বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:৫৬ অপরাহ্ন

সংসদের নতুন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ৫৬ বার পড়া হয়েছে

একাদশ জাতীয় সংসদের নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু। সন্ধ্যা সাতটায় তাঁকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রোববার (২৮ আগস্ট) বিকেলে একাদশ জাতীয় সংসদের উনবিংশতম অধিবেশনের শুরুতে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী শামসুল হক টুকুকে ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচনের প্রস্তাব উত্থাপন করেন। পরে সরকারি দলের অপর সদস্য কামরুল ইসলাম সেই প্রস্তাবে সমর্থন জানান।

এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানান, ডেপুটি স্পিকার পদে একটিমাত্র মনোনয়ন পাওয়া গেছে। পরে সংসদে কণ্ঠভোটে তাকে সর্বসম্মতিক্রমে ও বিনা প্রতিদ্বন্দ্বিতায় ডেপুটি স্পিকার নির্বাচিত করা হয়।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবন থেকে এবং সংসদ ভবনের সংশ্লিষ্ট দফতর থেকে তাঁকে প্রস্তুতি নিয়ে আসার জন্য বলা হয়। নির্দেশনা পেয়ে সকাল সকালই তিনি সংসদে চলে আসেন।

সাবেক এই স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সংসদে নতুন পরিচিতি পেতে যাচ্ছেন এমনটা গতকাল শনিবারই (২৭ আগস্ট) জানা গিয়েছিল। ডেপুটি স্পিকার পদে কয়েকজন আলোচনায় থাকলেও শেষ পর্যন্ত টুকুই হচ্ছেন সেই খবর জানিয়েছিল ঢাকা মেইল।

২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রে তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ এবং গাইবান্ধা-৫ আসন শূন্য হয়।

সংবিধানের ৭৪ অনুচ্ছেদের (১) উপধারায় বলা হয়েছে, কোনো সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকে সদস্যদের মধ্য থেকে সংসদ একজন স্পিকার ও একজন ডেপুটি স্পিকার নির্বাচিত করিবেন এবং এ দুই পদের যে কোনটি শূন্য হইলে সাত দিনের মধ্যে কিংবা ওই সময়ে সংসদ বৈঠকরত না থাকিলে পরবর্তী প্রথম বৈঠকে তাহা পূর্ণ করিবার জন্য সংসদ সদস্যদের মধ্য থেকে একজনকে নির্বাচিত করিবেন। জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১০ ধারায় একই কথা বলা হয়েছে।

তবে অধিবেশন চলমান না থাকলে পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকে তা পূর্ণ করার জন্য সংসদ সদস্যরা একজনকে নির্বাচিত করার বিধান রয়েছে।

পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এর আগে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102