সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:৫৩ অপরাহ্ন

বিশ্বজুড়ে সহস্রাধিক প্রাণহানি, আক্রান্ত পৌনে ৫ লাখ

অনলাইন ডেস্ক :
  • সময় কাল : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ৬৫ বার পড়া হয়েছে

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানির সংখ্যা কমছেই না। প্রতিদিন শত শত মানুষের প্রাণ কাড়ছে চীনের উহান থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া ভাইরাসটি। দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষ দেশের তালিকায় উঠে আসছে ভিন্ন ভিন্ন দেশের নাম। গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ও সংক্রমিতের তালিকায় শীর্ষস্থানে রয়েছে জাপানের নাম। এই সময়ে দেশটিতে ২২৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া ভাইরাসটি শনাক্ত হয়েছে ২ লাখ ১৭ হাজার ৮৭৫ জনের।

করোনাবিষয়ক হালনাগাদ তথ্য দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, মঙ্গলবার (২৩ আগস্ট) সকাল আটটা থেকে আগের ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হয়েছে ১২৩৭ জনের। এ নিয়ে বিশ্বজুড়ে ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬০ কোটি ১৩ লাখ ৮২ হাজার ৭৬৬ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১২৩৭ জনের। এনিয়ে বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাসের তাণ্ডবে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ লাখ ৭৩ হাজার ৫৭৩ জনের।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি, ইরান, ইসরায়েল।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ১৫৯ জনের এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ২১৮ জন। মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৪২ লাখ ৯১ হাজার ৮২ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৮২ হাজার ৭৪৬ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৪২০ জন এবং মৃত্যু হয়েছে ১০৫ জনের। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৮৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৬৬ হাজার ৭৫ জন মারা গেছেন।

ফ্রান্সে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ১২ জন। মহামারির শুরু থেকে দেশটিতে ৩ কোটি ৪৩ লাখ ৫৮ হাজার ৬২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫৩ হাজার ৬১৭ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102