• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:৪৪ অপরাহ্ন
শিরোনামঃ
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১২৮ কোটি ডলার চালের বিকল্প হিসেবে গম আমদানি করছে সরকার এবার ৪৫ টাকা কেজিতে চাল ও ৩২ টাকায় ধান কিনবে সরকার উন্মুক্ত হতে পারে কুয়েতের শ্রমবাজার সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী খেলাধুলার মাধ্যমেই মেধা বিকাশের সুযোগ হবে মন্ত্রী-এমপির নিকটজনদের সরে দাঁড়ানোর নির্দেশ ওবায়দুল কাদেরের টিকফা নিয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক আজ যমুনার বুকে দৃশ্যমান হলো দীর্ঘতম বঙ্গবন্ধু রেলসেতু জাতিসংঘে পার্বত্য শান্তিচুক্তির অর্জন তুলে ধরল ঢাকা অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধ করা হবে কাতার আমিরের সফরে ১০ চুক্তি ও সমঝোতার প্রস্তুতি জলবায়ু খাতে ৭১ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি সন্ত্রাসী কর্মকাণ্ডে গ্রেপ্তারদেরও কর্মী দাবি করে বিএনপি আট মেগা প্রকল্পের কাজ শেষ ৯০ ভাগ মালয়েশিয়ায় বাংলাদেশিদের ই-পাসপোর্ট সেবা শুরু বিআরটিএর অভিযানে ৪০৫ মামলা, ১০ লাখ টাকা জরিমানা দেশব্যাপী ৩ দিনের হিট অ্যালার্ট জারি চাষাবাদ সহজ করতে যন্ত্রের ব্যবহার বাড়াচ্ছে সরকার : সুনামগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ শেখ হাসিনার নেতৃত্বে দ্রুত এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: অর্থমন্ত্রী

নিউইয়র্কে ‘লিটল বাংলাদেশ ওয়ে’র নামফলক উন্মোচন

সিরাজগঞ্জ টাইমস / ৪৯ বার পড়া হয়েছে।
সময় কাল : বুধবার, ১৫ মার্চ, ২০২৩

বাংলাদেশী অধ্যুষিত নিউয়র্কের ওজন পার্কে ‘লিটল বাংলাদেশ ওয়ে’ নামে একটি সড়কের নামকরণ করেছে নিউয়র্ক সিটি কাউন্সিল। গত শুক্রবার বাদ জুম্মা এই সড়কের ‘নামফলক উন্মোচন’ ও আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ওজন পার্ক এলাকায় বাংলাদেশের নামে সড়ক নামকরণে দারুণ খুশি স্থানীয় প্রবাসী বাংলাদেশীরা। উল্লেখ্য, ইতোপূর্বে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস, ব্রঙ্কস, ব্রæকলীন ও জামাইকায় বাংলাদেশের নামে সড়কের নামকরণ করে নিউইয়র্ক সিটি কাউন্সিল। এর আগে দূর্বৃত্তদের হামলায় ওজন পার্কে নিহত দৈনিক ইনকিলাব-এর ফটো সাংবাদিক মিজানুর রহমান হত্যার শিকার হলে প্রবাসীদের দাবির মুখে তার নামে ‘মিজানুর রহমান ওয়ে’ রাস্তার নামকরণ করা হয়েছে।

‘লিটল বাংলাদেশ ওয়ে’র নামফলক উন্মোচন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কুইন্স ব্যুরো প্রেসিডেন্ট ডনাবান রিচার্ডস, স্টেট অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমারসহ মূলধারার জনপ্রতিনিধি ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অতিথিবৃন্দ ছাড়াও ‘লিটল বাংলাদেশ ওয়ে’ প্রতিষ্ঠার আন্দোলনের অন্যতম সংগঠক ইকবাল আলীসহ আরো অনেকেই শুভেচ্ছা বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতেই যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

কুইন্স ব্যুরোর জামাইকার পর সবচেয়ে বেশি বাংলাদেশি কমিউনিটির বসবাস ওজন পার্কে। এখানকার ১০১ এভিনিউ এর ড্রিও স্ট্রিট এর নাম পরিবর্তন করে বাংলাদেশের নামে নামকরণের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন স্থানীয় প্রবাসী বাংলাদেশীরা। সেই দাবির প্রেক্ষিতে নিউইয়র্ক সিটির ডিস্ট্রিক্ট ৩২ থেকে নির্বাচিত কাউন্সিলওম্যান জোয়ান এরিয়লা সিটি কাউন্সিলের ‘কমিটি অন পার্কস’-এর কাছে সড়কটির নাম পরিবর্তন করে ‘লিটল বাংলাদেশ ওয়ে’ করার প্রস্তাব করেন। কমিটির শুনানিতে পাশ হওয়ার পর তা কাউন্সিল অধিবেশনের চ‚ড়ান্ত অনুমোদন পাওয়ায় শুক্রবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় লিটল বাংলাদেশ ওয়ে।

নিউইয়র্ক সিটির ওজন পার্কে বাংলাদেশীদের অভিবাসনের ইতিহাস বহু পুরনো। এই এলাকায় দীর্ঘদিন পর বাংলাদেশিদের এমন স্বীকৃতি লাভ একটি বিরল সম্মান বলেই মনে করছেন প্রবাসী বাংলাদেশিরা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর