• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঈদের ২য় দিনে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ ডিএনসিসির বিসিক চামড়া শিল্প নগরীর সিইটিপি প্রস্তুত : শিল্প সচিব আজ থেকে নতুন সময়সূচিতে চলবে সরকারি অফিস হাসপাতাল ভিজিট করে ডাক্তার হিসেবে লজ্জা লাগছে : স্বাস্থ্যমন্ত্রী এবার আছাদুজ্জামানের দুর্নীতি তদন্তে নামছে দুদক? কবি অসীম সাহার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সেন্টমার্টিন দ্বীপ নিয়ে স্বার্থান্বেষী মহলের গুজবে বিভ্রান্ত হবেন না: আইএসপিআর ঈদ কেন্দ্র করে বাড়ল রিজার্ভ চামড়া কেনায় মিলছে ২৭০ কোটি টাকা ঋণ দুই সিটিতে কুরবানির বর্জ্য অপসারণে প্রস্তুত ১৯ হাজার কর্মী দুর্নীতি করে, কাউকে ঠকিয়ে সফল হওয়া যায় না: এলজিআরডি মন্ত্রী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী বিজিবি পুলিশকে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট হচ্ছে কৃষি জুনের ১২ দিনে প্রবাসীরা ১৪৬ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন পদ্মা সেতুতে দ্বিতীয় সর্বোচ্চ, বঙ্গবন্ধুতে নতুন রেকর্ড পাস হতে পারে ঋণের কিস্তি ছাড়ের প্রস্তাব সারা দেশে অভিযানের নির্দেশ জনশক্তি নিতে আজারবাইজানকে অনুরোধ সরে গেছে মিয়ানমারের জাহাজ

মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের বৈধকরণ প্রক্রিয়া শুরু

সিরাজগঞ্জ টাইমস / ৬৩ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩

মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের বৈধকরণ প্রক্রিয়া রিক্যালিব্রেশন-২ শুরু করেছে সরকার। আজ শুক্রবার শুরু হওয়ায় এই প্রক্রিয়ায় দেশটিতে বসবাসরত অবৈধ প্রবাসীরা বৈধ হতে পারবেন। এ জন্য প্রবাসীদের গুনতে হবে ১৫০০ রিঙ্গিত। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল সরকারি গণমাধ্যম বারনামাকে এমন তথ্য জানিয়েছেন।

আজ থেকে শুরু হওয়া রিক্যালিব্রেশন -২ প্রক্রিয়া চলবে চলতি বছরের ৩১শে ডিসেম্বর পর্যন্ত। ১৫০০ রিঙ্গিত ফি দিয়ে এই কর্মসূচির অংশ হতে পারবেন অবৈধ হয়ে পড়া প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে, গত বুধবার মালয়েশিয়ায় কর্মরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার। বৈঠকে রিক্যালিব্রেশনের আওতায় বাংলাদেশিদের সহজ শর্তে বৈধতা দেওয়ার অনুরোধ জানান হাইকমিশনার।

জানা গেছে, দেশটিতে উৎপাদন-কৃষি-নির্মাণ ও সেবাসহ মোট আটটি খাতের বিদেশি কর্মীদের বৈধতা দেওয়া হবে। তবে বাংলাদেশিরা প্রধান পাঁচ খাতে বৈধতা পাবেন। বছরব্যাপী এই কর্মসূচির শুরু হয়েছে আজ। আবেদনের প্রথম ধাপে আঙুলের ছাপ দেওয়ার পর স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে প্রবাসীদের।

এ দিকে মালয়েশিয়ায় কর্মরত বহু বিদেশি কর্মী ষষ্ঠ ও সপ্তম নম্বর ভিসা নবায়ন করতে পারছেন না। এতে কয়েক লাখ বাংলাদেশি অবৈধ হয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছিল। তবে সরকারের এ সিদ্ধান্তে ফের নিয়মিত হওয়ার স্বপ্ন দেখছেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর