• রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন
শিরোনামঃ
রবিবার শুরু হচ্ছে ডিসি সম্মেলন, লক্ষ্য ‘দক্ষ ও স্মার্ট’ প্রশাসন আস্থার প্রতিদান দেবেন, নতুন প্রতিমন্ত্রীদের আশ্বাস জিয়াউর রহমান, সায়েম ও মোশতাকের ক্ষমতা দখল ছিল বেআইনি গণমাধ্যমকে আরো শক্তিশালী করতে প্রস্তুত সরকার: তথ্য প্রতিমন্ত্রী জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের প্রজ্ঞাপন জারি ঈদযাত্রায় ট্রেনের বগি বাড়ানো হবে: রেলমন্ত্রী আহতদের চিকিৎসার দায়িত্ব সরকারের ‘দোষীদের শাস্তির আওতায় আনতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী’ প্রকৃত দাবিদারের দাবি স্বল্প সময়ে বুঝিয়ে দিন ভবনটিতে ‘ফায়ার এক্সিট’ ছিল না প্রধানমন্ত্রীর ক্ষোভ পাইপলাইনে তেল খালাসের যুগে বাংলাদেশ কৃষকদের ‘শিক্ষিত’ করতে ৬৫০ কোটির প্রকল্প দুর্বল ব্যাংক একীভূত আগামী বছর এক কার্ডেই মিলবে রোগীর সব তথ্য, মার্চের মধ্যে শুরু রাজাকারের পূর্ণাঙ্গ তালিকা মার্চেই নতুন মন্ত্রীদের শপথ আজ, বিবেচনায় তিনটি বিষয় বিমা ব্যবসায় নামছে পাঁচ ব্যাংক অপরাধের নতুন ধরন মোকাবিলায় পুলিশকে প্রস্তুতি নিতে হবে: শেখ হাসিনা বেইলি রোডে আগুনের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক পতেঙ্গা কন্টেনার টার্মিনাল চালু হচ্ছে এপ্রিলে

শাহজালালে হয়রানি রোধে, মানতে হবে ৮ নির্দেশনা

সিরাজগঞ্জ টাইমস / ৪৮ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীসেবার মান উন্নয়ন ও হয়রানি বন্ধ এবং বিমানবন্দরের সার্বিক পরিস্থিতি উন্নয়নের ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। গত ২ নভেম্বর অনুষ্ঠিত এক বিশেষ বৈঠকে আটটি নির্দেশনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব নির্দেশনা মেনে চলতে ইতোমধ্যে সংশ্লিষ্ট ২১টি সংস্থাকে চিঠি দিয়েছেন বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর সাদিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ওই বৈঠক। এতে নেওয়া সিদ্ধান্তগুলো হচ্ছে বিমানবন্দরের সব স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা; কাস্টমস হলের গ্রিন চ্যানেলে যাত্রা হয়রানি বন্ধ করা; লাগেজ ব্যবস্থাপনা বিমানবন্দরের যাত্রী সেবার মানোন্নয়ন করা; বিদেশ থেকে আসা যাত্রীদের গাড়ি প্রাপ্তির ক্ষেত্রে যাত্রী হয়রানি বন্ধ; বিমানবন্দরের বাথরুমগুলো সার্বক্ষণিক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা; বহির্গামী ও বিদেশ থেকে আসা যাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম যথাসম্ভব দ্রুততার সঙ্গে সম্পাদন করা; সব জটিলতা পরিহার করে বহির্গামী ও বিদেশ থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য সম্পর্কিত ক্লিয়ারেন্স কার্যক্রম সহজীকরণ এবং এ সম্পর্কিত তথ্যাদি যাত্রীদের অবহিত করা। এসব সিদ্ধান্তের আলোকে বিস্তারিত ব্যাখাও দেওয়া হয়েছে।

গতকাল বুধবার বিমানবন্দর ঘুরে বিদেশফেরত একাধিক যাত্রীর সঙ্গে কথা বলে হয়রানির নানা অভিযোগের সত্যতা পাওয়া যায়। রেমিট্যান্স যোদ্ধারা জানান, প্রবাস থেকে ফেরা প্রিয়জনদের জন্য দীর্ঘসময় অপেক্ষা করতে হচ্ছে স্বজনদের। সময় মতো বিমান অবতরণ করলেও, নানা জটিলতায় কারণে বের হতে তাদের সময় লাগছে তিন থেকে চার ঘণ্টা। লাগেজগুলো বের হতেও নানা সমস্যার মুখোমুখি হতে হয়। হয়রানি বন্ধে সরকার ও মাঠপর্যায় প্রশাসনের কঠোর নজরদারি বাড়ানোর দাবি জানান তারা।

বিমানবন্দর সূত্র জানায়, বিমানবন্দরের জিএসই ও হ্যাংগার এলাকার পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি নিশ্চিত করতে মেসার্স ক্রাউন এন্টারপ্রাইজের সঙ্গে চুক্তির প্রক্রিয়াটি চলতি সপ্তাহের মধ্যে শেষ করবে বিমান কর্তৃপক্ষ। যাত্রী সেবা দ্রুততর করার জন্য গ্রিন চ্যানেল-২ সার্বক্ষণিক চালু রাখার গুরুত্ব আলোচিত হয় সবশেষ সভায়। এটি চালু রাখতে অতিরিক্ত ৩০ জন জনবল প্রয়োজন বলে জানানো হয়। বর্তমানে জনবলের অভাবে সারাদিনে মাত্র তিন ঘণ্টা চালু রাখা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর