• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২২ অপরাহ্ন
শিরোনামঃ
ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী সলঙ্গায় ১০৭ বছরেও জীবন যুদ্ধ শেষ হয়নি বৃদ্ধা ডালিম খাতুনের দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ বিভেদ মেটাতে মাঠে আওয়ামী লীগ নেতারা

পুত্র-কন্যা দিবস আজ

সিরাজগঞ্জ টাইমস / ৫৬ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২

মা দিবস, বাবা দিবস সম্পর্কে আমারা সবাই জানি। বিশেষ একটি দিনে তাদের প্রতি ভালোবাসা প্রদর্শন করতে এই আয়োজন। কিন্তু পুত্র-কন্যা দিবসের কথা কি কখনো শুনেছেন? সত্যিই কিন্তু এই দিবসটি রয়েছে। কানাডা, দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশে সন্তানদের প্রতি মা-বাবার ভালোবাসা প্রদর্শনের এই বিশেষ দিনটি পালিত হয়। আজ ১১ আগস্ট পুত্র-কন্যা দিবস (Son and Daughter Day)।

পুত্র আর কন্যার জন্য দিবস বোঝা গেল। কিন্তু কীভাবে তার সূত্রপাত? উত্তর জানতে চলে যেতে হবে অনেক বছর আগে।

family১৯৩০ দশকের কথা। মিসৌরির সেন্ট জোসেফ শহরের এক শিশু জে হেনরি দুসে বেরি নামক একজন ভদ্রলোকের কাছে অভিযোগ করেন। তার বক্তব্য, বাবা ও মা দুজনেরই আলাদা করে একটি দিবস রয়েছে। তাহলে তার নেই কেন? তার অভিযোগ থেকে এই মজার দিবসটির শুরু বলে ধারণা করা হয়। সত্তরের দশক পর্যন্ত যা বেশ জনপ্রিয় ছিল।

পুত্র-কন্যা দিবস পালনের পরবর্তী খোঁজ মেলে নানায়িমো ডেইলি নিউজে। কানাডিয়ান প্রকাশনার তথ্য অনুযায়ী, ব্রিটিশ কলাম্বিয়া অঞ্চলে ১৯৮৮ সালে প্রথম এই দিবসটি পালন করা হয়।

familyউৎস যাই হোক না কেন পৃথিবীর বিভিন্ন অঞ্চলের মানুষ আনন্দের মাধ্যমে দিবসটি উদযাপন করে থাকেন। এদিন মা-বাবা তাদের সন্তানদের সঙ্গে আলাদা কিছু সময় কাটান। সবাই মিলে ঘুরতে যাওয়া বা কিছু খাওয়ার মাধ্যমে উৎসবমুখর পরিবেশে দিনটি কাটান।

দিবসটি আমাদের দেশে পালিত না হলেও আপনি চাইলে পালন করতেই পারেন। আপনার সন্তান থাকলে তাকে বা তাদের একবার জড়িয়ে ধরুন। কপালে চুমু খেয়ে জানান, ভালোবাসার কথা। সন্তানের প্রিয় খাবার আজকের দিনে চাইলেই রান্না করতে পারেন। কিংবা সবাই মিলে বাইরে কোথাও খেতে পারেন।

familyআপনার নিজের কোনো সন্তান না থাকলে ভাই বা বোনের সন্তানদের নিয়ে দিনটি উপভোগ করতে পারেন। প্রিয় পোষা প্রাণীটি আপনার কাছে সন্তানের মতো? তবে আজকের দিনটি তাকে ভালোবেসেই কাটিয়ে দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর