• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
শিরোনামঃ
বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ পথচলা হয়ে উঠুক আরো শক্তিশালী বিএনপি এদেশের সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা: ওবায়দুল কাদের আজ খুলছে অফিস-আদালত-ব্যাংক-বিমা হাওরে বিশ্বের দীর্ঘতম আলপনা সমৃদ্ধ ও স্মার্ট ভবিষ্যৎ নির্মাণে একযোগে কাজ করার আহ্বান অর্থ প্রতিমন্ত্রীর বাংলাদেশি জাহাজ ছিনতাই: সোমালিয়ার ৮ জলদস্যু গ্রেপ্তার ইরান-ইসরাইল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী নতুন স্বপ্ন, প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে এলো ১৪৩১ পয়লা বৈশাখে র‌্যালি করবে আওয়ামী লীগ চালের বস্তায় লিখতে হবে মূল্য-জাত ইসরায়েলের কোনো বিমান বাংলাদেশে অবতরণ করেনি: বেবিচক ৩১ দিন পর অক্ষত অবস্থায় মুক্ত জাহাজসহ জিম্মি থাকা ২৩ নাবিক ‘আমাদের লক্ষ্য হস্ত ও কুটির শিল্পকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়া’ অপারেশন চলছে, কুকি-চিনকে নির্মূল করা হবে: বিজিবি মহাপরিচালক নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর দুদিন বন্ধের পর আজ থেকে মেট্রোরেল চালু ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানিতে রেকর্ড

সিরাজগঞ্জ টাইমস / ৪৬ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রে রেকর্ড পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। ২০২২ সালের প্রথম ১০ মাসে ৮৪৬ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছেন তৈরি পোশাক রপ্তানিকারকরা। বছর শেষে রপ্তানির পরিমাণ ১ হাজার কোটি ডলারে পৌঁছাবে বলে আশা করছেন তাঁরা। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের অধিভুক্ত অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলের (ওটিইএক্সএ) তথ্য বলছে, আগের বছরের একই সময়ের তুলনায় বাংলাদেশ থেকে রপ্তানির পরিমাণ ও আয় দুটোই বেড়েছে। চলতি বছরের জানুয়ারি-অক্টোবর সময়ে রপ্তানি আয় ৪৮ দশমিক ৫৭ শতাংশ বেড়ে ৮৪৬ কোটি ডলার হয়েছে, যা গত বছরের একই সময়ে ছিল ৫৬৯ কোটি ডলার। ২০২১ সালে মোট রপ্তানির পরিমাণ ৭১৪ কোটি ডলারকেও ছাড়িয়ে গেছে আট মাসে।

ওটিইএক্সএর পরিসখ্যান বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র গত ১০ মাসে বাংলাদেশ থেকে ২৭৬ কোটি বর্গমিটার পোশাক আমদানি করেছে, যা ২০২১ সালের একই সময়ের চেয়ে ৩১ দশমিক ৩৯ শতাংশ বেশি। গেল বছরে আমদানির পরিমাণ ছিল ২১০ কোটি বর্গমিটারের পোশাক। সারা বিশ্ব থেকে ২০২২ সালের প্রথম ১০ মাসে যুক্তরাষ্ট্রের সামগ্রিক পোশাক আমদানি ৩০ দশমিক ১৬ শতাংশ বেড়ে ৮ হাজার ৭০৯ কোটি ডলারে দাঁড়িয়েছে। দেশের তৈরি পোশাক শিল্প খাতসংশ্লিষ্টরা বলেছেন, কভিড-১৯ মহামারির শুরু থেকে দেশের তৈরি পোশাকের কাঁচামাল, বিশেষ করে নিটওয়্যার পোশাকের কাঁচামালের দাম উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ফলে বেড়েছে তৈরি পোশাকের দামও। এ ছাড়া দেশের শিল্প খাতের স্থিতিশীল অবস্থা ক্রেতাদের আস্থা বাড়িয়েছে। এসব কারণেই অক্টোবরে রপ্তানি বৃদ্ধি পেতে শুরু করেছে। কিন্তু উচ্চ মূল্যস্ফীতি ও অর্থনৈতিক মন্দার কারণে জুলাই ও আগস্টে বাংলাদেশি পোশাকের প্রধান প্রধান বাজারগুলোয় চাহিদা কমেছিল। যদিও তারা বলেছেন, মৌসুমের চাহিদা মেটাতে বিশ্বব্যাপী ক্রেতারা আবার অক্টোবরে পোশাকের অর্ডার দেওয়া শুরু করেছেন। জানতে চাইলে পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর প্রেসিডেন্ট ফারুক হাসান বলেন, ‘অ্যাপারেল ডিপ্লোম্যাসির মাধ্যমে ক্রেতাদের সঙ্গে কাজ করেছি। ক্রেতারা আমাদের ফ্যাক্টরি ভিজিট করেছেন। আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক ও সমঝোতা চুক্তি সই করেছি।’ তিনি আরও বলেন, ‘কাঁচামালের দাম বেড়ে যাওয়ার কারণে পোশাকের ইউনিট প্রাইসও বেড়েছে। এ ছাড়া বেশি দামের পোশাকও রপ্তানি শুরু করেছি। আমরা বিভিন্ন ধরনের দামি পোশাক রপ্তানি করছি। আগে শুধু ট্রাউজার ও টি-শার্ট রপ্তানি হতো যুক্তরাষ্ট্রে। এখন স্যুট, স্পোর্টস আইটেড রপ্তানি হচ্ছে। সবকিছু মিলেই যুক্তরাষ্ট্রে রপ্তানি বেড়েছে। এ ধারা অব্যাহত থাকলে চলতি বছর শেষে রপ্তানির পরিমাণ ১ হাজার কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করি।’

বিজিএমইএ-সূত্র জানান, জুলাই ও আগস্টে কিছু ক্রেতা তাদের অর্ডার হোল্ড করেছিলেন, অক্টোবরে নেওয়া শুরু করেছেন। চীন থেকে বাতিল হওয়া কিছু অর্ডারও বাংলাদেশ পেয়েছে। কভিড-১৯-পরবর্তী সময়ে তৈরি পোশাক উদ্যোক্তারা সরবরাহব্যবস্থা স্বাভাবিক রাখার কারণে ক্রেতারা আমাদের দেশ থেকে পোশাক কেনায় আগ্রহ দেখিয়েছেন। সর্বোপরি শিল্পের কর্মক্ষেত্র এবং অন্যান্য নিরাপত্তামূলক কাজের উন্নতিতে বিশাল বিনিয়োগ করেছেন উদ্যোক্তারা।

ওটিইএক্সএর তথ্যানুযায়ী, চলতি বছরের অক্টোবরে চীন থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি ২৯ দশমিক ০১ শতাংশ কমে ১৬০ কোটি ডলার হয়েছে। আগের বছরের একই সময়ে যুক্তরাষ্ট্রে চীনের রপ্তানির পরিমাণ ছিল ২২৬ কোটি ডলার। ২০২২ সালের জানুয়ারি-অক্টোবর সময়ে যুক্তরাষ্ট্রে চীনের সামগ্রিক পোশাক রপ্তানি ২০ দশমিক ৭৬ শতাংশ বেড়ে ১ হাজার ৯৩২ কোটি ডলার হয়েছে। অন্যদিকে, একই সময়ে ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি ৩২ শতাংশ বেড়ে ১ হাজার ৬০৪ কোটি ডলার এবং ভারত থেকে ৪৫ শতাংশ বেড়ে ৫০০ কোটি ডলার হয়েছে। এ ছাড়া কম্বোডিয়া থেকে ৩৬ দশমিক ৯০ শতাংশ ও ইন্দোনেশিয়া থেকে ৪৭ দশমিক ৫৭ শতাংশ বেড়েছে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর