• রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
শিরোনামঃ
নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের নির্দেশনা আসছে ডিসি সম্মেলনে উন্নয়নশীল দেশ হওয়ার পরও ৩ বছর শুল্ক সুবিধা পাবে বাংলাদেশ ৫০ হাজার টন পেঁয়াজ আসছে ভারত থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নতুন ৭ প্রতিমন্ত্রীর শ্রদ্ধাঞ্জলি এপ্রিলে শেষ হচ্ছে থার্ড টার্মিনাল নির্মাণ, চালু অক্টোবরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৫ সদস্যের কমিটি দেশে এখন ভোটার ১২ কোটি ১৮ লাখ প্রথম অফশোর ব্যাংকিং আইন হচ্ছে, সংসদে বিল আরসিবিসির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা চলবে বেইলি রোডে প্রাণহানির ঘটনায় ভারতের প্রধানমন্ত্রীর শোক যে কোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম সেনাবাহিনী গড়ে তোলা হবে রবিবার শুরু হচ্ছে ডিসি সম্মেলন, লক্ষ্য ‘দক্ষ ও স্মার্ট’ প্রশাসন আস্থার প্রতিদান দেবেন, নতুন প্রতিমন্ত্রীদের আশ্বাস জিয়াউর রহমান, সায়েম ও মোশতাকের ক্ষমতা দখল ছিল বেআইনি গণমাধ্যমকে আরো শক্তিশালী করতে প্রস্তুত সরকার: তথ্য প্রতিমন্ত্রী জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের প্রজ্ঞাপন জারি ঈদযাত্রায় ট্রেনের বগি বাড়ানো হবে: রেলমন্ত্রী আহতদের চিকিৎসার দায়িত্ব সরকারের ‘দোষীদের শাস্তির আওতায় আনতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী’ প্রকৃত দাবিদারের দাবি স্বল্প সময়ে বুঝিয়ে দিন

বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার প্রশংসায় ইউরোপীয় ইউনিয়ন

সিরাজগঞ্জ টাইমস / ৪২ বার পড়া হয়েছে।
সময় কাল : শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে অষ্টম আন্তঃসংসদীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ইউরোপীয় পার্লামেন্টের ডেলিগেশন ফর রিলেশনস উইথ কান্ট্রিস অব সাউথ এশিয়া (ডিএসএএস)’র আমন্ত্রণে বেলজিয়ামের ব্রাসেলসে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার প্রশংসা করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বৈঠকে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। ইউরোপীয় পক্ষে নেতৃত্ব দেন মেম্বার অব ইউরোপিয়ান পার্লামেন্ট (এমইপি) অউসরা মালদেইকিন।

এছাড়া, বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলে আরও অংশ নেন সংসদ সদস্য মো. আবদুস সালাম মুর্শেদী, রানা মোহাম্মদ সোহেল, অপরাজিতা হক ও শফিউল ইসলাম।

বাংলাদেশ জাতীয় সংসদ এবং ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা বাংলাদেশ ও ইইউ’র মধ্যে গত ৫০ বছরের সফল অংশীদারত্বের প্রশংসা করেন। তারা একসঙ্গে এগিয়ে চলার পথে পারস্পরিক সহযোগিতার বিষয়টি পুনর্ব্যক্ত করেন।

বৈঠকে উভয় পক্ষ বাংলাদেশ এবং ইইউ’র মধ্যে সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করার বিষয়ে আলোচনা করে। জলবায়ু পরিবর্তন, বাণিজ্যের বহুমুখীকরণ, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়েও আলোচনা হয়। একই সঙ্গে ইউক্রেনের পরিস্থিতি বিবেচনায় মানবাধিকার, খাদ্য ও জ্বালানি সংকটের পাশাপাশি বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক ও রাজনৈতিক উন্নয়ন নিয়ে বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়।

এসময় বাংলাদেশের প্রতিনিধি দল রাশিয়া-ইউক্রেন সংঘাতের ফলে বৈশ্বিক অনিশ্চয়তা, সংকট ও জ্বালানির দামের ঊর্ধ্বগতির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তারা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের কথা উল্লেখ করে অবিলম্বে সংঘাত সমাপ্তির আহ্বান জানান।

বৈঠকে ইইউ প্রতিনিধিরা বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার প্রশংসা করেন। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত এবং কোভিড মহামারিকালীন বাংলাদেশের অগ্রযাত্রায় ইইউ’র সহযোগিতামূলক ভূমিকার জন্য বাংলাদেশ প্রতিনিধি দল কৃতজ্ঞতা প্রকাশ করে।

এসময়, বাণিজ্য বহুমুখীকরণ ও আধুনিকায়নে বাংলাদেশ সরকারের নেওয়া যুগোপযোগী পদক্ষেপ, বাংলাদেশের শ্রম খাতে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সর্বোত্তম অনুশীলন এবং সরকার কর্তৃক গৃহীত জনকেন্দ্রিক নীতি সম্পর্কে ইইউকে অবহিত করে বাংলাদেশের প্রতিনিধি দল। ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের সুবিধাজনক সময়ে বাংলাদেশ আয়োজিত পরবর্তী আইপিএমে যোগ দেওয়ার আমন্ত্রণ জানায় বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দল।

সফররত সংসদীয় প্রতিনিধিদল বেলজিয়াম পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতি মিসেস এলস ভ্যান হুফের সঙ্গেও সাক্ষাৎ করে। উভয় পক্ষ উভয় সংসদে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন বিষয়ে একমত পোষণ করে। একই সঙ্গে এর মাধ্যমে বাংলাদেশ-বেলজিয়াম সম্পর্কের সম্ভাবনা আরও বিস্তৃত হবে বলে আশা প্রকাশ করে। বাংলাদেশ বেলজিয়াম থেকে আরও বিনিয়োগের আমন্ত্রণ জানায়। মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের জন্য বেলজিয়ামের সমর্থন কামনা করে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দল।

বৈঠকে বেলজিয়াম ও ইইউতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ এবং সংসদ সচিবালয় ও ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর