বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:০৯ অপরাহ্ন

প্রেমে পড়লেও কর্তৃপক্ষকে জানাতে হবে

অনলাইন ডেস্ক :
  • সময় কাল : রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৯৩ বার পড়া হয়েছে

মানুষ প্রেমে পড়লে প্রথমে চিন্তা করে মা-বাবাকে জানানোর কথা। কারণ দুপক্ষের অভিভাবকদের না জানালে প্রেমকে সফলভাবে বিয়ে পর্যন্ত নিয়ে যাওয়ার পথটা মসৃণ হয় না। কিন্তু প্রেমে পড়লে কর্তৃপক্ষকে জানানোর নিয়ম জারি করেছে ইসরায়েল। আর তাদের এই নিয়ম ফিলিস্তিনিদের জন্য।

রোববার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, নতুন এই নিয়ম অনুযায়ী, কোনো বিদেশি যদি পশ্চিম তীরের কোনো ফিলিস্তিনি নাগরিকের প্রেমে পড়েন, তবে তাকে ইসরায়েরের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে জানাতে হবে। যদি তারা বিয়ে করেন তাহলে তাদের ২৭ মাস পর একটি বিরতি দিয়ে ৬ মাসের জন্য ফিলিস্তিন ছেড়ে চলে যেতে হবে।

নতুন নিয়মটি পশ্চিম তীরে বসবাসকারী বা পর্যটনে ইচ্ছুক বিদেশিদের জন্য তৈরি নিয়মাবলি আরো কঠোর করার একটি অংশ। বেশ কয়েকটি ফিলিস্তিনি ও ইসরায়েলি এনজিও নতুন স্তরের এই নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে।

আজ থেকে পশ্চিম তীরে চালু হওয়া নতুন নিয়মের ধারা বিবরণীতে বলা হয়, কোনো ফিলিস্তিনির সঙ্গে সম্পর্ক শুরুর ৩০ দিনের মধ্যেই ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে অবহিত করতে হবে। একই সঙ্গে এই নিয়মের আওতায় কোটাভুক্ত হতে পারবেন ফিলিস্তিনের বিশ্ববিদ্যালয়ের ১৫০ জন শিক্ষার্থী ও ১০০ জন শিক্ষক। অবশ্য ইসরায়েলের ক্ষেত্রে এ ধরনের কোনো কোটাই থাকছে না।

ব্যবসায়ী ও সাহায্য সংস্থাগুলো বলছে, এই নিয়মে তারা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এমনিতেই ইসরায়েল সরকার ভিসা ও এর মেয়াদের বাড়ানোর ওপর কঠোর সীমাবদ্ধতা নির্ধারণ করেছে। প্রায়ই পশ্চিম তীরে কয়েক মাসের বেশি সময় ধরে স্বেচ্ছাসেবীদের কাজ করতে হয়। ভিসা জটিলতায় তাদের কাজ বাধাগ্রস্ত হয়। আর এ নতুন নিয়ম, ভিসার ক্ষেত্রে আরেকটি খড়গ বলেই মনে করছেন সংশ্লিষ্টরা।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102