• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০৯ অপরাহ্ন
শিরোনামঃ
এবার চট্টগ্রাম থেকে ঢাকায় জ্বালানি তেল যাবে পাইপ লাইনে কাতারের আমির আসছেন সোমবার রাজস্ব ফাঁকি ঠেকাতে ক্যাশলেস পদ্ধতিতে যাচ্ছে এনবিআর বাংলাদেশে দূতাবাস খুলছে গ্রিস বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ ৫০ বছরে দেশের সাফল্য চোখে পড়ার মতো চালের বস্তায় জাত, দাম উৎপাদনের তারিখ লিখতেই হবে মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণী ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাত এগিয়ে আসুক ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

ফ্লোর প্রাইস ইস্যুতে বিএসইসির সঙ্গে বৈঠকে আইএমএফ

সিরাজগঞ্জ টাইমস / ১১৪ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২

পুঁজি বাজারের বর্তমান ইস্যু এবং ফ্লোর প্রাইস আরোপসহ বেশকিছু বিষয় নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠকে বসছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ।

আগামী ৭ নভেম্বর বিএসইসির সঙ্গে আইএমএফের এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ও নির্বাহী কর্মকর্তারা উপস্থিত থাকবেন। বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বৈঠকে বন্ড মার্কেটের উন্নয়ন, ঝুঁকি ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ, কমপ্লায়েন্স অবকাঠামো এবং বাজারে প্রয়োগের ব্যবস্থা নিয়েও আলোচনা করা হবে বলে জানা গেছে।

চলমান দরপতন রোধে চলতি বছরের ২৮ জুলাই কমিশন পুঁজি বাজারে ফ্লোর প্রাইস আরোপ করে। এর বাজার ঊর্ধ্বমুখী হলেও বর্তমানে পুঁজি বাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর তিনভাগের দুই ভাই ফ্লোর প্রাইসে আটকে রয়েছে। ইচ্ছা থাকা সত্ত্বেও এসব কোম্পানির শেয়ার কেনা বেচা করতে পারছেন না বিনিয়োগকারীরা। এর ফলে ক্রমাগতভাবে কমছে পুঁজি বাজারের লেনদেন।

৪ দশমিক ৫ বিলিয়ন ডলারের প্রস্তাবিত ঋণ চুক্তি নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটন থেকে ঋণদাতা আইএমএফের প্রতিনিধি দল গত ২৬ অক্টোবর ঢাকায় এসেছে। আইএমএফের নেতৃত্ব দিচ্ছেন রাহুল আনন্দ। এই দলটি ৯ নভেম্বর পর্যন্ত সরকারের বিভিন্ন বিভাগের সঙ্গে বৈঠক করবে।

ঢাকায় এসে গত ২৭ অক্টোবর তারা প্রথমদিন অর্থ বিভাগের বিভিন্ন শাখার সঙ্গে একাধিক বৈঠক করে। তারপর বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা করেছে।

আইএমএফ হলো জাতিসংঘ কর্তৃক অনুমোদিত স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠান। বিভিন্ন দেশের মুদ্রামানের বাড়ানো-কমানোর পর্যবেক্ষণ করা এর প্রধান কাজ। এই সংস্থার কার্যক্রম শুরু হয় ১৯৪৫ সালের ২৭ ডিসেম্বর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর