• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
ঢাকা-রোম ফ্লাইট: সহযোগিতার আশ্বাস ইতালির রাষ্ট্রদূতের ভারত সীমান্তে চালু হচ্ছে আরেকটি স্থলবন্দর ২৬৩ জন সাংবাদিকের জন্য ২ কোটি ৩ লাখ টাকা অনুমোদন শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল: এপ্রিলেই শেষ শতভাগ কাজ বাণিজ্যমেলায় ৩৯১ কোটি টাকার রপ্তানি আদেশ বাংলাদেশের সঙ্গে যৌথ প্রতিরক্ষা সামগ্রী উৎপাদনে যেতে চায় ভারত দই বিক্রেতা জিয়াউল হকের স্বপ্ন পূরণের ঘোষণা প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ইউরোপ জয় বাংলাদেশ ও ঘানা ব্যবসা-বাণিজ্য বাড়াতে সম্মত একুশ মাথা নত না করতে শিখিয়েছে ভাষাশহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শূন্য পদে দ্রুত নিয়োগে জনপ্রশাসনের তাগিদ কক্সবাজার সুগন্ধা সৈকতকে ‘বঙ্গবন্ধু বিচ’ নামকরণের নির্দেশ পেঁয়াজ রপ্তানির অনুমতি দিয়েছে ভারত দুই শিশুর মৃত্যুর কারণ অনুসন্ধানে আইইডিসিআর মনোনয়ন বৈধ সব প্রার্থীর শ্রদ্ধা ও স্মরণে প্রস্তুত কেন্দ্রীয় শহিদ মিনার পরিবর্তন আসছে বিধিমালা ও আচরণবিধিতে সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ স্মার্ট ভূমিসেবা বাস্তবায়নে ১০০ দিনের কর্মসূচি নেওয়া হচ্ছে

বিভিন্ন ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে ২৬৪৬ কোটি

সিরাজগঞ্জ টাইমস / ৩৭ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ১ জানুয়ারী, ২০২৩

দেশের ব্যাংকগুলোতে মুনাফার সূচকে ইতিবাচক পরিবর্তন এসেছে। করোনা ও যুদ্ধের প্রভাবে ব্যবসা-বাণিজ্যের অবনতির কারণে কমে যাওয়া ব্যাংকের পরিচালন মুনাফা আবার বাড়তে শুরু করেছে। পরিচালন মুনাফা ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। এখান থেকে ঋণের শ্রেণিমান বিবেচনায় নির্ধারিত হারে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণ এবং নির্ধারিত হারে করপোরেট কর পরিশোধের পর নিট মুনাফার হিসাব হয়। নিট মুনাফার ওপর ভিত্তি করে ব্যাংকগুলো শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিয়ে থাকে। তবে সব ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য এখানো পাওয়া যায়নি।

ব্যাংকাররা জানান, ব্যাংকগুলোর আয়ের বড় অংশ আসে ঋণের সুদ থেকে। আবার কোনো ঋণখেলাপি হলে তার বিপরীতে আয় দেখাতে পারে না ব্যাংক। তবে করোনাসহ বিভিন্ন কারণে সাম্প্রতিক বছরগুলোতে আদায় না করেও আয় দেখাতে পারছে ব্যাংকগুলো।

বিদায়ী বছর শেষে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড দুই হাজার ৬৪৬ কোটি টাকা মুনাফা করেছে। এর আগের বছর ব্যাংকটি দুই হাজার ৪৩০ কোটি টাকার মুনাফা করেছে। মুনাফা বেড়েছে ২১৬ কোটি টাকা। তার আগে ২০২০ সালে মুনাফা করেছিল দুই হাজার ৩৫০ কোটি টাকা।

এনআরবিসি ব্যাংকের মুনাফা হয়েছে ৪৫৫ কোটি টাকা। ২০২১ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৪৪৪ কোটি টাকা। এদিকে বছর শেষে বেসরকারি খাতের সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫৫০ কোটি টাকা। এর আগের বছর যার পরিমাণ ছিল ৫০১ কোটি টাকা।

রাষ্ট্রায়ত্ত রুপালী ব্যাংক মুনাফা করেছে ২১১ কোটি টাকা। এক বছর আগে এ মুনাফার পরিমাণ ছিল ১৪৭ কোটি টাকা। এ ছাড়া যমুনা ব্যাংকের মুনাফা হয়েছে ৮৩০ কোটি টাকা। আগের বছর মুনাফার পরিমাণ ছিল ৭৫০ কোটি টাকা। ইউনিয়ন ব্যাংক মুনাফা করেছে ৪৫০ কোটি টাকা। গত বছরে ব্যাংকটির মুনাফা হয়েছিল ৩৭৫ কোটি টাকা।

আল-আরাফাহ ইসলামী ব্যাংকের মুনাফা হয়েছে ৮১০ কোটি টাকা। ২০২১ সালে যার পরিমাণ ছিল ৭৫০ কোটি টাকা। বছর শেষে মার্কেন্টাইল ব্যাংক মুনাফা করেছে ৮৪৫ কোটি টাকা। গত বছর ব্যাংকটি মুনাফা করেছিল ৭২২ কোটি টাকা। এ ছাড়া সাউথইস্ট ব্যাংকের মুনাফা হয়েছে এক হাজার ১৩৫ কোটি টাকা। যার পরিমাণ গত বছর ছিল এক হাজার ১৬ কোটি টাকা। অপরদিকে সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ব্যাংক মুনাফা করেছে ২০০ কোটি টাকা। গত বছর মুনাফা করেছিল ২১০ কোটি টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর