পানি ও স্যালাইন বিতরণ করলেন যুবলীগ নেতা রাজিব পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ জিআই সনদ পেল টাঙ্গাইল শাড়িসহ আরো ১৪ পণ্য গ্যাসের সিস্টেম লস শূন্যে নামানো হবে : নসরুল হামিদ আগামী মাসে বাংলাদেশ-চীন সামরিক মহড়া, নজর রাখবে ভারত মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বেনজীর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংককে দুদকের চিঠি আবহাওয়া বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সিদ্ধান্ত হবে: শিক্ষা প্রতিমন্ত্রী থাইল্যান্ডের রাজা-রানীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ যুদ্ধকে ‘না’ বলুন যুদ্ধ কোনো সমাধান আনতে পারে না সলঙ্গা থানা যুবলীগের সাধারণ সম্পাদক পদে সিভি জমা দিলেন সোহেল রানা এভিয়েশন শিল্পে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য ৩ শতাংশের বেশি শেয়ার দর কমতে পারবে না বে-টার্মিনালে বিনিয়োগ হবে দশ বিলিয়ন ডলার ডেঙ্গু নিয়ন্ত্রণে মে থেকেই অভিযান আশ্রয় কেন্দ্র নির্মাণে সহায়তা করতে চায় ভারত মডেল ঘরে পেঁয়াজ সংরক্ষণ কৃষকের মধ্যে সাড়া ব্যাংক একীভূত হলেও আমানত সুরক্ষিত থাকবে: বাংলাদেশ ব্যাংক হজযাত্রীদের সহযোগীতার আশ্বাস সৌদির

সারাদেশের বৈধ মানি এক্সচেঞ্জারের তালিকা প্রকাশ

সিরাজগঞ্জ টাইমস / ৩৫ বার পড়া হয়েছে।
সময় কাল : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২

খোলা বাজারে (কার্ব মার্কেট) ডলার কেনাবেচার সঙ্গে জড়িত বেশকিছু অবৈধ মানি চেঞ্জার বন্ধ করার পর বৈধ প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, সারাদেশে বৈধ ২৩৫টি মানি চেঞ্জার রয়েছে। তাদের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে গ্রাহকরা ডলার কেনাবেচা করতে এই তালিকা দেখে বৈধ মানি চেঞ্জারে যেতে পারবেন। শুধু তালিকাই প্রকাশ করেনি বাংলাদেশ ব্যাংক, সঙ্গে সঙ্গে জনসচেতনতা সৃষ্টি করতে বৈধ মানি এক্সচেঞ্জ সম্পর্কে জনসাধারণকে সতর্ক করার জন্য বিজ্ঞপ্তিও দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান অবৈধ মানি চেঞ্জার ব্যবসার সঙ্গে জড়িত আছে, এমন বিভিন্ন সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। বাংলাদেশ ব্যাংক বৈধ মানি এক্সচেঞ্জের অনুমতি দেয়। সচেতনতার লক্ষ্যে অনুমোদিত মানি চেঞ্জার প্রতিষ্ঠানের হালনাগাদ তালিকা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট

এমন পরিস্থিতিতে সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকি এড়ানোর লক্ষ্যে অবৈধ মানি চেঞ্জারের সাথে যেকোনো প্রকার লেনদেন ও দোকান ভাড়ার চুক্তি ইত্যাদি না করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

উল্লেখ্য, যখন ডলারের বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয় তখন সংকটকে পুঁজি করে মানি চেঞ্জাররা খোলাবাজারে নগদ ডলার ১২০ টাকায় ওঠায়। বাজার অস্থিতিশীল করার পেছনে অবৈধ মানি চেঞ্জাররা জড়িত বলে অভিযোগ ওঠে। এর পরপর খোলাবাজারে অভিযান চালায় বাংলাদেশ ব্যাংকসহ গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অভিযানে ডলারের কারসাজির অভিযোগে গত ২৭ ও ২৮ সেপ্টেম্বর লাইসেন্সবিহীন সাতটি প্রতিষ্ঠান সিলগালা করে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে ডলার লেনদেনে নানা অনিমের অভিযোগে ৪২টি প্রতিষ্ঠানকে শোকজ নোটিশ দেওয়া হয়। এর মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানের লাইসেন্সও স্থগিত করা হয়। এবার প্রতারণা ঠেকাতে বৈধ মানি চেঞ্জারের তালিকা প্রকাশ করলো বাংলাদেশ ব্যাংক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর