• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫০ পূর্বাহ্ন
শিরোনামঃ
পতেঙ্গা সৈকত ঘিরে মাস্টার প্ল্যান তৈরিসহ একগুচ্ছ সিদ্ধান্ত কর্মপরিধি বাড়ছে জাতীয় হেল্পলাইন কল সেন্টারের উত্তরের যোগাযোগে আসবে গতি চট্টগ্রাম বন্দরে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে আবুধাবি পোর্ট গ্রুপ হেমায়েতপুরে হবে বহুতল টার্মিনাল চাহিদার চেয়ে ২৩ লাখের বেশি পশু প্রস্তুত দেশকে আরও এগিয়ে নিতে শেখ হাসিনার বিকল্প নেই: পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ছিল একটা জাগরণ : নানক শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন বৈদেশিক ঋণের প্রকল্পে বিশেষ নজর দিতে নির্দেশ প্রধানমন্ত্রীর শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ দেশি শিং মাছের জিনোম সিকোয়েন্স উন্মোচনে সফলতা একক গ্রাহকের ঋণসীমা অতিক্রম না করতে নির্দেশ ব্যাংকগুলোকে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ রপ্তানি আয়ের লক্ষ্য ১১০ বিলিয়ন ডলার ২-৩ বছরের মধ্যে মহাকাশে যাবে বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট প্রত্যাশা নতুন অধ্যায়ের বিপিসির এলপি গ্যাস বটলিং প্ল্যান্ট আধুনিকায়ন, জুনে চালু রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে না সেমিকন্ডাক্টর খাতে ১০ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের সম্ভাবনা

ফুসফুস তরতাজা রাখতে যা খাবেন

সিরাজগঞ্জ টাইমস / ১৩৪ বার পড়া হয়েছে।
সময় কাল : মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২

মানবদেহের অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ ফুসফুস। ঠিকমতো যত্ন না দিলে এতে নানা সমস্যা দেখা দেয়। ফুসফুসের সুরক্ষায় নিয়মিত সুষম খাদ্য গ্রহণ করা জরুরি। কিছু খাবার রয়েছে যা গুরুত্বপূর্ণ এই অঙ্গটিকে তরতাজা রাখে। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নিই-

বেরি

স্ট্রবেরি, ব্লুবেরি বা ব্ল্যাকবেরি রয়েছে এই তালিকায়। বেরিজাতীয় ফলে রয়েছে অ্যান্থোসায়ানিন। নিয়মিত এসব ফল খেলে ফুসফুসের কর্মদক্ষতা বাড়ে।

vegetable

সবুজ শাকসবজি

দেহের সব অঙ্গ প্রত্যঙ্গের জন্যই সবুজ শাকসবজি জরুরি। এমনটাই মনে করেন চিকিৎসকরা। সমীক্ষা অনুযায়ী, সবুজ শাকসবজি ফুসফুস ক্যানসারের আশঙ্কা প্রবলভাবে হ্রাস করে। তাই খাদ্যতালিকায় পালংশাক, মেথি, ব্রকোলি, সবুজ ক্যাপসিকামসহ মৌসুমি সবজিগুলো রাখুন।

কালোজিরা 

ফুসফুস ভালো রাখতে কালোজিরার জুড়ি নেই। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শ্বাসনালীর প্রদাহ রোধ করতে সাহায্য করে। প্রতিদিন আধা চা চামচ কালোজিরার গুঁড়া এক চা চামচ মধুর সঙ্গে মিশিয়ে খান। ফুসফুস ভালো থাকবে।

holud

হলুদ

অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে পরিচিত।এটি দূষিত কণার প্রভাব থেকে ফুসফুসকে সুরক্ষা দিতে কাজ করে। কফ ও হাঁপানির সমস্যা সমাধানে হলুদ ও ঘিয়ের মিশ্রণ কাজে লাগে। তাই খাদ্যতালিকায় হলুদ রাখুন।

আপেল

প্রবাদ রয়েছে ‘অ্যান অ্যাপল এ ডে, কিপ দ্য ডক্টর অ্যাওয়ে’। অর্থাৎ দিনে একটি আপেল খান আর চিকিৎসককে দূরে রাখুন। এক সমীক্ষায় দেখা গেছে, সপ্তাহে পাঁচটির বেশি আপেল খায় এমন মানুষের ফুসফুসের কার্যকারিতা অন্যদের তুলনায় বেশি। এতে শ্বাসগ্রহণের সময়ে বুকে শনশন শব্দের প্রবণতা হ্রাস পায়।

ফুসফুস ভালো রাখতে এসব খাবার খান। পাশাপাশি ধূমপানের অভ্যাস থাকলে তা অবশ্যই ছাড়ুন। রান্নায় পরিমিত লবণ ব্যবহার করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর