• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
অবৈধ হাসপাতালের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান সংকটের মধ্যে রেমিট্যান্সে আশার আলো: বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন বৈদেশিক ঋণের প্রতিশ্রম্নতি ও অর্থছাড় বেড়েছে প্রাথমিকের প্রথম ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ২ হাজার ৪৯৭ চ্যালেঞ্জে ১১ হাজার কোটি ডলারের লক্ষ্য নিরূপণ বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ নারী, গেজেট আজ ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান অনেকটা উপেক্ষিত: প্রধান বিচারপতি পঙ্কজ উদাসের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক বাংলাদেশ আর্থ-সামাজিক সূচকে অনেক উন্নত দেশের চেয়েও এগিয়ে মাদক সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত সমাজ গঠনে কাজ করুন সলঙ্গায় মহিলা আ.লীগের ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত আগামী চার মাসে প্রাথমিকে নিয়োগ হবে ১০ হাজার শিক্ষক স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার সঠিক পথেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন অনেক দেশের অনুপ্রেরণা ২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা বস্ত্রখাতে বিশেষ অবদান, সম্মাননা পাচ্ছে ১১ সংগঠন ও প্রতিষ্ঠান সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে আগ্রহী বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সংরক্ষিত ৫০ নারী আসনে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী সম্মানী ভাতা বাড়ল কাউন্সিলরদের ‘শেখ হাসিনার বাংলাদেশে প্রাণিজ প্রোটিনের অভাব হবে না’

ফেসবুক ব্যবহারে বাংলাদেশ শীর্ষ তিন দেশের তালিকায়

সিরাজগঞ্জ টাইমস / ২৮ বার পড়া হয়েছে।
সময় কাল : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২৩

বিশ্বে ফেসবুক ব্যবহারকারীদের শীর্ষে উঠে এসেছে তিনটি দেশ, এর মধ্যে বাংলাদেশও রয়েছে। অন্য দুটি দেশ হলো- ভারত ও ফিলিপাইন। গত বৃহস্পতিবার ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার পক্ষ থেকে প্রকাশ করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত বছরের ডিসেম্বরে বিশ্বজুড়ে প্রতিদিন গড়ে প্রায় ২০০ কোটি মানুষ একবারের জন্য হলেও ফেসবুকে প্রবেশ করেছে। এ সংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ। এর মধ্যে সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহার করেছে ভারত, ফিলিপাইন ও বাংলাদেশের মানুষ। ২০২১ সালের ডিসেম্বরে ফেসবুকে দৈনিক গড় ব্যবহারকারীর সংখ্যা (ডিএইউএস) ১৯৩ কোটি ছিল বলে মেটার প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সেই হিসাবে গত বছরের ডিসেম্বরে এ সংখ্যা ৪ শতাংশ বা ৭ কোটি বেড়েছে। মেটা বলছে, মূলত তিন দেশ- ভারত, ফিলিপাইন ও বাংলাদেশে ফেসবুকের গড় ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। এর পাশাপাশি ফেসবুকে মাসিক সক্রিয় ব্যবহারকারীর (এমএইউএস) তালিকাতেও শীর্ষ তিন দেশের একটি বাংলাদেশ। মেটার প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত বছরের ডিসেম্বরে বিশ্বজুড়ে ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৯৬ কোটি। এক বছরের ব্যবধানে এ সংখ্যা ২ শতাংশ বেড়েছে।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেন, ২০২৩ সালে আমার প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার প্রতিপাদ্য হচ্ছে ‘দক্ষতার বছর’। আমরা আরও শক্তিশালী ও গতিময় প্রতিষ্ঠান হিসেবে নিজেদের গড়ে তোলার ওপর গুরুত্ব দিচ্ছি। মার্ক জাকারবার্গ আরও বলেন, মাঝের স্তরের ব্যবস্থাপনা বাদ দেওয়ার জন্য কাজ করছে মেটা। একই সঙ্গে প্রকৌশলীদের আরও ফলপ্রসূ করে তুলতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের ব্যবহার নিয়েও কাজ চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর