• রবিবার, ১০ ডিসেম্বর ২০২৩, ০১:১০ পূর্বাহ্ন
শিরোনামঃ
মার্চের দিকে দুর্ভিক্ষ ঘটাতে ষড়যন্ত্র হচ্ছেঃ প্রধানমন্ত্রী বেগম রোকেয়া দূরদৃষ্টিসম্পন্ন একজন আধুনিক নারী: শেখ হাসিনা গণহত্যা প্রতিরোধে সম্মিলিত শক্তিকে কাজে লাগানোর আহ্বান ক্ষতি মোকাবিলায় বাংলাদেশকে ৪০ কোটি ডলার দিচ্ছে এডিবি হয়রানি ছাড়াই মিলছে হারানো পণ্য, সব তথ্য বাস্তবমুখী ব্যয় পরিকল্পনার পথে সরকার বাংলাদেশের ওপর অযৌক্তিক চাপ আসছে: পররাষ্ট্রমন্ত্রী গ্লোবাল ইকোনমিক ফোরামে বাংলাদেশের উন্নয়ন তুলে ধরলেন সালমান শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল অবৈধ অস্ত্র উদ্বারে আজ শুরু বিশেষ অভিযান কুয়াকাটায় উদ্বোধন মুজিব’স বাংলাদেশ ফেস্টিভ্যালের সামাজিক নিরাপত্তা প্রকল্পের সুবিধা পাচ্ছে সোয়া কোটি মানুষ ভবিষ্যতেও বাংলাদেশের পাশে থাকবে ভারত : প্রণয় ভার্মা বিদেশি ঋণের সুদের ওপর কর অব্যাহতি পাঁচ বিশিষ্ট নারী পাচ্ছেন বেগম রোকেয়া পদক ১২ ডিসেম্বর চেক হস্তান্তর করবেন র‌্যাব ডিজি মেট্রোরেলের টিএসসি-বিজয় সরণি স্টেশন চালু ১৩ ডিসেম্বর রাশিয়া বাংলাদেশে মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে ভোটাররা যাতে ভোট দিতে পারেন সেদিকে লক্ষ্য রাখুন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে চার রাষ্ট্রদূতের শ্রদ্ধা

রোজায় বাজার নিয়ন্ত্রণে ডিসিদের নির্দেশ

সিরাজগঞ্জ টাইমস / ৩৩ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩

রমজান মাসে কঠোরভাবে বাজার তদারকি করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছে সরকার। আজ সোমবার মন্ত্রিসভা বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পবিত্র রমজানের সময় যাতে দ্রব্যমূল্য ও সরবরাহ স্বাভাবিক থাকে, এ জন্য সরকারের বিভিন্ন পর্যায়ে এখন মনিটর কার্যক্রম চলছে। প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ এবং প্রত্যেক জেলা থেকেও মনিটর করা হচ্ছে।

বাজারে সরকারের সিদ্ধান্তের প্রতিফলন নেই এবং মাঠ প্রশাসনের পক্ষ থেকে বাজার তদারকি করা হচ্ছে না– এমন অভিযোগের জবাবে তিনি বলেন, সামনে তদারকি করা হবে। আমাদের পক্ষ থেকে একটি মনিটরিং টিম থাকবে। যদি একেবারে অস্বাভাবিক পরিস্থিতি কোথাও কিছু হয়, সেখানে যথাযথ আইন প্রয়োগ করা হবে। প্রত্যেক জেলা প্রশাসককে এ বিষয়ে বলা আছে।

এদিকে পবিত্র রমজানে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত অফিস কার্যক্রম চলবে বলে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। নতুন সময়সূচির মধ্যে দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজের জন্য বিরতি থাকবে।

সড়ক ও বন্দর ব্যবহার করবে ভুটান: প্রতিবেশী রাষ্ট্র ভুটানকে আমদানি-রপ্তানির জন্য বাংলাদেশের সড়ক ও বন্দর ব্যবহারের অনুমোদন দিয়েছে সরকার। এ জন্য দুই দেশের মধ্যে স্বাক্ষরের জন্য একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভুটান একটি ল্যান্ডলক কান্ট্রি। আমদানি-রপ্তানিতে তাদের নিজস্ব কোনো নদী বা সমুদ্রবন্দর নেই। সে ক্ষেত্রে তারা ভারতের কাছ থেকেও একই ধরনের সুবিধা নিয়ে থাকে। এখন বাংলাদেশের বন্দর ও সড়ক ব্যবহার করে আমদানি-রপ্তানির কাজ চালানোর একটি সুযোগ তারা পাচ্ছে।

তিনি আরও জানান, দুই দেশের মধ্যে চুক্তি সইয়ের পর ভুটান বাংলাদেশের ভূখণ্ড আমদানি-রপ্তানির প্রয়োজনে ব্যবহার করতে পারবে। বন্দরও ব্যবহার করতে পারবে।

পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি: বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি গঠন করতে ‘বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি আইন’- এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ আইন পাস হলে এ-সংক্রান্ত অথরিটি গঠন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর