• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার চালের বিকল্প হিসেবে গম আমদানি করছে সরকার এবার ৪৫ টাকা কেজিতে চাল ও ৩২ টাকায় ধান কিনবে সরকার উন্মুক্ত হতে পারে কুয়েতের শ্রমবাজার সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী খেলাধুলার মাধ্যমেই মেধা বিকাশের সুযোগ হবে মন্ত্রী-এমপির নিকটজনদের সরে দাঁড়ানোর নির্দেশ ওবায়দুল কাদেরের টিকফা নিয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক আজ যমুনার বুকে দৃশ্যমান হলো দীর্ঘতম বঙ্গবন্ধু রেলসেতু জাতিসংঘে পার্বত্য শান্তিচুক্তির অর্জন তুলে ধরল ঢাকা অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ করা হবে কাতার আমিরের সফরে ১০ চুক্তি ও সমঝোতার প্রস্তুতি জলবায়ু খাতে ৭১ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি সন্ত্রাসী কর্মকাণ্ডে গ্রেপ্তারদেরও কর্মী দাবি করে বিএনপি আট মেগা প্রকল্পের কাজ শেষ ৯০ ভাগ মালয়েশিয়ায় বাংলাদেশিদের ই-পাসপোর্ট সেবা শুরু বিআরটিএর অভিযানে ৪০৫ মামলা, ১০ লাখ টাকা জরিমানা দেশব্যাপী ৩ দিনের হিট অ্যালার্ট জারি চাষাবাদ সহজ করতে যন্ত্রের ব্যবহার বাড়াচ্ছে সরকার : সুনামগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ শেখ হাসিনার নেতৃত্বে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: অর্থমন্ত্রী

শাহজাদপুরের বড়াল নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা

সিরাজগঞ্জ টাইমস / ৫৩ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২০ আগস্ট, ২০২২

আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহি ধারণ করে সিরাজগঞ্জের শাহজাদপুরে বড়াল নদীতে ড. মজহারুল ইসলাম স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা শুরু হয়েছে। শুক্রবার (১৯ আগস্ট) বিকেলে শাহজাদপুরের বাঘাবাড়ী ব্রীজের নিচে উত্তরবঙ্গ ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের আয়োজনে এ নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন উপজেলা আওয়ামী লীগের সভাপতি চয়ন ইসলাম।

ঐতিহ্যবাহি এই নৌকা বাইচের সময় বাইচালরা ঢাক, ঢোল ও করতালের বাজনা আর জারি-সারি গানের তালে তালে বৈঠা চালিয়ে বিলের চলে চলে নৌকা। দীর্ঘ পথ পাড়ি দিয়ে লাল নিশান তুলে নিয়ে যে নৌকা আগে নির্ধারিত গন্তব্যে পৌঁছাতে পারবে তাকেই বিজয়ী ঘোষণা করা হয়। বিভিন্ন ধাপ পেড়িয়ে সবাইকে হারিয়ে যে নৌকা শেষ পর্যন্ত টিকে থাকবে সেটাকেই চূড়ান্ত ভাবে বিজয়ী ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আয়োজকেরা।

উদ্বোধনী এ নৌকা বাইচ দেখতে বিলের আশ-পাশে শত শত ছোট বড় নৌকায় পাবনা ও সিরাজগঞ্জের হাজার হাজার নারী পুরুষের সমাগম ঘটে। তারা উপভোগ করে এ আনন্দঘন নৌকা বাইচ। এত মানুষের সমাগমকে কেন্দ্র করে এসময় নৌকার উপরে সৌখিন ব্যাবসায়ীরা কোমল পানীয়সহ বিভিন্ন মুখরোচক খাবারের দোকান বসিয়ে নেন। ভাসমান এ মেলা যেন বিরাট উৎসবে রূপ নেয়।

এদিকে, নৌকা বাইচ দেখতে যাওয়া একজন সাংস্কৃতিক ব্যক্তি ইমরান মুরাদ জানান, আধুনিকতার ছোঁয়ায় গ্রাম বাংলার অনেক ঐতিহ্যই হারিয়ে যেতে বসেছে। শাহজাদপুরে এই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে নৌকা বাইচের আয়োজন করেছে তা সত্যি অতুলনীয়। সব শ্রেণী পেশার মানুষ অংশ নিয়ে এটিকে আরও প্রাণবন্ত করে তুলেছেন।

উত্তরবঙ্গ ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহজাহান সিরাজের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহজাদপুর পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদী, পোতাজিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর জাহান বাচ্চু, রূপবাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ মোল্লা ও বাঘাবাড়ী নৌবন্দরের লেবার হ্যান্ডেলিং ঠিকাদার আব্দুস সালাম ব্যাপারী প্রমুখ।

শাহজাহান সিরাজ বলেন, দীর্ঘ ১০ বছর পর বাঘাবাড়ী বড়াল নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বাইচের প্রথম দিনে ১০ হাজারেরও বেশি মানুষ নৌকা বাইচ উপভোগ করেন। সিরাজগঞ্জ ও পাবনা জেলার প্রায় ২৪টি নৌকা এ বাইচে অংশগ্রহণ করেছেন। লীগ ভিত্তিক এ প্রতিযোগিতার ফাইনালে মোটরসাইকেল, টেলিভিশন ও ফ্রীজ পুরস্কার দেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর