• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১৯ অপরাহ্ন
শিরোনামঃ
ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল ‘মাই লকারে’ স্মার্টযাত্রা আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্য পরিস্থিতির ওপর নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ব্যাংকের আমানত বেড়েছে ১০.৪৩ শতাংশ বঙ্গবাজারে দশতলা মার্কেটের নির্মাণ কাজ শুরু শিগগিরই বেঁচে গেলেন শতাধিক যাত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী সলঙ্গায় ১০৭ বছরেও জীবন যুদ্ধ শেষ হয়নি বৃদ্ধা ডালিম খাতুনের দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে আপাতত মার্জারে যাচ্ছে ১০ ব্যাংক, এর বাইরে নয়: বাংলাদেশ ব্যাংক রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ ৪৪ শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন খালির নির্দেশ চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ কৃচ্ছ্রসাধনে আগামী বাজেটেও থোক বরাদ্দ থাকছে না নতুন যোগ হচ্ছে ২০ লাখ দরিদ্র প্রার্থী হচ্ছেন বিএনপি জামায়াত নেতারাও কিস্তির সময় পার হলেই মেয়াদোত্তীর্ণ হবে ঋণ বিভেদ মেটাতে মাঠে আওয়ামী লীগ নেতারা

দুর্নীতিমুক্ত দেশ গড়তে হাইকোর্টের ১৬ পরামর্শ

সিরাজগঞ্জ টাইমস / ৬৪ বার পড়া হয়েছে।
সময় কাল : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩

দুর্নীতিমুক্ত দেশ গড়তে জাতীয় সংসদকে ১৬টি পরামর্শ দিয়েছেন হাইকোর্ট। আদালত আশাবাদ ব্যক্ত করে বলেছেন, জাতীয় সংসদ পরামর্শগুলো গুরুত্ব সহকারে আমলে নিয়ে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করলে দেশ ১০ বছরের মধ্যে দুর্নীতিমুক্ত রাষ্ট্র হিসেবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে।

গতকাল মঙ্গলবার বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ ১৬টি পরামর্শ দিয়ে ৭৭ পৃষ্ঠার এ রায় প্রকাশ করেন। ১৫ হাজার টাকা ঘুষ গ্রহণের অভিযোগে করা মামলায় তিতাস গ্যাসের উপসহকারী প্রকৌশলী কামরুজ্জামান সরকার ও টেকনিশিয়ান আব্দুর রহিমের সাজা বাতিলের রায়ে এ পরামর্শ দেন আদালত। ২০২২ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট সংক্ষিপ্ত আকারে এ রায় ঘোষণা করেছিলেন।

পরামর্শগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দুদকের জন্য স্বতন্ত্র ক্যাডার সার্ভিস গঠন। যে প্রক্রিয়ায় এবং যে প্রতিষ্ঠান কর্তৃক অধস্তন আদালতের বিচারক নিয়োগ হয় সেভাবে দুদকের কর্মকর্তা নিয়োগ। দুদকের অন্যান্য কর্মচারী নিয়োগের ক্ষেত্রেও স্বতন্ত্র ও স্বাধীন নিয়োগ বোর্ড গঠন। দুদকের কর্মকর্তা ও কর্মচারীদের যোগদানের সময় সম্পদের বিবরণ দাখিল এবং প্রতিবছর সম্পত্তির হিসাব দুদকের ওয়েবসাইটে প্রকাশ।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতিদের মধ্য থেকে দুদকের চেয়ারম্যান এবং হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিদের মধ্য থেকে দুদকের সদস্য নির্বাচন। উচ্চ ও অধস্তন আদালতের জন্য পৃথক প্রসিকিউশন প্যানেল গঠন এবং ৩ বছর পর পর তা পুনর্গঠন।

দুদকের কোনো কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দেওয়ার পর কমিশন সত্যতা না পেলে বা সত্যতা পেয়েও মামলার অনুমোদন না দিলে বা কমিশনের সিদ্ধান্তে অভিযোগকারী সংক্ষুব্ধ হলে অভিযোগ দাখিলের পরবর্তী ১৮০ দিন পর সংশ্লিষ্ট জেলার সিনিয়র স্পেশাল জজ আদালতে মামলা করতে পারবেন।

দুর্নীতি-সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তিতে প্রয়োজনীয় বিশেষ জজ নিয়োগ। বিশেষ জজ আদালতকে দ্রুত বিচার নিষ্পত্তিতে সক্ষম করে তোলার উদ্দেশ্যে ট্রাইব্যুনালে রূপান্তর করে ‘দুর্নীতি দমন ট্রাইব্যুনাল’ নামকরণ করা। দুদকের কর্মকর্তা-কর্মচারীর জন্য নির্ধারিত পদগুলোয় কমিশনের বাইরের কাউকে পদায়ন না করা। দুর্নীতিবাজ কোনো ব্যক্তির দুর্নীতির অভিযোগের তদন্তের ফলাফল বা তার সম্পত্তির তালিকা বাধ্যতামূলকভাবে কমিশন কর্তৃক জনগণকে অবহিত করা। দুর্নীতিবিষয়ক প্রতিটি অনুসন্ধান এবং তদন্ত কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক নীতিমালা অনুসরণ। প্রাসঙ্গিক আইন ও বিধিসমূহে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর