• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন
শিরোনামঃ
এবার চট্টগ্রাম থেকে ঢাকায় জ্বালানি তেল যাবে পাইপ লাইনে কাতারের আমির আসছেন সোমবার রাজস্ব ফাঁকি ঠেকাতে ক্যাশলেস পদ্ধতিতে যাচ্ছে এনবিআর বাংলাদেশে দূতাবাস খুলছে গ্রিস বঙ্গবন্ধু টানেলে পুলিশ-নৌবাহিনী-ফায়ার সার্ভিসের জরুরি যানবাহনের টোল মওকুফ সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে আসছেন আরও ৪ লাখ মানুষ ৫০ বছরে দেশের সাফল্য চোখে পড়ার মতো চালের বস্তায় জাত, দাম উৎপাদনের তারিখ লিখতেই হবে মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণী ও মৎস্যসম্পদ উন্নয়নে বেসরকারি খাত এগিয়ে আসুক ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

প্রথম প্রান্তিকে রাজস্বে প্রবৃদ্ধি ১৬%

সিরাজগঞ্জ টাইমস / ৫০ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২

চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রথম প্রান্তিকে দেশের প্রধান রাজস্ব আদায়কারী সংস্থাটি মোট ৬৭ হাজার ১২৪ কোটি টাকা রাজস্ব আহরণ করেছে। গত ২০২১-২২ অর্থবছরের একই সময়ে যা ছিল ৫৮ হাজার ২৩ কোটি টাকা। এ হিসাবে রাজস্বে প্রবৃদ্ধি হয়েছে ১৫ দশমিক ৬৮ শতাংশ বেশি। বুধবার এনবিআরের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

এতে দেখা গেছে, সার্বিকভাবে তিন মাসে প্রবৃদ্ধির হার বেশি থাকলেও একক মাস হিসেবে সেপ্টেম্বরে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৬৭ শতাংশ। এর আগের দুই মাস জুলাই ও অগাস্টে প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১৯ শতাংশ।

প্রতিবেদনে দেখা যায়, মূলত আমদানিতে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক কমে যাওয়ার একটি বড় প্রভাব দেখে গেছে গত সেপ্টেম্বরের রাজস্ব আহরণে। ওই মাসে আমদানি শুল্ক খাতে আগের অর্থবছরের একই মাসের তুলনায় প্রায় ১১৩ কোটি ৬৪ লাখ টাকা বা ১ দশমিক ৪৭ শতাংশ রাজস্ব কমে গেছে। এ খাতে সেপ্টেম্বর রাজস্ব আদায় হয়েছে ৭ হাজার ৫৯১ কোটি টাকা। গত অর্থবছরের একই মাসে যা ছিল প্রায় ৭ হাজার ৭০৫ কোটি টাকা। তবে সেপ্টেম্বরে অন্য দুই খাত মূল্য সংযোজন কর (ভ্যাট) ও আয়করে যথাক্রমে প্রবৃদ্ধি হয়েছে ১৭ ও ৭ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে কাস্টমস বা শুল্ক খাত থেকে আদায় হয়েছে প্রায় ২২ হাজার ৪৫৫ কোটি টাকা। আগের অর্থবছরের প্রথম প্রান্তিকে যা ছিল প্রায় ১৯ হাজার ২৬৭ কোটি টাকা। প্রথম প্রান্তিকে এ খাতে এখন গড় প্রবৃদ্ধি রয়েছে ১৬ দশমিক ৫৫ শতাংশ।

এছাড়া অর্থবছরের প্রথম প্রান্তিক পর্যন্ত মূসক থেকে আদায় হয়েছে ২৪ হাজার ৫৪৬ কোটি ৬৫ লাখ টাকা। এ আদায় আগের অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৬ দশমিক ৩৭ শতাংশ বেশি। আলোচ্য সময়ে প্রত্যক্ষ কর থেকে আদায় হয়েছে প্রায় ২০ হাজার ১২৩ কোটি টাকা, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১৪ শতাংশ বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর