শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১০:৫৯ অপরাহ্ন

বাংলাদেশকে তেল কেনার প্রস্তাব রুশ রাষ্ট্রদূতের

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২
  • ৫৯ বার পড়া হয়েছে

বাংলাদেশকে পরিশোধিত ও ক্রুড অয়েল বিক্রির প্রস্তাব দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেন্টিয়েভিচ মান্টিটস্কি। বুধবার রাশিয়ান দূতবাসে এ কথা জানান তিনি। প্রস্তাবের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি বাংলাদেশ।

জ্বালানি মন্ত্রণালয়ের এক সূত্রে জানা যায়, তেল কেনার বিষয়ে ২৭-২৮ তারিখে মন্ত্রণালয়, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও সংশ্লিষ্ট দপ্তর আলোচনায় বসবে। তখন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে গত ১৮ আগস্ট বাংলাদেশে পরিশোধিত জ্বালানি তেল সরবরাহের প্রস্তাব দেয় রাশিয়া। তবে দেশে রাশিয়ার তেলের পরিশোধন ক্ষমতা না থাকায় সেবারের প্রস্তাব গ্রহণ করা হয়নি। পরে রাশিয়া আরেকটি তেলের নমুনা পাঠায়।

গত ১৬ আগস্ট রাশিয়া থেকে তেল আমদানির উপায় খুঁজে বের করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেটিকে সময়োপযোগী সিদ্ধান্ত হিসেবে দেখছেন জ্বালানি ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাবে বিশ্ববাজারে লাফিয়ে বাড়তে থাকে জ্বালানি তেলের দাম। আর ঠিক তখনই মিত্রদের কাছে তুলনামূলক বেশ কম দামে জ্বালানি তেল সরবরাহ করে রাশিয়া। পশ্চিমা চোখ রাঙানির মধ্যেও সেই সুযোগ লুফে নেয় প্রতিবেশী ভারত, চীনসহ অনেকেই।

শুরুতে বাংলাদেশের কাছেও এসেছিল কম দামে অপরিশোধিত জ্বালানি তেল কেনার বিক্রির প্রস্তাব। কিন্তু দেশের রিফাইনারিতে রাশিয়ার ভারি অপরিশোধিত তেল পরিশোধনের সক্ষমতা না থাকায় তাতে সায় দিতে পারেনি জ্বালানি বিভাগ। আর এবার পরিশোধিত জ্বালানি তেলই বাংলাদেশের কাছে বিক্রি করতে চায় রাশিয়া।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102