• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
এবার চট্টগ্রাম থেকে ঢাকায় জ্বালানি তেল যাবে পাইপ লাইনে কাতারের আমির আসছেন সোমবার রাজস্ব ফাঁকি ঠেকাতে ক্যাশলেস পদ্ধতিতে যাচ্ছে এনবিআর বাংলাদেশে দূতাবাস খুলছে গ্রিস বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ ৫০ বছরে দেশের সাফল্য চোখে পড়ার মতো চালের বস্তায় জাত, দাম উৎপাদনের তারিখ লিখতেই হবে মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণী ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাত এগিয়ে আসুক ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

রমজান মাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ সচিবদের

সিরাজগঞ্জ টাইমস / ৫০ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ১৩ মার্চ, ২০২৩

আসন্ন রমজান ও ঈদকে সামনে রেখে দ্রব্যমূল্য, আইনশৃঙ্খলা পরিস্থিতি, যানজট নিরসন এবং বিদ্যুৎ ও গ্যাস সরবরাহসহ সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে সচিবদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। মুসলমানদের পবিত্র এ মাসে কোনোভাবেই যাতে দ্রব্যমূল্য না বাড়ে, সে বিষয়ে নজরদারি বাড়াতে বাণিজ্য সচিবকে নির্দেশনা দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির যাতে অবনতি না ঘটে, সে বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বলা হয়েছে। ইফতার ও সাহরিতে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্রগুলো জানান, আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ, সরবরাহ ও মূল্য পরিস্থিতিসহ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে গতকাল বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। রোজা ও ঈদকে সামনে রেখে প্রধানমন্ত্রীর বরাত দিয়ে বিশেষ বিশেষ নির্দেশনা তুলে ধরেন মুখ্য সচিব। এ প্রসঙ্গে নিজ নিজ বিভাগের পর্যবেক্ষণ তুলে ধরেন বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা।

সভায় উপস্থিত এক সিনিয়র সচিব বাংলাদেশ প্রতিদিনকে জানান, রমজান ও ঈদে দেশের সামগ্রিক পরিস্থিতি স্বাভাবিক দেখতে চান প্রধানমন্ত্রী। সচিবদের সে বিষয়টি গুরুত্বের সঙ্গে জানানো হয়েছে। বিশেষ করে দ্রব্যমূল্য বৃদ্ধি, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং বিদ্যুৎ ও গ্যাসের অভাবে যাতে সাধারণ মানুষের দুর্ভোগ না বাড়ে, সে বিষয়ে প্রধানমন্ত্রীর বরাত দিয়ে সচিবদের সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব। সভায় যেসব নির্দেশনা দেওয়া হয়েছে সেগুলো সঠিকভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবদের পৃথক সভারও নির্দেশনা দেওয়া হয়েছে। জনগণের দুর্ভোগ ঠেকাতে নির্দেশনাগুলো সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে যেসব পদক্ষেপ নেওয়া হবে, সে সম্পর্কেও প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করতে বলা হয়েছে। সূত্র জানান, সভায় খাদপণ্যের মজুদ পরিস্থিতি গত বছরের তুলনায় বেশি আছে বলে খাদ্য মন্ত্রণালয়ের পর্যবেক্ষণে তুলে ধরা হয়। এ সময় খাদ্য সচিবকে বলা হয়, মজুদ পরিস্থিতির ইতিবাচক দিক সম্পর্কে প্রচারণা চালাতে, যাতে অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কোনো অনৈতিক সুবিধা না নিতে পারে। এ ছাড়া রমজানে দ্রব্যমূল্যের চাপ থেকে নিম্নআয়ের মানুষকে সুরক্ষা দিতে ওএমএস এবং খাদ্যবান্ধব কর্মসূচি চালু রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে।

রমজানে পণ্যের মূল্য যাতে আর না বাড়ে, সে বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে সতর্ক থাকতে বলা হয়েছে। পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখার জন্য বন্দর ও শুল্ক স্টেশনগুলোকে সক্রিয় থাকার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। ১ কোটি পরিবারকে কার্ডের মাধ্যমে যাতে ভর্তুকিমূল্যে সুষ্ঠুভাবে পণ্য সরবরাহ করা হয়, টিসিবির মাধ্যমে সে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে বাণিজ্য সচিবকে। এ ছাড়া দ্রব্যমূল্য সহনীয় রাখতে রাজধানী ঢাকাসহ সারা দেশে বাজার মনিটরিং কার্যক্রম জোরদারের নির্দেশনাও দেওয়া হয়েছে সভায়।

সূত্র জানান, রমজানে পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে উৎপাদনমুখী শিল্প-কারখানায় নিরবচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুৎ সরবরাহের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়কে। গ্যাস-বিদ্যুতের অভাবে যাতে শিল্পোৎপাদন ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট দফতরগুলোর সঙ্গে সভা করে বিশেষ উদ্যোগ নিতে পরামর্শ দেওয়া হয়েছে ওই মন্ত্রণালয়কে। বিশেষ করে রমজানে ইফতার ও সাহরির সময় যাতে কোনোভাবেই বিদ্যুতের লোডশেডিং না হয়, সে বিষয়ে সতর্ক করা হয়েছে।

রোজা ও ঈদকে কেন্দ্র করে যে কোনো মূল্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার নির্দেশনা দেওয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে। চুরি-ডাকাতি, ছিনতাই নিয়ন্ত্রণে পুলিশের নজরদারি জোরদার করতে বলা হয়েছে। যানজট পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ট্রাফিক বিভাগকে সতর্ক রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া ঈদকে সামনে রেখে গণপরিবহনে ভিড় ঠেকাতে শ্রমিকদের যাতে একসঙ্গে ছুটি না দেওয়া হয়, সে বিষয়ে পদক্ষেপ নিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভায়।

যথেষ্ট মজুদ আছে ‘প্যানিক বায়িং’ করবেন না- মুখ্য সচিব : রোজার প্রস্তুতি আমরা যথাযথভাবে নিতে পেরেছি। আমাদের পর্যাপ্ত খাদ্য-শস্য ও নিত্যপ্রয়োজনীয় পণ্য বাজারে আছে। আমরা শুধু সবাইকে বলব ‘প্যানিক বায়িং’ যেন কেউ না করে। একবারে অনেক জিনিস যাতে কেউ না ক্রয় করে। অর্থাৎ যখন যার যা প্রয়োজন তা নিলে কারও কোনো সমস্যা হবে না। আমরা খুব ভালোভাবে রোজা ও ঈদ উদযাপন করতে পারব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নে গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এ আহ্বান জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর