মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪৭ অপরাহ্ন

রামপাল বিদ্যুৎকেন্দ্র চালু, ঢাকায় আসল ৪০০ মেগাওয়াট

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২
  • ১৭ বার পড়া হয়েছে

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ বিনিয়োগে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে। এক হাজার ৩২০ মেগাওয়াট সক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট ৬৬০ মেগাওয়াট উৎপাদনে এসেছে। গতকাল শনিবার রাত থেকে বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। তবে এখন পর্যন্ত বাণিজ্যিক উৎপাদনের বিষয়টি আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। খুব শিগগির আনুষ্ঠানিক ঘোষণা হবে বলে নিশ্চিত করেছে বিদ্যুৎকেন্দ্রটির একাধিক কর্মকর্তা।

বিদ্যুৎকেন্দ্র প্রকল্প সূত্রে জানা যায়, প্রথম ইউনিটের উৎপাদিত ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ ঢাকায় সরবরাহ হচ্ছে। বাকী ২৫০-২৬০ মেগাওয়াট খুলনা ও আশপাশের জেলাগুলোতে সরবরাহ করা হচ্ছে।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, ‘১৭ ডিসেম্বর রাত থেকে বাণিজ্যিক উৎপাদনের লক্ষ্যে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছে। প্রথম ইউনিটের ৬৬০ মেগাওয়াট উৎপাদিত বিদ্যুতের মধ্যে ৪০০ মেগাওয়াট আমিনবাজার-গোপালগঞ্জ সঞ্চালন লাইন দিয়ে ঢাকায় সরবরাহ দেওয়া হচ্ছে। আর বাকি ২৬০ মেগাওয়াট খুলনা অঞ্চলে সরবরাহ দেওয়া হচ্ছে।

এদিকে রাপমাল বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ ঢাকায় আনতে গত বৃহস্পতিবার পাওয়ার গ্রিড কম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) আমিনবাজার-গোপালগঞ্জ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু করেছে। সঞ্চালন লাইনটি চালুর দুই দিনের মধ্যেই ঢাকায় আনা হচ্ছে রামপালের বিদ্যুৎ।

বাগেরহাটের রামপাল উপজেলায় অবস্থিত এই বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াট করে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। প্রথম ইউনিটের বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে দ্বিতীয় ইউনিট বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করার কথা রয়েছে। এরই মধ্যে দ্বিতীয় ইউনিটের সার্বিক কাজের ৮০ শতাংশের বেশি শেষ হয়েছে।

রামপাল বিদ্যুৎকেন্দ্র জানায়, ১৫ আগস্ট বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট পরীক্ষামূলক উৎপাদন শুরু করে। প্রথম ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন ৪০০ মেগাওয়াট পর্যন্ত পৌঁছালে ২৪ অক্টোবর বাংলাদেশে আঘাত হানে ঘূর্ণিঝড় সিত্রাং। সে সময় সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে উৎপাদন বন্ধ রাখা হয়। ২৫ নভেম্বর থেকে টানা ১৬ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষামূলক উৎপাদন করে কেন্দ্রটি।

বিদ্যুৎ বিভাগ জানায়, রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এবং ভারতের এনটিপিসি যৌথ কম্পানি গঠন করে প্রকল্প বাস্তবায়ন করছে। ২০১০ সালে ভূমি অধিগ্রহণ শুরুর পর ২০১২ সালে নির্মাণকাজ শুরু হয়। মূল অবকাঠামো তৈরি করেছে ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেড (বিএইচইএল)।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102