মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪৩ অপরাহ্ন

মেট্র্রোরেলের যাত্রী পরিবহণে নামছে বিআরটিসির ৩০ দ্বিতল বাস

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২
  • ১২ বার পড়া হয়েছে

আগামীকাল (বুধবার) বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম পর্যায়ে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত মেট্রোরেল চালু হবে। উত্তরা উত্তর স্টেশন বা প্রথম থেকে আগারগাঁও পর্যন্ত চলবে বিদ্যুৎচালিত এই উড়াল ট্রেন। এই পথের দূরত্ব ১১ দশমিক ৭৩ কিলোমিটার। উদ্বোধনের দিনই এ দুটি স্টেশন খুলে দেওয়া হবে। সে মোতাবেক সব প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। মেট্রোরেলের এই অংশের বাকি সাতটি স্টেশনও পর্যায়ক্রমে ধাপে ধাপে খোলা হবে। যাত্রীদের চাহিদা বিবেচনা করে মেট্রোরেলের শিডিউল নির্ধারণ করা হবে।

উদ্বোধনের পরদিন থেকেই যাত্রীরা যাতায়াত শুরু করবেন এই পথে। যাত্রীদের স্টেশনে পৌঁছে দেওয়ার জন্য সরকারের পরিবহণ সংস্থা বিআরটিসি বিশেষ বাস চালুর উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে নিয়োজিত ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সঙ্গে গত ১৭ নভেম্বর চুক্তি সই হয়েছে। ২১ ডিসেম্বর বিআরটিসির বাসগুলো পরীক্ষামূলকভাবে চালিয়ে মহড়াও দিয়েছে।

বিআরটিসি সূত্র জানিয়েছে, আগারগাঁও থেকে মতিঝিল পথে বিআরটিসির ২০টি দ্বিতল বাস চলাচল করবে। আর উত্তরার হাউজ বিল্ডিং থেকে দিয়াবাড়ির মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন পর্যন্ত চলবে ১০টি দ্বিতল বাস। মেট্রোরেলের যাত্রী চাহিদা বাড়লে বাসের সংখ্যা আরও বাড়ানো হতে পারে।

আপতত উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁওয়ের আইডিবি ভবনের সামনের স্টেশন পর্যন্ত চলবে মেট্রোরেল। বর্তমানে নগরীতে বাসের যেসব রুট আছে, তাতে মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে বাস চলাচলের পথের দূরত্ব ৩-৪ কিলোমিটার দূরে। এমন পরিস্থিতিতে উত্তরার যাত্রীদের স্টেশনে পৌঁছাতে রিকশা, অটোরিকশা কিংবা ব্যক্তিগত যানবাহন ব্যবহার করতে হতো। তাই বিশেষ বাস চালুর সিদ্ধান্ত নেয় বিআরটিসি।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102