সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:২৬ অপরাহ্ন

সারাদেশের বৈধ মানি এক্সচেঞ্জারের তালিকা প্রকাশ

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২
  • ১০ বার পড়া হয়েছে

খোলা বাজারে (কার্ব মার্কেট) ডলার কেনাবেচার সঙ্গে জড়িত বেশকিছু অবৈধ মানি চেঞ্জার বন্ধ করার পর বৈধ প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, সারাদেশে বৈধ ২৩৫টি মানি চেঞ্জার রয়েছে। তাদের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে গ্রাহকরা ডলার কেনাবেচা করতে এই তালিকা দেখে বৈধ মানি চেঞ্জারে যেতে পারবেন। শুধু তালিকাই প্রকাশ করেনি বাংলাদেশ ব্যাংক, সঙ্গে সঙ্গে জনসচেতনতা সৃষ্টি করতে বৈধ মানি এক্সচেঞ্জ সম্পর্কে জনসাধারণকে সতর্ক করার জন্য বিজ্ঞপ্তিও দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান অবৈধ মানি চেঞ্জার ব্যবসার সঙ্গে জড়িত আছে, এমন বিভিন্ন সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। বাংলাদেশ ব্যাংক বৈধ মানি এক্সচেঞ্জের অনুমতি দেয়। সচেতনতার লক্ষ্যে অনুমোদিত মানি চেঞ্জার প্রতিষ্ঠানের হালনাগাদ তালিকা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট

এমন পরিস্থিতিতে সম্ভাব্য আর্থিক ও আইনগত ঝুঁকি এড়ানোর লক্ষ্যে অবৈধ মানি চেঞ্জারের সাথে যেকোনো প্রকার লেনদেন ও দোকান ভাড়ার চুক্তি ইত্যাদি না করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

উল্লেখ্য, যখন ডলারের বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয় তখন সংকটকে পুঁজি করে মানি চেঞ্জাররা খোলাবাজারে নগদ ডলার ১২০ টাকায় ওঠায়। বাজার অস্থিতিশীল করার পেছনে অবৈধ মানি চেঞ্জাররা জড়িত বলে অভিযোগ ওঠে। এর পরপর খোলাবাজারে অভিযান চালায় বাংলাদেশ ব্যাংকসহ গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অভিযানে ডলারের কারসাজির অভিযোগে গত ২৭ ও ২৮ সেপ্টেম্বর লাইসেন্সবিহীন সাতটি প্রতিষ্ঠান সিলগালা করে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে ডলার লেনদেনে নানা অনিমের অভিযোগে ৪২টি প্রতিষ্ঠানকে শোকজ নোটিশ দেওয়া হয়। এর মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানের লাইসেন্সও স্থগিত করা হয়। এবার প্রতারণা ঠেকাতে বৈধ মানি চেঞ্জারের তালিকা প্রকাশ করলো বাংলাদেশ ব্যাংক।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102