• সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ০২:৫১ পূর্বাহ্ন
শিরোনামঃ
তৈরি পোশাক শিল্পের উন্নয়নে নানামুখী পদক্ষেপ সরকারের তৈরি পোশাকের নতুন বাজার খোঁজার পরামর্শ দেশে সবুজ কারখানার সংখ্যা বেড়ে ২০৪ কঠোর অবস্থানে ইসি হালাল পণ্য তৈরি, বিক্রিতে সনদ লাগবে চার মাসে রাজস্ব আয় বেড়েছে ১৪.৩৬ শতাংশ সমুদ্র থেকে পাইপলাইনে তেল খালাসের যুগ শুরু প্রতিবন্ধী জনগোষ্ঠীকে বাদ দিয়ে সামগ্রিক উন্নয়ন অসম্ভব যার জনপ্রিয়তা আছে সে জিতে আসুক রেল নেটওয়ার্কে যুক্ত হলো কক্সবাজার মার্কিন প্রতিবেদন বাংলাদেশে সন্ত্রাস-সহিংসতা কমেছে ভাসানচর গেল আরও ১২০০ রোহিঙ্গা ওসি ইউএনওদের বদলির নির্দেশ নির্বাচন কমিশনের উন্নয়নের মহাসড়কে পার্বত্য অঞ্চল গভীর সমুদ্র থেকে পাইপলাইনে তেল খালাসের যুগে বাংলাদেশ বিশ্ব ইতিহাসে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি একটি বিরল ঘটনা নিউজউইকে নিবন্ধে প্রধানমন্ত্রী ক্লাইমেট মোবিলিটি চ্যাম্পিয়ন লিডার অ্যাওয়ার্ড পেলেন প্রধানমন্ত্রী দ্বাদশ সংসদ নির্বাচন সাবেক এমপিসহ বিএনপির ১৪ নেতা ভোটের মাঠে পেনশন সেবা হবে আরও সহজ

বাড়ল এলপিজির দাম

সিরাজগঞ্জ টাইমস / ৫৭ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বৃদ্ধি পেয়েছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) থেকে ১২ কেজির এলপিজি সিলিন্ডার কিনতে লাগবে এক হাজার ২৩৫ টাকা, যা আগে ছিল এক হাজার ২১৯ টাকা।

অর্থাৎ ১২ কেজি এলপিজির দাম বেড়েছে ১৬ টাকা।

জানা গেছে, এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে প্রতি মাসে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

এর আগে আন্তর্জাতিক বাজারে দাম কমায় গেল আগস্টে এলপিজির দাম কেজিতে প্রায় তিন টাকা কমানো হয়েছিল।

যদিও আগস্টে কমলেও জুলাই মাসে এলপিজির দাম বেড়েছিল কেজিতে এক টাকা। আরও আগে গত ৫ মে এলপিজির দাম কমিয়েছিল বিইআরসি। সেই সময় ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য ছিল এক হাজার ৩৩৫ টাকা।

কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে, এলপিজি দাম সমন্বয় করা হলেও সরকারের বেঁধে দেওয়া দাম মানে না ব্যবসায়ীরা। খুচরা পর্যায়ে নির্ধারিত মূল্যের চেয়ে দেড়শ থেকে ২০০ টাকা বেশি দামে বিক্রি হয় প্রতিটি এলপিজি সিলিন্ডার। ফলে এলপিজি ব্যবহারে বাড়তি অর্থ গুনতে হচ্ছে সাধারণ ভোক্তাকে আর মুনাফা লুটছে কোম্পানি, ডিলার আর খুচরা ব্যবসায়ীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর