শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৫৫ অপরাহ্ন

বিশ্বে ৬৩ কোটি ৫৪ লাখ প্রাণ নিল করোনা

অনলাইন ডেস্ক
  • সময় কাল : সোমবার, ৩১ অক্টোবর, ২০২২
  • ৪০ বার পড়া হয়েছে

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃতের সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে কমেছে প্রাণঘাতী ভাইরাসের তাণ্ডব থেকে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন চার শতাধিক মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ ৭০ হাজারে নেমে এসেছে।

এ দিকে গত এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল পূর্ব এশিয়ার দেশ জাপানে। অপর দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় এরই মধ্যে শীর্ষস্থানে উঠে এসেছে তাইওয়ানের নাম। আর প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে- রাশিয়া, জাপান, মেক্সিকো এবং ফিলিপাইন। এতে বিশ্বব্যাপী রোগটিতে আক্রান্তের সংখ্যা ৬৩ কোটি ৫৪ লাখের ঘর ছাড়িয়েছে। অন্য দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে বেড়ে ৬৫ লাখ ৯৩ হাজার পৌঁছে গেছে।

সোমবার (৩১ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৪১০ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা একশোরও বেশি কমেছে। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬৫ লাখ ৯৩ হাজার ৬৬৭ জনে পৌঁছেছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ৭০ হাজার ৯১৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৫০ হাজার কমেছে। এতে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে ভাইরাসটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৩ কোটি ৫৪ লাখ ৩০ হাজার ৫৪ জনে দাঁড়িয়েছে।

এ দিকে গত এক দিনে বিশ্বজুড়ে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা দেখল জাপানের জনগণ। একই সময়ে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ৬১১ জন। আর মারা গেছেন ৪২ জন। করোনা মহামারির তাণ্ডব শুরুর পর থেকে পূর্ব এশিয়ার দেশটিতে এ পর্যন্ত দুই কোটি ২২ লাখ ৭৩ হাজার ২৫১ জন রোগটিতে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এছাড়া মারা গেছেন ৪৬ হাজার ৬৩৬ জন।

অপর দিকে দৈনিক প্রাণ হারানোদের তালিকায় এরই মধ্যে শীর্ষস্থানে উঠে এসেছে তাইওয়ান। শেষ এক দিনে দেশটিতে নতুন করে কোভিড সংক্রমিত হয়েছেন ৩১ হাজার ৫৪৭ জন এবং প্রাণ হারিয়েছেন ৭৬ জন। এছাড়া মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৭৬ লাখ ৯০ হাজার ১১০ জনে দাঁড়িয়েছে।। এছাড়া মৃত্যু হয়েছে ১২ হাজার ৭৭২ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১২ জনের। আর নতুন করে রোগটিতে সংক্রমিত হয়েছেন এক হাজার ৪৪৫ জন। অপর দিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা তিন কোটি ৪৮ লাখ ৬৬ হাজার ৬৬৩ জন, আর মৃত্যু হয়েছে ছয় লাখ ৮৮ হাজার ১৫৫ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102