• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:০৪ অপরাহ্ন
শিরোনামঃ
ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী সলঙ্গায় ১০৭ বছরেও জীবন যুদ্ধ শেষ হয়নি বৃদ্ধা ডালিম খাতুনের দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ বিভেদ মেটাতে মাঠে আওয়ামী লীগ নেতারা

নির্বাচন পর্যবেক্ষণে ৫০ দেশকে আমন্ত্রণ জানাবে ইসি

সিরাজগঞ্জ টাইমস / ৭২ বার পড়া হয়েছে।
সময় কাল : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩

আসন্ন জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৫০টি দেশকে আমন্ত্রণ জানবে বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) আমন্ত্রণ। ইসির আমন্ত্রণের তালিকায় ভারত-রাশিয়া ছাড়াও থাকছে দক্ষিণ কোরিয়া, উজবেকিস্তান, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান এবং আফগানিস্তানের মতো দেশগুলো।

রোববার (১২ নভেম্বর) ইসি সূত্রে এমন তথ্য জানা গেছে। বিদেশী পর্যবেক্ষক আসার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে দূতাবাসগুলোতে আবেদন আহ্বান করা হয়েছে। আগামী ২১ নভেম্বর আবেদনের শেষ সময়। এরই মধ্যে বিভিন্ন দেশ ও সংস্থা আবেদন জানিয়েছে। এছাড়া বিশ্বের বিভিন্ন নির্বাচন সংশ্লিষ্ট সংস্থা, যেগুলোতে বাংলাদেশ নির্বাচন কমিশন সদস্য, তাদেরও আমন্ত্রণ জানানো হবে।

অন্যদিকে সংস্থাগুলোর মধ্যে ওয়ার্ল্ড ইলেকশন বডি, ফেমবোসা, সার্ক, অ্যাসোসিয়েশন অব আফ্রিকান ইলেকশন অথরিটির চেয়ারম্যান ও মহাসচিবদেরও আমন্ত্রণ জানানো হবে। এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব বলেন, আগামীকাল সোমবার এ সংক্রান্ত বৈঠক হবে। সেখানেই চূড়ান্ত হবে কাদের আমন্ত্রণ জানানো হবে। আমাদের যারা আমন্ত্রণ জানিয়েছে এমন নির্বাচনী সংস্থা ও দেশগুলোকে আমরা আমন্ত্রণ জানাবো।

ইসির জনসংযোগ পরিচালক মো: শরিফুল আলম বলেন, এরই মধ্যে বিভিন্ন দেশ ও সংস্থা নির্বাচন পর্যবেক্ষণের আগ্রহ প্রকাশ করেছে। ব্যক্তি পর্যায়েও কেউ কেউ ভোট পর্যবেক্ষণের জন্য আগ্রহ প্রকাশ করেছেন।

সচিব আরো বলেন, যারা আবেদন করছেন, তাদেরটাও আমরা বাছাই করবো। আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এটা চূড়ান্ত করা হবে। অনেকেই আমাদের সাথে যোগাযোগ করছেন। তবে সবাই ভোটের তারিখ জানতে চাচ্ছেন। কেননা, তারা সে অনুযায়ী প্রস্তুতি নেবেন। আমরা সেটা এখনই বলতে পারছি না। তফসিল হয়ে গেলেই আবেদন বাড়তে পারে।

ইউরোপীয় ইউনিয়ন, কমনওয়েলথ ও মার্কিন যুক্তরাষ্ট্রের এনডিআই, আফ্রিকান ইলেক্টোরাল এলায়েন্স থেকে ১১ সদস্যের একটি প্রতিনিধিদল ও অস্ট্রেলিয়ান একজন নাগরিক বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের আবেদন করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর