মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১৫ অপরাহ্ন

ভোজ্যতেলে ভ্যাট ছাড়ের সুবিধা বাড়লো আরও ৪ মাস

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : বুধবার, ৪ জানুয়ারী, ২০২৩
  • ১৩ বার পড়া হয়েছে

সয়াবিন ও পাম তেলে মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের মেয়াদ চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। সোমবিার (২ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা আলাদা আদেশে এ বিষয়ে এসআরও জারি করা হয়েছে।

গত বছরের মার্চে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের মূল্যের অস্থিরতার মধ্যে দেশের বাজারে দাম সহনীয় রাখার উদ্যোগ নেয় সরকার। সেসময় অপরিশোধিত সয়াবিন ও পরিশোধিত/অপরিশোধিত পাম অয়েলের আমদানিতে শুধু ৫ শতাংশ বহাল রেখে সমুদয় অন্যান্য ভ্যাট প্রত্যাহার করে এনবিআর। এ নির্দেশের মেয়াদ ৩০ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়। পরে গেল ৩ জুলাই সে মেয়াদ বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করে এনবিআর। এরপর সেই সুবিধার মেয়াদ আবার তিন মাস বাড়িয়ে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়।

গত বছরের ১৪ মার্চ সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসায় পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করে প্রজ্ঞাপন জারি করে এনবিআর। এর মাত্র দুইদিন পরেই ভোজ্যতেল আমদানি পর্যায়ে আরোপিত ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ৫ শতাংশ করা হয়।

জানা যায়, গত বছরের ১৪ ডিসেম্বর উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের প্রস্তাবকে আমলে নিয়ে আগামী রমজানে ভোক্তাদের বাড়তি দামের বোঝা কমাতে ফের ভ্যাট ছাড়ের বিষয়টি চূড়ান্ত করে এনবিআর।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102