সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:১৭ অপরাহ্ন

বিদ্যুতে ইচ্ছেমতো ঋণ দিতে পারবে ব্যাংক

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : বুধবার, ৯ নভেম্বর, ২০২২
  • ২৩ বার পড়া হয়েছে

বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানকে ঋণ দিতে সীমা তুলে নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী পাঁচ বছর এসব প্রতিষ্ঠান‌কে যতখু‌শি তত ঋণ দি‌তে পার‌বে ব্যাংকগু‌লো। বিদ্যুৎ উৎপাদনে প্রয়োজনীয় অর্থ সরবরাহ নির্বিঘ্ন রাখ‌তে এ সু‌বিধা দেওয়া হ‌য়ে‌ছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়ে‌ছে। ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ২৬খ (১) অনুযায়ী একটি কোম্পানিকে ব্যাংকের সংরক্ষিত মূলধনের ২৫ শতাংশের বেশি ঋণ দেওয়ার সুযোগ নেই। ত‌বে নতুন নি‌র্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক এ ঋণের সীমা তুলে দিয়েছে।

ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছেরের সই করা নি‌র্দেশনায় বলা হ‌য়ে‌ছে‌, বিদ্যুৎ উৎপাদনে অর্থ সরবরাহ নির্বিঘ্ন রাখার লক্ষ্যে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপনের জন্য ব্যয় যেমন- জমি কেনা, মেশিনারি আমদানি ও কেনা বাবদ ব্যয়, মেশিনারি স্থাপন সংক্রান্ত ব্যয়, মেরামতের জন্য তাদের প্রয়োজনীয় ঋণ দিতে পারবে ব্যাংকগুলো। এজন্য আগামী পাঁচ বছর ব্যাংকঋণ পেতে সংরক্ষিত মূলধনের ২৫ শতাংশ ঋণ দেওয়ার হিসাব কার্যকর হবে না। এর আগে গত জুলাই‌য়ে ছয় মা‌সের জন্য এমন নি‌র্দেশনা দি‌য়ে‌ছিল বাংলা‌দেশ ব্যাংক।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (১৯৯১ সনের ১৪ নম্বর আইন) এর ১২১ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নি‌র্দেশনা দি‌য়ে‌ছে বাংলা‌দেশ ব্যাংক। তবে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ২৬খ(১) ধারার শর্তাংশে উল্লিখিত ২৫ শতাংশ ঊর্ধ্বসীমার স্থলে আগামী পাঁচ বছরের জন্য ঊর্ধ্বসীমা কত হবে তা বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করবে।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102