শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৫৬ অপরাহ্ন

ঢাকায় আসছেন ১৫ দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রী

সিরাজগঞ্জ টাইমস ডেস্ক:
  • সময় কাল : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
  • ১২ বার পড়া হয়েছে

ঢাকায় বসছে ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২২তম সম্মেলনের মন্ত্রী পর্যায়ের বৈঠক। আগামী ২৪ নভেম্বর অনুষ্ঠেয় এই সম্মেলনে অংশ নেবেন ১৫ দেশের পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা। আজ সোমবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্সের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আইওআরএ’র ২৩ সদস্য দেশ ও পর্যবেক্ষক ১০ দেশ থেকে ১৩৪ জন প্রতিনিধি ঢাকায় আয়োজিত এ সম্মেলনে যোগ দেবেন। আর ১৫টি দেশের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা এ সম্মেলনে আসছেন। এ ১৫ দেশের মধ্যে রয়েছে- ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, মাদাগাস্কার, সাউথ আফ্রিকা, সোমালিয়া, ইয়েমেন, মালদ্বীপ, জাপান, মরিশাস ও তাঞ্জানিয়া প্রভৃতি দেশ।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয় সমুদ্র নিরাপত্তা, সমুদ্র বাণিজ্য, দুর্যোগ প্রতিরোধ, মৎস্য ব্যবস্থাপনা, ট্যুরিজম, ব্লু ইকোনমি ইত্যাদি ইস্যু আইওআরএ সম্মেলনে প্রাধান্য পাবে। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, ‘আইওআরএ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি আসতেও চেয়েছিলেন। তবে শেষ মুহূর্তে জানিয়েছেন, আসতে পারছেন না। তিনি আসতে না পারলেও টেলিফোনে আলাপ করবেন বলে জানিয়েছেন। পারস্পারিক সুবিধা মতো সময়ে আমাদের টেলিফোনে আলাপ হবে।’

প্রসঙ্গত, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ার বাংলাদেশ। ২৩ সদস্য দেশের এ সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন আগামী ২২ থেকে ২৪ নভেম্বর ঢাকায় শুরু হচ্ছে। ২২-২৩ নভেম্বর হবে সিনিয়র অফিসিয়াল বৈঠক। আর মন্ত্রী পর্যায়ের মূল সম্মেলন হবে ২৪ নভেম্বর।

নিউজটি শেয়ার করুন....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর
এই নিউজ পোর্টাল এর  কোন লেখা,ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি ও দণ্ডনীয় অপরাধ।
Design & Developed by Freelancer Zone
themesba-lates1749691102